Sunday, July 2, 2017

বাংলার ছোটলোকের ব্যবসা উদ্যম - একটি অসাধারণ গরুর গাড়ি

ছোটলোকিয় ব্যবসার ভাবনা বাংলায় নতুন করে চাই
একটি অন্যরকম গরু গাড়ি - এটি প্রথম প্রকাশ হয়েছিল ২৮ জুলাই ২০১৩র লোকফোক ব্লগে, http://lokfolk.blogspot.in/…/an-unusual-bullock-cart-examin… লিঙ্কএ। সেটি বাহুল্য না মনে করে তুলে দেফয়া গেল- সঙ্গে ইংরেজিতে কিছু বুলি কপচানো রয়েছে গুরু বাক্য শিরোধার্য করে - তার মধ্যে অজস্র ভুল রয়েছে। তাতে আমাদের দুঃখ নেই - কিন্তু যতটা পারা যায় ততটা সম্মান দেওয়ার চেষ্টা করেছি। আমার মাতৃভাষা বাংলাতেই ভুল লিখি, আর ইংরেজিতে যে হবে তা আর বিচিত্র কি!
আমাদের বাংলা কথা
বিষয়টি একটি গরুর গাড়ি বিশ্লেষণ। অনেকদিন পর ইংরেজিতে পোষ্ট লিখাগেল।
আমরা বাংলায় ইংরেজি লেখা খুব পছন্দ করি না। এমন নয় যে আমাদের ইংরেজি ভাষা অপছন্দ। এই ভাষা আমাদের দখলে নেই। অনেক গালি সহ্য করে বাধ্য হয়ে অনেক বড় বয়সে ইংরেজি বলতে, পড়তে আর লিখতে শিখেছি। এই বৃদ্ধ বয়সের মুখে দাঁড়িয়েও বাংলা লেখায় বড় ইংরেজি উদ্ধৃতি দেখলে এড়িয়ে যেতে চেষ্টা করি, যদি সেটি মূল প্রবন্ধ পড়ায় অসুবিধা না করে।
গত কয়েক দশকে মাতৃভাষার দোহাই দিয়ে হিন্দি অন্য ভারতীয় ভাষার ওপর আধিপত্য কায়েম করছে। ক্ষমতাবানদের হাতে ইংরেজিও আরও বড় আধিপত্য বিস্তার করছে। সেটিতো ক্ষমতাবানেরা করছেন। ভাষার দোষ কোথায়? আমরা ভাষার আধিপত্য রোধ করার পক্ষে। ইংরেজির বিপক্ষে নই।
গত শতকে বাংলার ইতিহাস, বিজ্ঞান, প্রযুক্তি, জ্ঞান, ভাষা (যেমন ওডিবিএল) ইত্যাদি ইংরেজিতে লেখা হয়েছে। আমাদের বক্তব্য মুল গবেষণাটি বাংলাতে চাই, অনুবাদে নয়। অক্ষয় মৈত্রেয়/দত্ত, হরপ্রসাদ, প্রফুলচন্দ্র, দীনেশ্চন্দ্র, সুনীতিকুমার, নির্মল বসু, বিনয় সরকার/ঘোষ, আশু ভটচাজ, জয়াদিদি এবং আরও বহু জ্ঞানী মানুষ ইংরেজির পাশাপাশি গুরুত্ব দিয়ে বাঙলার অতি গুরুত্বপূর্ণ দিকগুলি নিয়ে বাংলা ভাষায় লিখেছেন, বলেছেন, নিজের কেরিয়ারের দিকে নজর দিয়েও। ইংরেজের(বর্তমানে আমেরিকার) পদলেহন করেও বাঙালি পাঠকের দিকে নজর দিয়েছেন সমান তালে।
নিম্নবর্ণ বিষয়ের লেখকেরা ছুটমুট কয়েকটা আলবাল(কিছুটা গৌতম ভদ্র বা পার্থ চট্টোপাধ্যায়ের গুরুত্বপূর্ণ) কাজ ছাড়া অধিকাংশ ইংরেজিতেই লিখেছেন। সম্প্রতি কয়েকটা বাঙলায় অনুদিত হয়েছে। ক্ষমতা ভাঙতে গেলেন ক্ষমতারই দর্শন অবলম্বন করে।
ইংরেজিতে লিখে অর্থনীতিবিদ, ইতিহাসবিদ, সমাজতাত্বিক, নৃতত্ববিদেরা বিদেশে ভাল চাকরি, প্রচুর তাবিজওালা সম্মান, অর্থ উপার্জন করে শেষ বয়সের বানপ্রস্থে বাঙলায় এসে গুরুগিরি কপচাচ্ছেন। কেউ আবার মাঝে মধ্যে দয়া করে কলকাতায় এসে, বাংলার কিসে ভাল, তার নিদান দিয়ে, আবার বিশেষ বিমানে বিদেশে উড়ে যান।
যাই হোক, প্রথমের দিকে আমরা ইন্টারনেটে বাংলা সামাল দিতে পারিনি, অনেকটা ইংরেজিতে লিখিছি, টুকেছি। যখন পারলাম, তার পরে বাংলাতেই লেখার চেষ্টা করে গিয়েছি।
গত পরশু জয়া মিত্রদিদি এই ভাবনাটি ইংরেজিতে লিখতে বল্লেন। নিচে প্রথমে সেই বিশেষ গাড়ির ছবিটা দিলাম। পরেরগুলোর কয়েকটা অর্বাচীন সময়ের। তুলনার জন্য। পড়বেন। দেখবেন।
আমরা চাইছি বাংলায় লেখা, বাংলার লেখা। সদ্যপ্রয়াত অনুপম মিশ্র তাঁর কোন লেখাই ইংরেজিতে না লিখে হিন্দিতে লিখতেন - রাজস্থান কি রজত বুঁদে বা আজ ভি খড়ি হৈ তলাও।
এটি ব্যতিক্রম।
ব্যাস।
জয় গুরু!
জয় বাংলা!

No comments: