Friday, April 3, 2020

জাহাঙ্গিরের দরবারে নুরজাহান বাবা ভাইকে নিয়ে ক্ষমতা কেন্দ্র তৈরি করেছিলেন?

ঐতিহাসিক বেণী প্রসাদের এই তত্ত্ব খারিজ করছেন নুরুল হাসান
(ছবিতে নূর জাহান, পিতা দেওয়ান গিয়াস বেগ, ভাই উনির আসফ খান)
বেণী প্রসাদ হিস্ট্রি অব জাহাঙ্গিরে ব্রিটিশ দূত টমাস রো'র তথ্য অবলম্বন করে নূর জাহানের নেতৃত্বে শাহজাহানের রাজদরবারে পারিবারিক ক্ষমতাকেন্দ্র তৈরির তত্ত্ব আনেন। সাম্রাজ্ঞী নুরজাহান, দেওয়ান বাবা ইতিমদৌলা গিয়াস বেগ, ভাই উজির আসফ খান এবং শাহজাদা খুরম মিলে খুবই শক্তিশালী পারিবারিক জোট তৈরি করেন। একেই বেণী প্রসাদ জুন্টা আখ্যা দিচ্ছেন। এরা মহবত খানের মত প্রবীন অভিজাতদের উত্থান রুখে দেন, এদের অঙ্গুলি হেলনে খানইআজম গ্রেফতার হন, খুরমের উত্থান ঘটে, পারভেজের পতন ঘটে, খসরুর ভাগ্য ওঠানামা করতে থাকে।
বেণী প্রসাদের মতে ১৬১৬ থেকে নূর জাহান এবং জাহাঙ্গিরের সম্পর্ক বিষিয়ে যেতে থাকে। মুতামদ খান পাদশাকে এই বিষয়ে অভিযোগ করতে থাকেন। নুরজাহানের দলের অভিজাতরা গুরুত্বপূর্ণ জায়গির দখল করে নেন। ইকবালনামাইজাহাঙ্গিরি আহবলইশাহজাদাগি শাহজাহান পাদশা নামক দুটি সূত্র নূর জাহানের ক্ষমতা কেন্দ্রিকতার বিরোধিতা করেছে। কামগর হুসেনের মাসিরইজাহাঙ্গিরিতেও একই অভিযোগ করা হয়েছে। বেণী প্রসাদ আরও বহু তথ্য তার সপক্ষে উপস্থিত করে বলেন জুন্টার পতন ঘটে ইতিমদৌলার মৃত্যু আর শাহজাহানের বিদ্রোহে।
--
জুন্টা তত্ত্বের বিরোধিতা করেন নুরুল হাসান মশাই। তিনি THE THEORY OF THE NUR JAHAN 'JUNTA'—A CRITICAL EXAMINATION প্রবন্ধের উপসংহারে লিখছেন The above review suggests the inadequacy of the ' junta ' theory, for it provides an over-simplified picture of an otherwise complex situation. The assumption that between 1611 and 1620, Nur Jahan, I'timad-ud-Daula, Asaf Khan and Shah Jahan formed a single faction, does not conform to facts. During this period, there is little evidence to suggest that Nur Jahan was playing an active political rôle. Her independent political rôle starts with the decline in the health of Jahangir and the death of I'timad-ud-Daula।
---
কৃতজ্ঞতা প্রকাশ করি আবু জার মোঃ আককাস মশাইকে। তিনি ইতিহাসবিদ নুরুল হাসানের প্রবন্ধটি জোগাড় করে দিয়েছেন।

No comments: