ইওরোপে জাতির মানে প্রত্যেক শতাব্দে পাল্টেছে। অষ্টাদশ শতকে রেস বলতে জাতি বা নেশান বোঝাত। উনবিংশ শতকে রেসের সঙ্গে কৃষ্টিগত এবং ভৌগোলিক ধারনার সঙ্গে জুড়ে গ্যাল জিনগত, জীববৈজ্ঞানিক এবং দৈহিকভাবে দেখা যায় এমন শর্ত। ১৮৩৩ সালে দাস প্রথা বেআইনি হলেও সারা বিশ্বজুড়ে সাম্রাজ্যবাদের রমরমা বাড়ল এবং ব্রিটিশ জীবনে রেসের প্রভাব আরও দুরন্ত হল। সাম্রাজ্য তার মত করে ঔপনিবেশিক অধীনতা এবং উপনিবেশের প্রজাকে বাইরে রাখার রাজনীতি চালিয়ে গিয়েছে। এই কাজে প্রয়োজন হল কে শাসক এবং কে অধস্তন সেটা প্রকাশ্যে দেখানোর। সাম্রাজ্যিক অসাম্য আরও দৃঢ় করতে রেসের ধারণাটাকে ব্যবহার করা হল।
European ideas about race changed over time." In eighteenth-century British parlance, the concept of race generally referred to a people or a nation. By the nineteenth century, cultural and territorial notions of race gave way to a scientific discourse that defined race in genetic, biological, and physically observable terms.The growth of imperialism helps to explain why the abolition of slavery in the British empire in 1833 did little to diminish the persistence of race in British life. The empire, which practiced a politics of exclusion and subordination, required mechanisms of differentiation to describe and legitimize who the rulers were and who the ruled were. As the empire expanded, race became a primary register of difference that was used to establish and naturalize imperial inequality.
এলিজাবেথ কোলস্কির কলোনিয়াল জাস্টিস ইন ব্রিটিশ ইন্ডিয়ার ১৪ পাতা থেকে
No comments:
Post a Comment