Thursday, March 15, 2018

উপনিবেশ বিরোধী চর্চা - ফোর্ট উইলিয়ম কলেজ তৈরির পশ্চাদপট৭ - ফরাসী বিপ্লবের তাত্ত্বিক বিরোধিতা

প্রবন্ধের শেষপ্রান্তে এসে আমি(কপিল রাজের উক্তি, আমাদের নয়) অন্য ধরণের একটা দৃষ্টিভঙ্গী উপস্থাপনা করব। আপাত দৃষ্টিতে ফোর্ট উইলিয়াম কলেজ যতই বৈপ্লবিক লাগুক(যদিও আমাদের, মানে কারিগরদের কাছে এইটা একটা ঔপনিবেশিক কাঠামো চাপিয়ে দেওয়া ছাড়া আর কিছুই নয় - লেখক), এটা কিন্তু উনবিংশ শতকের প্রথমপাদের ব্রিটিশ ব্যবস্থায় নতুন কিছুই ছিল না। আদতে এটির উদ্ভব কোন ব্যক্তিকেন্দ্রিক মানুষের ক্রিয়ায় নয়, এটাকে সেই সময়ের লন্ডনের মোটামুটি সংখ্যাধিক্যের মনোভাবের প্রতিফলন হিসেবেই দ্যাখা দরকার।
আদতে বেশ কিছু ব্রিটিশ সংস্কারক ফরাসী বিপ্লব তত্ত্ব উদ্ভুত ব্রিটিশ ভদ্রবিত্তের ভয় আর অস্বস্তিকে কাজে লাগিয়ে রাষ্ট্রের নীতি নির্ধারণকে নিজেদের স্বার্থানুকূলে নিয়ে আসার উদ্যম নেয়। এছাড়াও ঘরের মধ্যে আরও একটি বিপ্লব সংগঠিত হচ্ছিল যার নাম শিল্পবিপ্লব, এই সবগুলি একসঙ্গে জুড়ে নিয়ে নতুন ধরণের নীতি নির্ধারণ করার দিকে এগোতে শুরু করল রাজনীতিকেরা। তাদের তত্ত্বে শিল্পবিপ্লবের ফলে উদ্ভুত অবস্থা গ্রাম্য দারিদ্রনাশক, লে এই অবস্থা সাময়িকভাবে সামাজিক বিপর্যয় তৈরি করবে। বিজ্ঞান আর ধর্ম পরস্পর শয্যাসঙ্গী – উদাহরণস্বরূপ উইলিয়াম পালেকে জন মেয়ার্ড কেনস ম্যালথাসের আর্থ-রাজনৈতিকতার তাত্ত্বিক গুরু হিসেবে অতীব সম্মান প্রদর্শন করেছেন। তিনি মনে করতেন কেম্ব্রিজ বিশ্ববিদ্যালয়ের ওপর নিউটন ছাড়া যার প্রভাব সব থেকে বেশি তিনি হলেন পালে। পালে মূলত বৈজ্ঞানিক চিন্তায় স্তরীভূত প্রকৃতি তত্ত্বএর উদ্গাতা, যে তত্ত্বের সরাসরি প্রভাব পড়েছে স্তরীভূত সমাজ তত্ত্বে।
উযোগিতাবাদীদের বৈজ্ঞানিকভাবে ভালকরার তত্ত্ব(scientific philanthropy – ডেভিড আওয়েনের ইংলিশ ফিনাথ্রপিতে পাচ্ছি হাম্ফ্রে ডেভির বক্তব্য – যা উনি ১৮০২-১৮১২র মধ্যে বিভিন্ন বক্তৃতায় বলেছিলেন এবং উল্লিখিত হয়েছে Elements of Agricultural Chemistry, in a Course of Lectures for the Board of Agriculture বিষয়ক বক্তৃতামালায় – প্রথম বক্তৃতাটাতেই ডেভি বলছেন - It is from the higher classes of the community, from the proprietors of land,— those who are fitted by their education to form enlightened plans, and, by their fortunes, to carry such plans into execution: it is from these that the principles of improvement must flow to the labouring classes of the community; and in all classes the benefit is mutual; for the interest of the tenantry must be always likewise the interest of the proprietors of the soil. The attention of the labourer will be more minute, and he will exert himself more for improvement, when he is certain he cannot deceive his employer, and has a conviction of the extent of his knowledge. Ignorance in the possessor of an estate, of the manner in which it ought to be treated, generally leads either to inattention or injudicious practices in the tenant or the bailiff) সম্বল করে Society for Bettering the Condition of the Poor এবং Board of Agriculture জন নীতি গ্রহণের উদ্যম নেয়।
উনবিংশ শতাব্দে মেট্রোপলিটন এবং উপনিবেশের নানান শিক্ষা কেন্দ্রর সহযোগিতায় এই তত্ত্ব ফুলে ফলে বিকশিত হয়ে বাড়তে থাকা গোটা ব্রিটিশ ঔপনিবেশিক বিশ্বকে বিপুলভাবে প্রভাবিত করে। এই দুই বিপ্লব(ফরাসী আর শিল্প) শুধু যে নতুন শিক্ষাকেন্দ্রর পৃষ্ঠভূমিই তৈরি করে নি, নব্য জ্ঞানচর্চার দ্বার উন্মুক্ত করেছে। একইসঙ্গে যে নতুন ধরণের পরিবেশ তৈরি হল, সেই পরিবেশের নানান স্পর্ধা সামলাতে এটি নতুন ধরণের জ্ঞানচর্চাকেন্দ্র তৈরি আর তার ব্যবস্থাপনার বাস্তব দাবি পেশ করেছে।

No comments: