"জ্ঞান হারিয়ে যায় নি, আমরা আমাদের জ্ঞান থেকে হারিয়ে গিয়েছি। আমরা পশ্চিমের প্রকাশভঙ্গীতে অভ্যস্ত হয়ে গিয়েছি, নিজের জ্ঞানচর্চার শেকড় থেকে উপড়ে গিয়ে।
প্রত্যেক জ্ঞানচর্চার নিজস্ব ধারা, প্রকাশভঙ্গী আছে নানান ঐতিহাসিক কারণে যেটা বোঝা দরকার। ভাষা, শব্দ ইত্যাদি কিভাবে কোন কৃষ্টিতে ব্যবহৃত হত তা বোঝা দরকার।
আর এটা তথাকথিত হিন্দু জ্ঞানচর্চা নয় - এটা বিপুল বিশাল ভারত-আরব-পারসিক জ্ঞানচর্চার ঐতিহ্য, যাকে ইওরোপ হিন্দু জ্ঞানচর্চা হিসেবে দাগিয়ে দিয়েছে।
গোটা ইওরোপিয় জ্ঞানচর্চা দাঁড়িয়ে আছে লুঠ হয়ে যাওয়া, স্বীকার না করা বিপুল এশিয়, লাতিন আমেরিকিয় এবং আফ্রিকিয় জ্ঞানের ওপর। আধুনিক ইওরোপ এই জ্ঞানকে কেন্দ্রিভূত করে পুঁজির লাভ বিকাশে আর মানুষ নিয়ন্ত্রণ আর সম্পদ লুঠে কাজে লাগিয়েছে - যেটা অতীতে এরা করে নি। এটাই ইওরোপের সঙ্গে অন্যান্য এলাকার জ্ঞানচর্চার পার্থক্য।"
প্রত্যেক জ্ঞানচর্চার নিজস্ব ধারা, প্রকাশভঙ্গী আছে নানান ঐতিহাসিক কারণে যেটা বোঝা দরকার। ভাষা, শব্দ ইত্যাদি কিভাবে কোন কৃষ্টিতে ব্যবহৃত হত তা বোঝা দরকার।
আর এটা তথাকথিত হিন্দু জ্ঞানচর্চা নয় - এটা বিপুল বিশাল ভারত-আরব-পারসিক জ্ঞানচর্চার ঐতিহ্য, যাকে ইওরোপ হিন্দু জ্ঞানচর্চা হিসেবে দাগিয়ে দিয়েছে।
গোটা ইওরোপিয় জ্ঞানচর্চা দাঁড়িয়ে আছে লুঠ হয়ে যাওয়া, স্বীকার না করা বিপুল এশিয়, লাতিন আমেরিকিয় এবং আফ্রিকিয় জ্ঞানের ওপর। আধুনিক ইওরোপ এই জ্ঞানকে কেন্দ্রিভূত করে পুঁজির লাভ বিকাশে আর মানুষ নিয়ন্ত্রণ আর সম্পদ লুঠে কাজে লাগিয়েছে - যেটা অতীতে এরা করে নি। এটাই ইওরোপের সঙ্গে অন্যান্য এলাকার জ্ঞানচর্চার পার্থক্য।"
No comments:
Post a Comment