ঢাকা, হুগলি বা মালদার মত ব্যবসা কেন্দ্র জলপথে গঙ্গা আর তার শাখা নদী বাহিত হয়ে রাজমহল হয়ে পাটনা, বেনারস হয়ে এলাহাবাদ পৌঁছত। সেখান থেকে যমুনা হয়ে আগরা। সেখান থেকে গুজরাট বা রাজস্থান। আরেকটি পথ মালওয়া আর খণ্ডেশ হয়ে পৌঁছত। বাংলার বিপুল এবং বিভিন্ন রকমের খাদ্যদ্রব্য ছাড়াও আগরায় পৌঁছত মুর্শিদাবাদের কোরা রেশম। আগরা থেকে সেটি কান্দাহার পৌঁছত তুর্কি আর পারস্য। সেখান থেকে ইওরোপ। আর বাংলার এই পথে আসত গুজরাটের তুলো আর বুরহানপুরের কিছু কাপড়।
{ওম প্রকাশ এখানে বলেন নি, গঙ্গার দুপারে দুটি রাস্তা ছিল, একটি উত্তরপথ আরেকটি দক্ষিণপথ। উত্তরপথের গুরুত্ব ছিল শোনপুরের মেলা এবং নেপাল তিব্বত যোগ। দক্ষিণপথে দাক্ষিনাত্যেও পৌঁছনো যেত। এই ব্যবসাটা করতেন যাযাবরেরা।}
Within the subcontinent, the trade from Bengal was carried on both along land and river routes as well as along the coast. A major route connecting centres of manufacturing production such as Malda, Hugli, and Dacca with the important north Indian distribution centre of Agra involved the use of the tributaries of the river Ganga to Rajmahal, the Ganga itself until Allahabad via Patna and Banaras, and finally the river Yamuna from Allahabad to Agra. An important land route from Agra to Gujarat passed through western Rajasthan, while another more easterly route passed through Malwa and Khandesh. In addition to foodstuffs, a substantial quantity of Bengal raw silk was carried to Agra, a part of which eventually found its way to Persia and Turkey via the land route passing through Kandahar. Among the major items of import into Bengal along these routes were cotton from Gujarat and salt from Rajasthan, besides some varieties of textiles from Burhanpur.
ওম প্রকাশএর ডাচ ইস্ট ইন্ডিয়া কোম্পানি এন্ড ইকনমি অব বেঙ্গল, ১৬৩০-১৭২০ বইএর ২৬ পাতা থেকে
No comments:
Post a Comment