Friday, September 1, 2017

উপনিবেশ বিরোধী চর্চা - পলাশীর ঠিক অব্যবহিত পরে ব্রিটিশ লুঠ - শুধু আইনিভাবে ক্লাইভ পেয়েছিলেন ১১২৮ কোটি টাকা

এই ছোট্ট কাজে আমরা দেখার চেষ্টা করব ঠিক পলাশীর পরে পরে বাংলায় কি ধরণের লুঠছত্র বসেছিল এবং আজকের হিসেবে তার পরিমান কত। এখন করব শুধু ক্লাইভের হিসেব, যিনি ঘোষিতভাবে পেয়েছিলেন ১১২৮ কোটি টাকা।

তুলনা
সেদিন আর এদিনের তুলনা টানব চালের দামের মধ্যে। কারণ পণ্যের মধ্যে চালের দাম সব থেকে কম হারে বাড়ে। সেই হিসেবে, পলাশীর আগে মীরজাফর খাঁ কলকাতায় এলে তাকে ব্রিটিশদের সিধা দেওয়া তালিকা থেকে জানি প্রতিমন চাল ১ টাকা চৌদ্দ আনা হিসেবে কেনা হয়েছিল। হিসেবের সুবিধের জন্য চৌদ্দ আনা বাদ দিলাম। ১ টাকা। অর্থাৎ বালাম চাল ১ টাকায় ৪০ কিলো পাওয়া যেত। আজ সেই পরিমান চাল খুব কম করে ১৫০ টাকা কিলো হবে। অর্থাৎ আজ ৪০ কিলো চাল পাওয়া যাবে ৬০০০ টাকায়। অর্থাৎ সেদিনের টাকার হসেবে ৬০০০ গুণ করলে আমরা পেয়ে যাব মোটামুটি আজকের বাজার দরে সেদিনের টাকার মূল্য।

এবারে লুঠ
তো ১১ জুন হল মীর জাফর খাঁয়ের অভিষেক। সিরাজের কোষাগার দখল করলেন তিনি। সেটায় ছিল ১ কোটি ৭০ লক্ষ টাকা, ২ কোটি ৩০ লক্ষ টাকার মোহর, ২ সিন্দুক সোনার বাট, ৪ সিন্দুক মণিখচিত সোনার অলঙ্কার আর ২ সিন্দুক মণিমুক্তো। উপস্থিত ছিলেন ওয়াটসন, দেওয়ান রামচাঁদ আর মুন্সি নবকৃষ্ণ অবশ্যই ক্লাইভ আর মীরজাফর। এই সম্পদ ভাগ হল! আজকের বাজার দরে মূল্য কত ছিল আমরা কেউ জানি না। ধরে নিচ্ছি সমান সমান মূল্যে ভাগ হল। কিন্তু যেহেতু মোট সম্পদের মূল্য নিরূপণ করা গেল না, তাই প্রত্যেকে যদি সমানও সম্পদ লাভ করে থাকেন, তাহলেও কে কত পেলেন তা আন্দাজ করা গেল না।

এবারে সিরাজের গোপন কোষাগার। আট কোটি টাকা। আর্থাৎ আজকের হিসেবে ৪৮০০০ কোটি টাকা। এই টাকা ভাগ হল মীরজাফর, আমীর বেগ খাঁ, রামচাঁদ আর নবকৃষ্ণের মধ্যে। এটা ক্লাইভ জানতেন না।

এবারে পলাশীর চক্তান্ত জেতার পুরস্কার।
ক্লাইভ পেল ২ লক্ষ ৮০ হাজার টাকা।
ড্রেক পেল ২ লক্ষ ৮০ জাহার টাকা।
সিলেক্ট কমিটির প্রত্যেকে ২ লক্ষ ৪০ হাজার টাকা করে।

এছাড়া মির জাফর ক্লাইভকে দিল ১৬ লক্ষ টাকা।
ওয়াটসনকে ৮ লক্ষ টাকা
কিলপ্যাট্রিককে ৩ লক্ষ
ওয়াটসকে ৫ লক্ষ
স্ক্র্যাফটনকে ২ লক্ষ

শুধু ক্লাইভ পেয়েছিলেন ১৮লক্ষ ৮০ হাজার টাকা। ১১২,৮০,০০,০০,০০০ - ১১২৮ কোটি টাকা সিরাজের সিন্দুকের বিপুল সম্পদ বাদ দিয়ে।

No comments: