Sunday, August 12, 2018

উপনিবেশ বিরোধী চর্চা - কিছু বইএর তালিকা৫২

বন্ধুরা ব্রিটিশ-পূর্ব কিছুটা ঔপনিবেশিক সময়ের পাঠ্যসূচী জানতে চেয়েছিলেন।কাউকে ট্যাগ না করেই আমার জ্ঞানানুযায়ী বইএর তালিকা দিলাম। এর বাইরে কারোর যদি কোন চেনা/অচেনা বই জানা থাকে/মনে পড়ে, দয়া করে দিতে পারেন। কৃতজ্ঞ থাকব

এটা বাহান্ন পর্ব

জগদীশ নারায়ণ সরকার স্টাডিজ ইন ইকনমিক লাইফ অব মুঘল ইন্ডিয়া
ইসলাম ইন বেঙ্গল থার্টিন্থ টু নাইন্টিন্থ সেঞ্চুরি
দ্য লাইফ অব মীরজুমলা দ্য জেনারেল অব আওরঙ্গজেব
উইল ডুরান্ট দ্য কেস ফর ইন্ডিয়া
THE NEEDHAM QUESTION: SOME ANSWERS
Ancient Indian guilds
J.V.Narlikar questions
tansen-sen-buddhism-diplomacy-and-trade-conclusion-pp-236-244
বিষ্ণুচরণ মৈত্র অপচয় উন্নতি
ভক্তিপ্রদাস মল্লিক অপরাধ জগতের ভাষা
মধু বসু আমার জীবন
ক্ষীরোদ কুমার দত্ত অনুশোলন সমিতির পি মিত্তির
গোপাললাল মিত্র অঙ্কচন্দ্রিকা কোম্পানি কাগজের বৃতান্ত সুদ কমিশন বেতন আয় কুঠীর বাজারের ওজনের টেবল
প্রফুল্ল কুমার সিংহ অনার্য দামোদর
হরিসাধন চট্টোপাধায় আমরা বাঙালি
অমরেন্দ্র দাস ঐতিহাসিক রচনা সমগ্র
পরিমল গোস্বামী আমি যাঁদের দেখেছি
পঙ্কজকুমার মল্লিক আমার যুগ আমার গান
আবাবসউদ্দীন আহমেদ আমার শিল্পীজীবনের কথা
পঞ্চানন ঘোষাল আমি যখন পুলিশ ছিলাম
ত্রৈলক্যনাথ মুখোপাধায়(অনু পরিমল গোস্বামী) আমার ইউরোপ ভ্রমণ
সত্যেন্দ্রনারায়ণ মজুমদার আমার বিপ্লব জিজ্ঞাসা
মতিলাল রায় আমার দেখা বিপ্লব বিপ্লবী
সুভাষ মুখোপাধ্যায় আমার বাংলা
আমাদের সবার আপন ঢোলগোবিন্দের আত্মদর্শন
নীলমণি বন্দ্যোপাধ্যায় আমাদের কোন্নগর
মহাশ্বেতা দেবী অক্লান্ত কৌরব
দেবীপ্রসাদ দাশগুপ্ত একই গঙ্গার ঘাটে ঘাটে যমুনোত্রী গঙ্গোত্রী গোমুখী
বিনয় মুকার সরইকার ঐতিহাসিক প্রবন্ধ
সমর চন্দ অগ্রন্থিত রমেশচন্দ্র
অগ্নিযুগের অজানা কাহিনী
শৈলেশ দে অগ্নিযুগ
অমরেন্দ্র কুমার ঘোষ অগ্নিযুগের নায়ক
সম্রাট সেন অগ্নিতট সপ্তগ্রাম
অমলেন্দু বাগচী অগ্নিযুগের আগ্নেয়াস্ত্র
মহাশ্বেতা দেবী অগ্নিগর্ভ
সতীশ পাকড়াশী অগ্নিযুগের কথা
ক্ষীতিশ্চন্দ্র মৌলিক অগ্নিযুগের পথচারী


No comments: