আমরা প্রচুর
প্রমান দিয়ে বলতে পারি যে বাংলার ব্যবসায়ীদের, বিশেষ করে কলকাতার দাদনি বণিকদের
সামগ্রিক ব্যবসার কোনভাবেই পতন ঘটে নি। ১৭৫০এর দশকেও শেঠ আর বসাকেরা কলকাতার অগ্রনী
ব্যবসায়ী গোষ্ঠীগুলির মধ্যে অন্যতম প্রধান ভূমিকা পালন করছে। চুঁচুড়ায় হরিকৃষ্ণ
রায় ডাচ কোম্পানির খুব গুরুত্বপূর্ণ মধ্যস্থ হিসেবে গণ্য। এ প্রসঙ্গে আরও একটা
গুরুত্বপুর্ণ তথ্য দেওয়া দরকার যে বাংলায় তখন চরম অনিশ্চয়তা - যুদ্ধ, মারাঠি লুঠ আর
ধ্বংসের মধ্যেও বাংলার পুঁজি আর ধারের বাজার বিন্দুমাত্র টসকায় নি কারণ জগতশেঠের
গদি তার বিপুল সম্পদ নিয়ে আর্থিকভাবে স্থির হয়ে বসে ছিল। আমরা তথ্য দিয়ে প্রমান
করতে পারি যে, জগতশেঠের গদি সে সময় বাংলার এশিয় এবং ইওরোপিয় বণিক/কোম্পানিকে বিপুল
পুঁজি সরবরাহ করত। ১৭৫০এর দশকের আগে জগতশেঠের গদির আর্থিক প্রাচুর্য কোনও
প্রশ্নচিহ্নের মুখে পড়ে নি। এই গদি কলকাতার দাদনি বণিকদেরও পুঁজি সরবরাহ করত (BPC, vol. 12, f. •263,
26 Sept. 1737; vol 22, f.345vo, Annex. To Consult., 26 Oct.
1749) যখন উমিচাঁদ এবং খ্বাজা ওয়াজিদের মত বিপুল বড় ব্যবসায়ী (merchant princes)
বাংলাকে কেন্দ্র করে তাদের বিপুল বিশাল বাণিজ্য সাম্রাজ্য চালিয়ে বাংলা ব্যবসা
ব্যবস্থায় বিপুল ভূমিকা পালন করছেন, যখন সে সময় এদের সঙ্গে কলকাতা ব্যবসায়ীদের
ঘনিষ্ঠ যোগাযোগ আজ আর গল্পকথা নয়, তখন সামগ্রিক বাংলা ব্যবসায়ীদের ব্যবসার পতনের
তত্ত্ব অসত্য, অগ্রহনীয়।
বাংলার ব্যবসায়ীরা
বংশগতভাবে জাতি গোষ্ঠীর নির্দেশিত ব্যবসায় ছিলেন এবং বহু প্রজন্ম ধরেই এই
ব্যবসায়িরা ইওরপিয় কোম্পানির সেবা করে আসছিলেন। কলকাতায় শেঠ আর বসাক, কাশিমবাজারে কাটমা
জুগদিয়ায় মল্লিক পরিবার এই কাজে বংশপরম্পরায় কাজ করছিল। বহু ব্যবসায়ী তাঁত চালানোর
কাজ থেকে সরাসরি ব্যবসায়ী হয়েছেন। যেহেতু জাতিগোষ্ঠীর মধ্যে ভ্রাতৃত্ব বন্ধন অনেক
বেশি সুদৃঢ় ছিল, তাই ইওরোপিয় কোম্পানি অথবা অন্যান্য এশিয় ব্যবসায়ীর সঙ্গে যৌথভাবে
দরকষাকষি করে সেই শর্তে স্থির হয়ে যৌথভাবে দাঁড়িয়ে থাকা সহজ ছিল। বাংলার প্রায়
প্রত্যেক ব্যবসায়িক এলাকাতেই এই গোষ্ঠীবদ্ধতা গড়ে উঠেছিল। কলকাতা কাউন্সিল ২৩ জুন
১৭৫৩ সালে দাদনি বণিকদের বরখাস্ত করার সঙ্গে সঙ্গে কোম্পানির খাতায় যে মন্তব্যটি নথিবদ্ধ
করে সেটি হল, it is certain the merchants have assembled themselves of a night
lately (Ibid., vol. 26, f. 18lvo, 23 June 1753.)। ১৭৫৪ সালে রেশম বস্ত্র বাছা এবং দাম নিরূপনের(sorting and pricing) দরকষাকষিতে কাশিমবাজার কুঠি ব্যবসায়ীদের
দৃষ্টিভঙ্গী জানতে চেয়ে লিখল they all sent us word separately that what the Punch/or Whole Body assembled/ agreed to, they would ...( Fact. Records, Kasimbazar, vol. 12, 21 Feb. 1754)। ব্যবসায়ীদের সঙ্ঘবদ্ধতা এবং চুক্তি অনুসারে common agreementএ স্থির থাকার একটা গুরুত্বপূর্ন উদাহরণ দেওয়া যায়
১৭৫৪ সালের ২১ অক্টোবরের কাশিমবাজার কাউন্সিলের সিদ্ধান্তের মন্তব্যে Our merchants having entered into and signed a
punch or agreement whereby
they are bound not to allow of our taking the 10 percent penalty for the short delivery of goods in the year 1752, and that in case of our discharging any of them from our Employ, the whole body should quit our
Business, and that any one or
more, should for private ends violate these agreements, he or they should be liable to pay a penalty both to the merchants dismissed and to the
Government with several other
restrictions(Ibid., vol. 12, 21 Oct. I 754)।Lokfolk লোকফোক forum of folk লোক tribal আদিবাসী culture সংস্কৃতি of West Bengal পশ্চিমবঙ্গ, বাংলা. LOKFOLK is Bengal বাংলা India's ভারতের traditional পারম্পরিক knowledge system জ্ঞানভাণ্ডার, history ইতিহাস, Indigenous technology প্রযুক্তি. We have two mass bodies গনসংগঠন Bongiyo Paromporik Kaaru O ও Bastro Shilpi Sangho; Bongiyo Paromporik Aavikaar Shilpi Sangho. Journal পত্রিকা, PARAM, পরম. Picture - KaaliKaach কালিকাচ, Dinajpur দিনাজপুর, Madhumangal মধুমঙ্গল Malakar মালাকার
Tuesday, November 20, 2018
ফ্রম প্রস্পারিটি টু ডিক্লাইন – এইটিনথ সেঞ্চুরি বেঙ্গল - সুশীল চৌধুরী৭৩
লেবেলসমূহ:
ফ্রম প্রস্পারিটি টু ডিক্লাইন,
সুশীল চৌধুরী
Subscribe to:
Post Comments (Atom)
No comments:
Post a Comment