Saturday, July 1, 2017

বাংলার সম্পদ লুঠ চর্চা৬ - নবোবস ইন ইংলন্ড – আ স্টাডি অব দ্য রিটার্নড এংলো-ইন্ডিয়ান ১৭৬০-১৭৮৫

জেমস হোলজম্যান(১৯২৫)
দ্বিতীয় অধ্যায়
কিছু নবোবের উদ্ভব এবং সংস্রব
১৭৬০এ যে ৩০ জন নবোব পার্লামেন্টে ছিলেন পাঁচজন কিন্তু ইঙ্গ-ভারতীয়র সন্তান। এরা হলেন রিচার্ড বারোওয়ল, উইলিয়াম ফ্রাঙ্কল্যান্ড, স্যর টমাস রামবোলড, জর্জ স্ট্রাট্টন, এবং জন ওয়ালস।
বারওয়েলদের পূর্ব ভারতের যোগাযোগ বহু আগের, ১৮৮২ সালে জনৈক এডোয়ার্ড বারওয়েলের নাম পাওয়া যাচ্ছে ব্যান্টামগামী এক জাহাজের মার্চেন্ট রূপে। রিচার্ডের পিতা সারের এবি হাউস চার্স্টির উইলিয়ম, ১৭৪৮ থেকে ফোর্ট উইলিয়মএর গভর্নর এবং ইস্ট ইন্ডিয়া কোম্পানির ডিরেক্টর ছিলেন। ১৭২৫ সালের ফোর্ট উইলিয়মের গভর্নর হেনরি ফ্রাঙ্কল্যান্ডের পুত্র উইলিয়ম আর ভাই এডমিরাল স্যর থমাস, য়র্কশায়ারের স্যর উইলিয়ম ফ্রাঙ্কল্যান্ডের নাতি।
জর্জ স্ট্রট্টনের বাবা জন, ১৭৪২ সালের মাদ্রাজের ফিফথ কাউন্সিলের সদস্যের পুত্র। জন ওয়ালসের বাবা জোসেফ, ফোর্ট সেন্ট জর্জের গভর্নর ছিলেন। জনের মা এলিসাবেথ ম্যাস্কিলিনও ইঙ্গ-ভারতীয়। তিনি ১৭৩৫এ সুমাত্রার ফোর্ট মার্লোবরোতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার ভাইপো এডমন্ড ম্যাস্কিলিন মাদ্রাজের করণিক, রাইটার হিসেবে যোগ দেন, তিনি ক্লাইভের এইড ডি ক্যাম্প হন, এবং ক্লাইভ তার বোন মার্গারেটকে বিবাহ করেন।
স্যর টমাস রামবোলডেরছোটবেলা শোনা যায় পূর্ব দেশিয় কোন সংশ্রব ছাড়াই কেটেছিল। তিনি অপেরার ফিডলার, ওয়েটার এমন কি জুতো পালিশের কাজও নাকি করেছেন - হোয়েন মাকারেথ সার্ভড আরথার্স ক্রু/ হি সেড টু রামবোলড ব্ল্যাক মাই শু/ হি হাম্বলি এনসার্ড য়া বব/ বাট হোয়েন রিটার্নড ফ্রম ইন্ডিয়া ল্যান্ড/ এন্ড গ্রোন টু প্রাউড টু ব্রুক কমান্ড/ হিজ স্টার্ন রিপ্লাই ওয়াজ না-বোব।
রাবার্ট আর্থার সেন্ট জেমস স্ট্রিটের হোয়াইট ক্লাবের মালিক ছিলেন, সেখানে রামবোলড ওয়েটারের কাজ করতেন। ...রামোল্ট যে ধনভাগ্য করে ছোটবেলা কাটাননি সেটা সত্যি, কিন্তু তিনি যে হোয়াইট ক্লাবে জুতো পালিশ করতেন না বা ওয়েটারও ছিলেন না সেটাও চরম সত্যি। স্যর টমাসের বাবা ছিলেন উইলিয়াম, আইসিএস, তেল্লিচেরির কাউন্সিলের দ্বিতীয় প্রশাসক, সেখানে তিনি ১৭৪৫এ মারা যান। তখন টমাস এগারো বছরের। যাইহোক আর্থারের পরিবারের সঙ্গে রামবোলডেরপরিবারের কোন না কোন একটা যোগাযোগ ছিল এবং যোল বছর বয়সে ভারতে যাওয়ার আগে টমাসের বাড়ি আর্থার নিশ্চই বহুবার গিয়েছেন। আরও একটা কথা, যে কজনের নামে রামবোলড ভারত থেকে টাকা পাঠাতেন তাদের মধ্যে অন্যতম কবিতায় উল্লিখিত ম্যাকারেথ। ম্যাকারেথ, টমাস রামবোলড ছাড়া হয়ত আরেকজন মাদ্রাজের গরভর্নরকে জানতেন – পূর্বের উল্লিখিত পল্ক; ১৭৭৪ সালে তিনি ক্যাসল রাইজিং থেকে নির্বাচিত হয়ে পল্কের সঙ্গে তিনি পার্লামেন্টে বসতেন
