Sunday, April 12, 2020

উপনিবেশ বিরোধী চর্চা - কারিগর-হকার সঙ্গঠনের পক্ষে কতগুলো কথা স্পষ্ট করে বলে দেওয়া দরকার - আমরা কেন্দ্রিভূত উতপাদন ব্যবস্থায় নেই

আমরা যারা হকার কারিগর সঙ্গঠন করি, আমাদের ইওরোপিয় নব্য উপনিবেশবাদীদের মত করে এপলোজেটিক হবার যেমন দায় নেই তেমনি আমরা মনে করি না আমাদের ইওরোপিয় কেন্দ্রিভূত বিপুল পুঁজি নির্ভর জ্ঞানচর্চাইয় 'উত্তরণের' দায় আছে। ইওরোপিয় পদ্ধতিতে কারিগর, পশুচারক চাষীদের উচ্ছেদ করে কোকটাউন নির্ভর কেন্দ্রিভূত কারখানার শ্রমিক হিসেবে জুড়ে কেন্দ্রিভূত শ্রম লুঠেরা উতপাদন ব্যবস্থা তৈরি করার দায় আছে।বুঝি, আজও ভদ্রবিত্তের দায় আছে ইওরোপের লুঠ খুন অত্যাচার লুকোবার জন্যে ভদ্রলোক নির্ভর ইওরোপিয় এবং বাংলার নবজাগরণের পাশে দাঁড়াবার দায় আছে।
আবারও বলি আমাদের নেই। আমরা খুব উন্নত ছিলাম, এবং আমাদের সব কিছু ঠিকঠাক থাকলে আজকের মত ইওরোপ হতে পারতাম, এরকম কোনও দাবির অঙ্কে আমরা নেই। সঙ্ঘী আর জাতীয়তাবাদীদের 'ও সব আবিষ্কার আমরা ঢের আগে করে ফেলেছি' এই সব ধারণাতেও নেই। আমরা কেন্দ্রিভূত লুঠ নির্ভর উতপাদন ব্যবস্থাতে ছিলাম না, আজও নেই। আমরা ইওরোপ হতে চাই নি, বিকেন্দ্রিত উতপাদন ব্যবস্থায় ছিলাম আছি থাকবও - কারিগর উতপাদন ব্যবস্থায় কেন্দ্রিভূত উতপাদন ব্যবস্থা ছিল না, নবাবি আমল অবদিও কিছু হাতেগোনা কারখানা থাকলেও সেটা ব্যতিক্রমই। ১৬০০র শতে যখন বাংলায় ওম প্রকাশের হিসেবে ১ লক্ষ অতিরিক্ত রোজগার তৈরি হল, তার জন্যে আমরা কারখানা করিনি, কারিগর উচ্ছেদ করি নি, পশুচারক উচ্ছেদ করি নি, আমরা চাষ বাড়িয়েছি, কারিগর বাড়িয়েছি, ভূমিতলে রোজগার বাড়িয়েছি। আজকে কোভিদের ধাক্কায় প্রমান খুন অত্যাচার আর লুঠ করে যে অসহনশীল জীবনযাত্রা ইওরোপ আমেরিকার সাদারা তৈরি করেছে গত ২৫০ বছর সেটি কত ঠুনকো এবং ভেঙ্গে পড়ার মুখে।
আমাদের পথ মিলবে না। এ নিয়ে বৃথা বাক্যব্যয় মনে হয়। মৌলিক জায়গাতেই তফাত। একটা বিকেন্দ্রিত উতপাদন ব্যবস্থা আরেকটা কেন্দ্রিভূত লুঠেরা উতপাদন ব্যবস্থা। আপনারা বাণিজ্যে না পেরে আরবে প্রথমে দখলদারি করতে গিয়েছিলেন, তারা খেয়েছেন, আজও যে যুদ্ধ থামে নি। পিজেরো, লিভিংস্টোন, ডিফো ইত্যাদি ইত্যাদিরা কখন লুঠ শুরু করেছে, পলাশী কখন হয়েছে এবং প্রথম মিল কখন হয়েছে এসব তথ্য চোখের সামনে রয়েছে।
কেমব্রিজ ইতিহাসবিদ তপন রায়চৌধুরী পি জে মার্শাল তীর্থঙ্কর রায়ের মত বিশ্বাস করুণ লুঠফুট মিথ্যে কথা, নবজাগরণ আদতে ইওরোপের সভ্যতা বিস্তার প্রকল্প।আপনারা যারা ইউরো এপোলেজেটিক আপনাদের সমস্যা বাড়ছে - আপনাদের ক্যাম্প থেকেই অমিয় বাগচি আর মৃদুলা মুখার্জী লুঠ শিল্পায়ন আর ইওরোপের উন্নয়ন নিয়ে বই লিখে ফেলেছেন।
এখনও প্রথম যুগের কলোনিয়াল মার্ক্স বেশ শক্তিশালী বোঝা যাচ্ছে।
শুভেচ্ছা।

No comments: