আদতে উপনিবেশ এবং তার কৃষ্টি-প্রকাশ আধুনিকতা, ভোক্তার দেহ, মনের ওপর দখলদারি চায়। একইভাবে চিকিৎসাও। দুনিয়াজুড়ে বেড়ে চলা এককেন্দ্রিকতার একচেটিয়ামি দিয়ে বড় পুঁজি তার আধুনিকতার ধুয়ো তুলে 'অন্য'দের লৌকিক, ফোক, ভুডু, টোটকা, অবৈজ্ঞানিক (আধুনিকদের খুব প্রিয় লব্জ) ইত্যাদি শব্দে দাগিয়ে দিয়ে রাষ্ট্রীয় সীমান্ত থেকে বার করে তার উপনিবেশ সৃষ্টির হাতিয়ার এলোপ্যাথিকে একমেবদ্বিতীয়মরূপে প্রতিষ্ঠিত করে। এই ঘটনা ইওরোপে আমেরিকায় ঘটে গিয়েছে কয়েকশ বছর আগে।
কিন্তু এশিয়া, আফ্রিকা, আমেরিকার আজও ঔপনিবেশিক হত্যালীলা চালিয়ে এদেরকে এলোপ্যাথির উপনিবেশ বানানো যাচ্ছে না। তাই সে রোগীর দেহএর একচেটিয়া অধিকার চায়। এই লড়াই চলছে।
কিন্তু এশিয়া, আফ্রিকা, আমেরিকার আজও ঔপনিবেশিক হত্যালীলা চালিয়ে এদেরকে এলোপ্যাথির উপনিবেশ বানানো যাচ্ছে না। তাই সে রোগীর দেহএর একচেটিয়া অধিকার চায়। এই লড়াই চলছে।
There is, indeed, a sense in which all modern medicine is engaged in a colonizing process. The history of medicine in European and North American societies over the past two hundred years has been a history of growing intervention and a quest for monopolistic rights over the body. It can be seen in the increasing professionalization of medicine and the exclusion of "folk" practitioners, in the close and often symbiotic relationship between medicine and the modern state, in the far-reaching claims made by medical science for its ability to prevent, control, and even eradicate human diseases. It has aptly been said that the position of medicine today is "akin to that of state religions yesterday." It has acquired an "officially approved monopoly of the right to define health and illness and to treat illness.
ডেভিড আর্নল্ডের কলোনাইজিং দ্য বডি থেকে
No comments:
Post a Comment