আজও আমরা স্বচ্ছন্দে কয়েকশ কেন কয়েক হাজার বছরের পরম্পরা, ঐতিহ্য, কারিগরি হাত ছুঁয়ে অনুভব করতে পারি। ইওরোপিয় পারে না। আর ইওরোপ থেকে যাওয়া সাদা আমেরিকীয়রা পারে না। ঠিক সেই জন্যে আধুনিকতা তত্ত্বের সৃষ্টি।
নিজের শেকড়ে থাকি, নিজের ঐতিহ্যে বাঁচি।
ছবিটা পেয়েছিলাম জর্জিও রিয়োলো, তীর্থঙ্কর রায়ের হাউ ইন্ডিয়া ক্লথড দ্য ওয়ার্ল্ড - দ্য ওয়ার্ল্ড অব সাউথ এশিয়ান টেক্সটাইলস ১৫০০-১৮৫০ বইটা থেকে। ছবিটার বর্ণনা ছিল - সুমাত্রা(আজকের উপমহাদেশের নাম জড়ানো ইন্দোনেশিয়া) দেশের (মহিলাদের?) জন্যে তৈরি বাজু জ্যাকেট। অষ্টাদশ শতকের শেষের দিকের করমণ্ডল উপকূলে তৈরি।
শিল্পী Lekidon Helalদাদা লিখে পাঠিয়েছেন -
'এই গুলো এখনো রোহিঙ্গারা পরে। ব্লাউজকে তারা বাজু বলে। থামির উপর পরে। আমাদের চট্টগ্রামেও মহিলারা বাজু পরতো থামির সাথে। ৯৬/৯৭ এর পর থেকে এগুলো মুরুব্বি / বৃদ্ধা মহিলা ছাড়া আর কেউ পরেনা।'
'এই গুলো এখনো রোহিঙ্গারা পরে। ব্লাউজকে তারা বাজু বলে। থামির উপর পরে। আমাদের চট্টগ্রামেও মহিলারা বাজু পরতো থামির সাথে। ৯৬/৯৭ এর পর থেকে এগুলো মুরুব্বি / বৃদ্ধা মহিলা ছাড়া আর কেউ পরেনা।'
No comments:
Post a Comment