Chapter 1: Founding Fathers - যারা শুরু করেছিলেন
“What
had begun as a series of small, regional businesses became a fast food
industry, a major component of the American economy.”
এই অধ্যায়ে এরিক বিশদ দক্ষতায় আলোচনা করেছেন আজকের চটজলদি খাবারের শিল্প কি ভাবে বেড়ে উঠল।
সেটি ১৯১৭। এই বছর রাশিয়ায় লেনিন ক্ষমতা দখল করেন। এটি কার্ল কারচারএর জন্ম বছর। এরিকের গবেষণা বলছে কার্লই ওহিওতে সর্বপ্রথম প্রথম চটজলদি খাবারের দোকানের ধারনার জন্ম দেন। কার্ল, অষ্টম শ্রেণীতে পড়াশুনো করতে করতেই পড়া ছেড়ে ক্যালিফরনিয়ায় কাকার ব্যবসায় যোগ দেন। কাকার খামারের কৃষি উৎপাদনগুলো স্থানীয় রুটি, বিস্কুটের ব্যবসায়ীদের বিক্রি করতেন। একই সঙ্গে কার্ল একটি রুটি কারখানায় চাকরিও করতেন। কাজ করতে করতে দেখলেন রাস্তার পাশে হট ডগএর হকারির ব্যবসা কিভাবে বেড়ে উঠছে। পয়সা জমিয়ে, বিক্রি হতে বসা একটি দোকানও তিনি কিনে ফেললেন। সে সময় লস এঞ্জেলেস অসম্ভব দ্রুত হারে বাড়ছে। রাস্তায় চার চাকা গাড়িও বেড়ে চলেছে। বড় বড় রাস্তাও তৈরি হচ্ছে, যাতে এই গাড়ি খুব তাড়াতাড়ি কোনও বাধা ছাড়া চলতে পারে। এই গাড়ি-রাস্তা জুটি আগামী দিনে প্রথম মোটেলের জন্ম দেবে।
১৯৪৪। হট ডগ বিক্রি হচ্ছে মুড়ি-মুড়কিরমত। কারচার তখন লস এঞ্জেলেসে চার-চারটে হট ডগ দোকানের মালিক। রাস্তার ওপাশে বউএর ফার্মের উলটোদিকের একটি রেস্তরাঁ কিনলেন। প্রথম কার্ল জুনিয়র রেস্তরাঁর শুরু মহরত হল ১৯৫৬য়। প্রথমে দোকানটি ছিল ড্রাইভ-ইন ঝলসানো(বারবিকিউ) মাংসের দোকান। রাস্তায় যেতে যেতে গাড়িতে বসেই খাওয়া যেত। রাস্তাগুলি সেরকম চওড়া হতে শুরু করে। পরে তিনি সেলফ সার্ভিস দোকান শুরু করেন যাতে সহজেই রান্না করা যায়, খুব ভাল দরের রাঁধুনি না হলেও চলে, এবং প্রায় চাইলেই সঙ্গে সঙ্গে খাবার মেলে এবং অতি সহজে তৈরি করা যায় এমন খাবার বিক্রি করা শুরু করলেন তিনি। আসতে আসতে রেস্তরাঁকে বদলাতে শুরু করলেন কার্ল।
এদিকে রিচারড এবং মরিস ম্যাকডোনাল্ড ভাইরা ক্যালিফোরনিয়ায় এসে নতুন সেলফ সার্ভিস রেস্তোরাঁ শুরু করলেন। তৈরি হল আগামীদিনের করপোরেট বিশ্বজয়ী দুপাএর খিলানওয়ালা এম লোগো। ম্যাকডোনাল্ড ভাইদের স্পিডি সার্ভিস ব্যবস্থা বিশ্বের প্রায় সব কটি চেন দোকান যেমন ডানকিন ডোনাটস, ট্যাকো বেল, বার্গার কিং, ওয়েন্ডিজ় ওল্ড ফ্যাশন হ্যামবার্গারস, ডমিনোজ়, কেন্টাকি ফ্রায়েড চিকেন ব্যবহার করবে। ১৯৬০ থেকে ১৯৭৩ এই কয় বছরে সারা আমেরিকায় সব কটি বড় চেন ছড়িয়ে পড়ে। এই সময়ে ম্যাকডোনাল্ডএর দোকানের সংখ্যা ২৫০ থেকে বেড়ে হয়েছে ৩০০০। এই সস্তার চেনেদের দাপটে পুরনো সব ড্রাইভ-ইন ঝলসানো(বারবিকিউ) রেস্তোরাঁ উঠে গেল।
ক্যালিফোর্নিয়ায় যারা পড়ে রইল, তারা ক্রমশঃ হাতে খাবার তৈরি খাবারের বদলে ক্রমশঃ যন্ত্রপাতির ব্যবহার করতে লাগলেন। বিজ্ঞাপনেও নানান প্রাযুক্তিক ম্যাজিকের ব্যবহারে কত ভাল খাবার তৈরি হচ্ছে তার খবর খাওয়ানো হতে থাকল। বিফ বার্গার বলল তারা রোটো ব্রয়েল্ড যন্ত্রের নিচে কোয়ার্টজ নল ব্যবহার করছেন যা আসলে স্পেস হিটারেরমত কাজ করে। ইন্সটা বার্গার কিং বিজ্ঞাপন করল, মিল্ক শেক আর বার্গার বানাতে তারা দুধরনের মিরাকল ইন্সটা মেসিনস ব্যবহার করছে। দুটো যন্ত্রই have been thoroughly perfected, কোম্পানি তাদের ফ্রাঞ্চাইজ়িদের জানাল, “are of foolproof design — can be easily operated even by a
moron.” যে কোনও অনভিজ্ঞও এই যন্ত্র ব্যবহার করতে পারে। যদিও পরে মিরাকল ইন্সটা মেসিনস এত খারাপ হতে শুরু করে যে এই যন্ত্রের ব্যবহার বন্ধ করে দিতে হয়। তবুও যন্ত্রের মিরাকলের বিজ্ঞাপনের নির্ভরতা থামল না, বরং বেড়ে গিয়ে যেন বিজ্ঞানের জয় জয়কারের ঘোষণার সঙ্গে নিজেদের তৈরি দ্রব্যকে জুড়ে দেওয়ার চেষ্টা। পরে এই কাজটি সফল ভাবে কাজে লাগাবে ডিজ়নি এবং অন্য খাবার কোম্পানি।
তিনি বলছেন, যারা চটজলদি খাবারের ব্যবসা শুরু করেছিলেন, জানতেন না, যে তাদের স্বপ্নকে একদিন ধংস করে দেবে কর্পোরেট ব্যবসা। এরিক বলছেন আসলে এটি যেন রূপকথায় সারকথারমত, কি চেয়েছিলাম, কি হল, “It is the fast food
parable about how the industry started and where it can lead.”
No comments:
Post a Comment