স্যর টমাস রামবোলড ছাড়া এই সময়ে আরও দু জন কোম্পানির বংশযোগওয়ালা মাদ্রাজের গভর্নর এর নাম পাওয়া যাচ্ছে১৭৭০ থেকে ১৭৭৩ পর্যন্ত সময়ে মাদ্রাজের গভর্নর যশূয়া দি প্রি ছিলেন কোম্পানির সেক্রেটারির পুত্র। রামবোলডেরআগে ও পরে অস্থায়ী গভর্নর হসেবে কাজ করা চার্লস হোয়াটহিল আঞ্জেনগো এলাকার কোম্পানির প্রধান ছিলেন।
১৭৫৭, ১৭৬০ আর ১৭৬৫ উভ্যুত্থান ঘটানো মানুষেরা প্রায় সক্কলে কোম্পানি চাকুরেদের পারিবারিক উত্তরাধিকার সূত্রে আসা। ফ্রাঙ্কল্যান্ড আর ওয়ালসের বিশদ পারিবারিক যোগাযোগের কথা আগে আলোচনা করেছি। কোম্পানির নির্দেশক রজার ড্রেকের ভাইপো ছিলেন রজার ড্রেক। উইলিয়াম ম্যাকেট যতদূর সম্ভব কোম্পানির জাহাজ, প্রিন্সেস অব ওয়েলসের কমাণ্ডার ক্যাপ্টেন উইলিয়াম ম্যাকেটের বংশের উত্তরাধিকারী, যিনি ১৭২৯ সালে মারা যান। ম্যাথু কোলেটেরও ভারত যোগাযোগ ভালই ছিল, কোন একটা যোগাযোগ ছিল মাদ্রাজের সেন্ট জর্জের সঙ্গে। ফোর্ট উইলিয়মের শল্য চিকিতসকের পুত্র ছিলেন জর্জ গ্রে জুনিয়র। যতদূর সম্ভব আনজেনদোর গভর্নর এবং পরে ১৭৫৪ সালের ডরসেটের এম পি এডমন্ড প্লেডেলের আত্মীয় ছিলেন চার্লস স্ট্যাফোর্ড প্লেডেল এবং তিনি জন জেফানিয়া হলওয়েলের মেয়ে এলিজাবেথকে বিয়ে করেন।
কাঠ ব্যবসায়ী পুত্র হলওয়েল মধ্যবিত্ত এবং মার্চেন্ট পদের কোম্পানির কর্মকর্তা ছিলেন। নবোব-পূর্ব সময়ে মার্চেন্ট পদের মানুষেরা আসতেন কিন্তু লন্ডনের শ্রেষ্ঠ অভিজাত পরিবারগুলি থেকে। পলাশীর পরে এটি আরও বেশি বেশি করে সত্যি প্রমান হবে।
জন সেক্সপিয়ারের বাবা লন্ডনের অলডারম্যান ছিলেন এবং দড়ি তৈরি করতেন আর কোম্পানিকে সরবরাহ করতেন। টমাস কার্কম্যান হয়ত অল্ডারম্যান এবং রেশম ব্যবসায়ী ফ্রাইডে স্ট্রিটের জন কর্কম্যানএর ঘনিষ্ঠ আত্মীয় ছিলেন এবং কাপড়ের ব্যবসা সূত্র তার নিশ্চয়ই পূব দেশের সঙ্গে যোগাযোগ ছিল। কোল্ট লেনের বাসিন্দা, সাউথ সি কোম্পানির ডিরেক্টর এড্রিয়ান কোল্ট ডুকারেলের পুত্র ছিলেন জেরার্ড গুস্তাভাস ডুকারেল। ব্রিটিশ ওয়েস্ট ইন্ডিজের এন্টিগার স্যামুয়েল মার্টিনের পুত্র উইলিয়ম বিয়াম মার্টিন যতদূর সম্ভব কোম্পানির ডিরেক্টর ম্যাথু মার্টিনএর ঘনিষ্ঠ আত্মীয়ই ছিলেন।
পর্তুগালের কিছু ব্রিটিশ কুঠিতে বেশ কিছু ব্রিটিশ কোম্পানির চাকুরে ছিলেনস্যর লায়নেল ডারেল লিসবনের ভূমিপুত্র, দাদু-মামা বাড়ি হাম্ফ্রে হার্ডউইক। তিনি মার্চেন্ট হন এবং ব্রিটিশ ভাইস কাউন্সিল ছিলেন। ১৭৬৮ সালে তিনি সিনিয়র মার্চেন্ট পদে আসেন। কোম্পানির ডিরেক্টর টিমোথি টুলির মেয়ে ইসাবেলাকে তার দুবছর আগে তিনি বিয়ে করেন। পর্তুগালের প্রুসিয়ার রাজদূত পিতার লুইস লিভিয়াসের পুত্র জর্জ লিভিয়াস। মদ ব্যবসায়ী টমাস প্লামারএর পুত্র হল প্লামার অপোর্তোয় জন্মগ্রহণ করেন।

No comments: