Saturday, April 11, 2020

কোভিদ উপসর্গ মাত্র - দক্ষিণ এশিয় উপনিবেশে এ রোগ সারার নয়, বার বার ধাক্কা দেবে

যে উন্নয়ন বাঙ্গালিকে ছিয়াত্তর বিয়াল্লিশ এবং তার মাঝে আরও বহু গণহত্যা দিয়েছে, চিরস্থায়ী বন্দোবস্ত করে তার জমির অধিকার ছিনিয়ে নিয়েছে, ২৫০ বছর ধরে লুঠে ইওরোপের উন্নয়ন করেছে, লুঠের সাম্রাজ্য বজায় রাখতে নবজাগরণ দিয়েছে, সেই উন্নয়নের পথে হেঁটে এর থেকে অন্য কিছু কী পাওনা আমাদের ছিল?
যেটাই আমাদের পাওনা ছিল, সেটাই আমরা পেয়েছি, ইওরোপ আমেরিকা নির্ভর কেন্দ্রিভূত অর্থনীতি, ২৫০ বছরের তৈরি ইসলামোফোমিয়া, অধমর্ণ হিসেবে বিশ্ববাণিজ্যে কাঁচামাল এবং শিক্ষিত শ্রমিক সরবরহ করার দেশ হিসেবে বিকাশ।
নেহেরু ফোর্ড ফাউন্ডেশনকে ডেকে ইওরোপিয় শিল্পায়নের জন্যে সাহায্য চান, তার পরিচালক বলেছিলেন, সারা বিশ্বে আমাদের উপনিবেশ আছে, সেখানে আমরা আমাদেরে বিপুল বিশাল ভর্তুকি নির্ভর কারখানার মাল চালান করি। ভারতের উপনিবেশ কই যে সে বড় কারখানা করে তার মাল বেচবে? নেহেরু তখন পূর্ব আর উত্তর ভারতকে উপনিবেশ বানান। মোদি গোটা দেশকে গুজরাটের উপনিবেশ বানিয়েছেন। আজও আমরা ইওরোপ আমেরিকার উপনিবেশ হিসেবে কাজ করছি। ওদেশের রোগ হলে, অর্থনীতিতে মন্দা দেখা গেলে, নীতি পরিবর্তন হলে, এদেশে তার প্রভাব পড়বে, আমরা দলে দলে মারা যাব, এটাই তো স্বাভাবিক।
সমস্যা হল এই আঁচটা এবারে নবজাগরণীয় শিক্ষিত ভদ্রবিত্তের গায়ে লাগছে। একদা যে রাষ্ট্র তাকে ডেকে ডেকে চাকরি দিয়েছে সে তার চাকরি খাচ্ছে, ঔপনিবেশিক রাষ্ট্র তৈরি করায় যে ভদ্রবিত্তের অবদান সব থেকে বেশি, তাদের আর দায় নিতে চাইছে না পুঁজি আর পুঁজির চালক রাষ্ট্র। ফলে মাথার ঘায়ে কুকুর পাগল।
---

No comments: