Sunday, June 18, 2017

দেশজ উৎপাদন চর্চা - উভয় বাংলাতেই ছোট ব্যবসা বাম-ভদ্রদের চক্ষুশূল

Makim বা Debajyotiদের খুব ছোট্ট দক্ষ উদ্যম আমাদের উভয় বাংলার স্থানীয় বাজার বিকাশের প্রাণ। কর্পোরেট ব্যবসা কোনও দিন মাটির কথা বলে না সে দখল চায়। ছোট ছোট ব্যবসা কর্পোরেট ভদ্রচাকুরেদের চক্ষুশূল।
দেবজ্যোতি-মকিমদের তাই সেই আগ্রাসী বড় পুঁজি আর ভদ্রলোকিপনার বিরুদ্ধে লড়তে হবে স্থানীয় জ্ঞানের, প্রয়ুক্তি আর উৎপাদনের বৈচিত্রের ভিত্তিতে।
আমরা বিশ্বাস করি না বড় পুঁজির কোন জাতিসত্ত্বা আছে - সে সীমান্ত মানে না - সে সব বাজারকে নিজের তাঁবে রাখতে বাজারে বাজারে অন্তর্ঘাত চালায় - অবশ্যই সব সময় সে সফল হয় না - কিন্তু কিছু স্থায়ী ক্ষতি সে করেই যায়।
আমাদের এই দুইবাংলার কর্পোরেট বিরোধী লড়াই জারি থাকবে। জ্ঞান আর উৎপাদন বৈচিত্রই ছোট ব্যবসার সম্পদ। সে কারোর ব্যবসা দখল না করে বাজারে নিজের অস্তিত্ব রক্ষা করে।
ঠিক এই ব্যবসায় ভদ্রলোকিয় গ্ল্যামার নেই, লাভ খুব কম, দেখনদারি নেই, মকিম-দেবজ্যোতিরা কিন্তু স্থানীয় আনপড় অশিক্ষিত শেকড়ে থাকা মানুষের ক্ষুণ্ণিবৃত্তি নিশ্চিত করেন।
এই ব্যবসার বিরুদ্ধে বাম-উদার-ভদ্র কর্পোরেট-পোষ্য সন্তানেরা একাট্টা। তার সমাজের এই ব্যবসার উদ্যমে বিন্দুমাত্র লাভ নেই। ঠিক তাই তারা ছোট শিল্পের দর্শনের বিরোধী।
উভয় বাংলাতেই কোটি কোটি মকিম-দেবজ্যোতিদের উদ্যমের পাশে দাঁড়ান। মকিম-দেবজ্যোতিদের উদ্যম বাঁচাতে সাহায্য করুণ, বাংলার বাজার, দক্ষতা, শ্রম, প্রজ্ঞা আর নিষ্ঠাকে সম্মান করে বড় পুঁজির বিরুদ্ধে লড়াই জোরদার করুণ।
ছোট ব্যবসার জন্য সীমান্ত খুলুন। ছোট গ্রাম-নির্ভর ছোড় শহর নির্ভর ব্যবসা সীমান্ত পারের বন্ধুদের হাত ধরুক। প্রাণ-টাটারা যদি উভয় পারে অক্লেশে ব্যবসা করতে পারে তাহলে সীমান্ত কেন দেবজ্যোতি-মকিমদের ব্যবসা প্রত্যয়ের বিরোধী হবে?
জয় বাংলা!
জয় জয় বাংলা!

No comments: