মুল্যায়িত
বাজেটে হাতে চালানো
তাঁতের বরাদ্দ
বস্ত্র
মন্ত্রকের হাতে চালানো তাঁতের বরাদ্দ হয়েছে ৮.৮৬ শতাংশ থেকে ১৫.৯ শতাংশ পর্যন্ত। তবে
হাতে চালানো তাঁতএ বাজেট বরাদ্দে পরিকল্পনা রয়েছে। তবে এই ক্ষেত্রেও বাজেট বরাদ্দ
লক্ষণীয় হারে কমেছে।
তালিকা ৩- মুল্যায়িত
বাজেট বরাদ্দ(কোটি টাকায়)
|
|||||||||
|
বছর
|
হাতে চালানো
তাঁত শিল্পে বরাদ্দের মূল্যায়িত বাজেট বাজেট
|
মোট
মূল্যায়িত বাজেট
|
হাতে চালানো
তাঁতের শিল্পে % বরাদ্দ
|
|||||
পরিকল্পনা
খাতে
|
পরিকল্পনা
বহির্ভূত
|
মোট
|
পরিকল্পনা
খাতে
|
পরিকল্পনা
বহির্ভূত
|
মোট
|
||||
১
|
১৯৯৭-৯৮
|
৯৬.৩৯
|
৭৮.৩৭
|
১৭৪.৭৬
|
২৫০.০০
|
৮৪২.২৬
|
১০৯২.২৬
|
১৫.৯
|
|
২
|
১৯৯৮-৯৯
|
৮০.৭২
|
৫৮.০৬
|
১৩৮.৭৮
|
২৪০.৮৮
|
৭৬৬.৬২
|
১০০৭.৫০
|
১৩.৭
|
|
৩
|
১৯৯৯-০০
|
৭৮.২৫
|
৪৬.৯২
|
১২৫.১৭
|
২৬০.৪৫
|
৮১৭.২৭
|
১০৭৭.৭২
|
১১.৬
|
|
৪
|
২০০০-১
|
৮৫.০০
|
৪৫.৬৫
|
১৩০.৬৫
|
৪০৮.৩০
|
৮১৮.৮২
|
১২২৭.১২
|
১০.৬
|
|
৫
|
২০০১-২
|
৯৫.৭৭
|
৩০.৬৭
|
১২৬.৪৪
|
৬১০.০০
|
৮১৬.৩৩
|
১৪২৬.৩৩
|
৮.৮৬
|
|
৬
|
২০০২-৩
|
১১২.১০
|
১০০.৩০
|
২১২.৪০
|
৬৬০.০০
|
৯৪৭.০০
|
১৬০৭.০০
|
১৩.২
|
|
৭
|
২০০৩-৪
|
১১১.৩১
|
৮৪.০৬
|
১৯৫.৩৭
|
৬৭৫.০০
|
৯০০.০০
|
১৫৭৫.০০
|
১২.৪
|
|
৮
|
২০০৪-৫
|
১১৮.৯৬
|
৯০.৬৮
|
১৯৯.৬৪
|
৭৫০.০০
|
৮৫৫.৮২
|
১৬০৫.৮২
|
১২.৪
|
|
৯
|
২০০৫-৬
|
১৭৭.৬৪
|
৬৮.৪৯
|
২৪৬.১৩
|
১১৮৫.৪১
|
১১০৬.৮২
|
২২৯২.০৩
|
১০.৭
|
১৯৯৭-৯৮তে
বাজেটে হস্ত চালিত তাঁতে বরাদ্দ হয়েছিল ২৭.৫ শতাংশ। কিন্তু নতুন ভাবে মুল্যায়িত বাজেট
কমে দাঁড়িয়েছে ১৫.৯ শতাংশ। পরের বছরে আরও বরাদ্দ হ্রাস ঘটেছে। আরও একটা বিষয়
উল্লেখ্য বাজেট বরাদ্দের তুলনায় বরাদ্দ হ্রাসের পরিনাম সঙ্গতি সুচক নয়।
হস্ত চালিত
তাঁত এবং অন্যান্য বয়ন শিল্পে বাজেট বরাদ্দের মুল্যায়নের তুলনা
নিচের তালিকা
থেকে আমরা দেখতে পাব যে, অন্যান্য বয়ন শিল্পে বাজেট বরাদ্দের তুলনায় হস্ত চালিত
তাঁতে বাজেট বরাদ্দ যথেষ্ট পরিমানে কমেছে।
তালিকা ৪-
হস্ত চালিত তাঁতের আরও মুল্যায়িত কম বাজেট বরাদ্দ(কোটি টাকায়)
|
|||||||||
|
বছর
|
হাতে চালানো
তাঁত শিল্প
|
অন্যান্য বয়ন শিল্প
|
বেশি/কম
|
|||||
বাজেট
|
মূল্যায়ন
|
পার্থক্য%
|
বাজেট
|
মূল্যায়ন
|
পার্থক্য%
|
||||
১
|
১৯৯৭-৯৮
|
২০৩.৫০
|
১৭৪.৭৬
|
-১৪.১
|
৫৩৫.৫৪
|
৯১৭.৫০
|
+৭১.৩
|
খুব বেশি
|
|
২
|
১৯৯৮-৯৯
|
১৫১.৬০
|
১৩৮.৭৮
|
-৮.৪
|
৮৩৪.৯৮
|
৮৬৮.৭২
|
+৪.০৪
|
কিছুটা বাড়ল
|
|
৩
|
১৯৯৯-০০
|
১৩৮.৩০
|
১২৫.১৭
|
-৯.৪
|
৮৬৭.৮০
|
৯৫২.৫৫
|
+৯.৭
|
ঐ
|
|
৪
|
২০০০-১
|
১৬৫.২৯
|
১৩০.৬৫
|
-২০.৯
|
১০৪৬.০১
|
১০৯৬.৪৭
|
+৪.৮
|
ঐ
|
|
৫
|
২০০১-২
|
১৫৬.৫০
|
১২৬.৪৪
|
-১৯.৯
|
১১৫৩.৮০
|
১২৯৯.৮৯
|
+১২.৬
|
ঐ
|
|
৬
|
২০০২-৩
|
১৫২.৮৩
|
২১২.৪০
|
+৩৮।৯
|
১৪৩২.৬৭
|
১৩৯৪.৬০
|
-২.৬
|
কমল
|
|
৭
|
২০০৩-৪
|
২৫৫.৬৮
|
১৯৫.৩৭
|
-২৩.৫
|
১৪৫২.১৬
|
১৩১৯.৩২
|
-৯.১৮
|
অনেক কমেছে
|
|
৮
|
২০০৪-৫
|
২৫১.৭৩
|
১৯৯.৬৪
|
-২০.৬
|
১৫২৮.৫৮
|
১৪০৬.১৮
|
-৮.০
|
ঐ
|
|
৯
|
২০০৫-৬
|
১৯৪.৮৯
|
২৪৬.১৩
|
+২৬.২৯
|
১৮১৩.৩৬
|
২০৪৫.৯০
|
+১২.৮
|
কিছুটা বাড়ল
|
পর পর দু বছর
২০০৩-৪ আর ২০০৪-৫ ছাড়া, হাতে চালানো তাঁত শিল্পএর তুলনায় অন্যান্য বয়ন শিল্পে
বাজেট বরাদ্দের মুল্যায়ন ক্রমাগত বেড়েছে বই কমেনি। ২০০২-৩এ বাজেট বহির্ভূত বরাদ্দ অনেক বাড়ান হয়।
কিছু বছরে মূল্যায়ন শূন্যতে দাঁড়িয়ে রয়েছে। যেমন সিসিআইএর(ক্রাফটস কাউন্সিল অফ
ইন্ডিয়া?) তুলো কেনার বরাদ্দ বাড়েনি। পর পর তিন বছরে তুলোর বাইরে অন্যান্য
ক্ষেত্রে যেমন পাট, রেশম এবং অন্য শ্রম বিষয়ে মূল্যায়নে অর্থ বরাদ্দ কমেছে। ফলে
দেওয়া হবে বলেও শেষ পর্যন্ত হাতে চালানো তাঁতের বরাদ্দ অন্য শিল্পে কাজে লেগেছে।
বছর বছর হস্ত
চালিত তাঁতের বরাদ্দ সরাসরি কমেছে
তালিকা ৫-
হস্ত চালিত তাঁতের আরও মুল্যায়িত কম বাজেট বরাদ্দ(কোটি টাকায়)
|
|||||
|
বছর
|
পরিকল্পনা
|
পরিকল্পনার
বাইরে
|
মোট
|
পার্থক্য
|
১
|
১৯৯৭-৯৮
|
১০৭.০০
|
৯৬.৫০
|
২০৩।৫০
|
?
|
২
|
১৯৯৮-৯৯
|
৮৯.৮০
|
৬১.৮০
|
১৫১.৬০
|
-২৫.৫
|
৩
|
১৯৯৯-০০
|
৮১.৮০
|
৫৬.৫০
|
১৩৮.৩০
|
-৮.৭
|
৪
|
২০০০-১
|
১১২.০০
|
৫৩.২৯
|
১৬৫.২৯
|
১৯.৫
|
৫
|
২০০১-২
|
১১৬.০০
|
৪০.৫০
|
১৫৬.৫০
|
-৫.৩
|
৬
|
২০০২-৩
|
১১৭.০০
|
৩৫.৮৩
|
১৫২.৮৩
|
-২.৩
|
৭
|
২০০৩-৪
|
১২৯.৭৭
|
১২৫.৯১
|
২৫৫.৬৮
|
৬৭.২
|
৮
|
২০০৪-৫
|
১১৯.৩৬
|
১৩২.৩৭
|
২৫১.৭৩
|
-১.৫
|
৯
|
২০০৫-৬
|
১৩১.০০
|
৬৩.৮৯
|
১৯৪.৮৯
|
-২২.৫
|
১০
|
২০০৬-৭
|
১৫০.০০
|
৯১.২৯
|
২৪১.২৯
|
২৩.৮
|
ওপরের তালিকা
ভারত সরকারের বস্ত্র বয়ন শিল্পের কোন ক্ষেত্রকে গুরুত্ব দিচ্ছে, তাঁর একটি দিক
চিহ্ন নির্দেশ করে। ওপরের তালিকায় যে ১০ বছরের বাজেট বরাদ্দ আমরা আলোচনা করেছি,
তাতে দেখা যাচ্ছে, হস্ত বয়ন শিল্পে বরাদ্দ বেড়েছে
১৮.৪ শতাংশ। একই সময়ে মোট বস্ত্র বয়ন শিল্পের বাজেট বরাদ্দ বেড়েছে ৩১৩.৩
শতাংশ। এই বৃদ্ধি খুব একটি সমান্তরাল গতিতে এগোয়নি। বছরের পর বছর, এই বৃদ্ধির হার
কখনো নেমেছে, কখনো বেড়েছে। আসলে পারম্পরিক তাঁতিদের বিষয়টি নিয়ে ভারত সরকারের
কোনদিনই কোনও নির্দিষ্ট পরিকল্পনা ছিল না। যা ছিল তা হল ভোট ভোট খেলা। ভোটের সময়
বরাদ্দ বেড়েছে, আবার অন্য সময় মন্ত্রী, আমলাদের ঔদাসিন্য প্রকাশ পেয়েছে। সব থেকে
বেশি হার বেড়েছে ২০০৩-৪এর ভোটের বছরে। এছাড়াও যদি আমরা প্রকল্প ধরে ধরে সেগুলোর
বরাদ্দ নিয়ে আলোচনা করা এক্ষেত্রে ভীষণ গুরুত্বপূর্ণ। এই বিশ্লেষণটি হলে বোঝা যাবে
কোন প্রকল্পে, কেন, কত বরাদ্দ বাড়ল বা কমল। তবে চোখ বুজে একটি মন্ত্যব্য করা যায়
যে, যে সব বছরে বরাদ্দ বেড়েছে, সে সব বছরে একটু ভেতরে ঢুকে দেখলে বোঝা যাবে যে
অন্য কল্যাণমূলক প্রকল্প নায়, কর্মীদের মাইনের সঙ্গে নানান সংগঠনগত বরাদ্দ বেড়েছে
বেশ বেশি হারে।
No comments:
Post a Comment