তিনিই
প্রথম, ফোরডের কারখানার প্রোডাকশন লাইনএর তত্ব হলিউডের ছবি তৈরির কাজে লাগান।
মেসিনের তত্ব বিনোদনে প্রয়োগ করেন অসম্ভব সুচারু দক্ষতায়।
কিন্তু তা ফোরডের ভাবনার সুন্দরতম হলিউডি গ্ল্যামার সর্বস্ব নকলমাত্র।
বিশ্বে তার নিজস্ব ভাবনা হল সিনারজি - মেলবন্ধন।
৩০এর দশকে তিনি প্রথম এই ভাবনাকে বাস্তবে রূপ দিলেন।
তিনি তার তৈরি চরিত্রগুলোকে হয় নিজে ব্যবহার করলেন, না হলে তাদেরকে সাময়িকভাবে বিক্রি করেদিলেন অন্য ব্যবসায়িক সংস্থাকে, নানান ধরণের পণ্যদ্রব্য বেচার কাজে।
মিকি মাউসকে কয়েকটা কোম্পানির পণ্য বিক্রির কাজে ব্যবহারের জন্য ব্যবসায়িকভাবে চুক্তি করেন।
৩৮এ স্নো হোয়াইট তাকে প্রচুর অর্থ এনে দেয়।
তিনি নিজে একে বিক্রি করলেন, ডিজনি ব্রান্ড নামে।
খেলনা থেকে জামাকাপড় থেকে খাবার থেকে রেকর্ড থেকে বই – কি
না বিক্রি করেছেন এই ব্র্যান্ডের নাম ভাঙিয়ে।
১৯৫০এ ডিজনি প্রথম টিভিতে আসেন One Hour in
Wonderland নিয়ে,
Alice in Wonderland ছবিটি মুক্তির আগে আগেই।
এবিসি এটি প্রচার করার পর ডিজনিল্যান্ডে বিশাল অর্থ বিনিয়োগ করে।
ডিজনির বই, যেমন The Walt Disney
Story,
Our Friend the Atom ছাপত
ওয়েস্টার্ন প্রিন্টিং অ্যান্ড লিথোগ্রাফি।
আসলে টিভিতে বিনোদন প্রচারের নামে ডিজনি ঘোমটা পরিয়ে বিজ্ঞাপন, তার তত্ব প্রচার করতেন।
ব্যবসা
সাফল্য পেতে কর্কও গুরুর পথ ধরলেন, বলছেন এরিক।
তার নজর ছিল বাচ্চাদের দিকে।
ষাটের দশকে আমেরিকায় বেবি বুম শুরু হয়েছে।
স্বাভাবিকভাবেই সেই বেবিদের তিনি তার ব্যবসার হাতিয়ার করতে চাইলেন।
কেননা বাচ্চারা দোকানে একা আসেনা, সঙ্গে কাউকে না কাউকে নিয়ে আসে।
এরিক বলছেন, কর্কএর তত্ব ছিল, “A child who
loves our TV commercials, and
brings her grandparents
to a McDonald’s gives us two more customers.”।
সেই
ষাটের দশকে কর্কের ওয়াশিংটনের ফ্রাঞ্ছাইজ়ি, অস্কার গোল্ডস্টেইন, বাচ্চাদের জন্য তৈরি একটি টিভি সিরিয়াল বোজোজ় সার্কাস স্পন্সর করার পরিকল্পনা করে।
সেই পরিকল্পনার, তিন বছরের মাথায় তৈরি হল, রোনাল্ড ম্যাকডোনাল্ড ম্যাসকট।
কয়েক বছরের মাথায় তা আমেরিকা ছেয়ে ফেলল।
ষাটের
দশক চলছে।
ডিজনি আর নেই।
কিন্তু তার দেখানো পথকে পাথেয় করছেন কর্ক।
ডিজনির ব্যবসা তখন পড়তির দিকে।
আর ম্যাকডোনাল্ডএর লেখ চিত্র তখন আকাশ ছোঁয়া।
মিকিকে ছাড়িয়ে আমেরিকার মধ্যগগনে রোনাল্ড আর দুপাওয়ালা এম অক্ষর।
ডিজনির প্রত্যাখ্যান তার বুকে বড্ড বেজেছিল।
তিনি ডিজনিল্যান্ডের অন্যতম কারিগর, ডন এ্যামেন্টকে নিয়ে এলেন নিজের কোম্পানিতে, ম্যাকডোনাল্ডকে নতুন রূপে সাজাতে।
ডিজনি থেকে এলেন লেখক সুরকার রিচারড আর রবার্ট শেরম্যানকে।
যারা ম্যাকডোনাল্ডে তৈরি করলেন নতুন নতুন গানের কলি আর সুর।
ডিজনির Mary Poppins, It’s a Great, Big,
Beautiful Tomorrow It’s a Small World, After All
এর মত নানান গান নতুন ধাঁচে ম্যাকডোনাল্ডে যায়গা পেল।
ডিজনির
ধাঁচে তৈরি হল সুখী আমেরিকান পরিবারের ম্যাকডোনাল্ডের নতুন মুখ।
এ যেন ডিজনির ভাবনার বিস্তৃত প্রতিফলন – শুধু
কারখানাটা, উৎপাদনগুলো পাল্টেছেমাত্র।
আমেরিকার শিশুদের মনে ক্রমশঃ ম্যাকডোনাল্ডাইজেসন গেঁথে বসানোর কাজ শুরু হয়ে গেল।
ডিজনির পথ ধরে, কর্ক সুখীমুখি আমেরিকার ছবি বেচতে শুরু করলেন ম্যাকডোনাল্ডের চেনে- The restaurant
chain evoked a series of pleasing images in a youngster’s mind: bright colors,
a playground, a toy,
a clown, a drink with a straw, little pieces of food wrapped up like a present.
Kroc had succeeded, like his old Red Cross comrade, at selling something intangible to
children, along with their fries।
এরিক
বলছেন, এর আগে ডিজনি ছাড়া কোনও আমেরিকান কোম্পানি শুধুই বাচ্চাদের জন্য নিজেকে ঢেলে সজায় নি।
যদিও ডিজনির পণ্যগুলো মুলতঃ শিশুদের জন্য তৈরি হত, কিন্তু ম্যাকডোনাল্ডের পণ্যগুলো শুধুই বাচ্চাদের বিক্রির জন্য নির্দিষ্ট করে তৈরি নয়।
তবুও কর্ক টার্গেট করলেন শিশুদের।
কর্কের সাফল্যে বহু বিজ্ঞাপন কোম্পানি শুধুই শিশুদের উদ্দেশ্যে বিজ্ঞাপন বানানোর মার্কেটিং দপ্তর তৈরি করবে।
চেনগুলোতে শুরু হল শিশুদের ক্লাবএর আইডিয়া।
১৯৯১তে বার্গার কিং চেন শিশু ক্লাব তৈরি করায় তাদের শিশুদের খাবারের বিক্রি বাড়ল ৩০০ শতাংশ।
বিভিন্ন কোম্পানি যেভাবে শিশুদের টার্গেট করে বিজ্ঞাপন বানাচ্ছে, সেই বিষয় নিয়ে এরিক বিশদে আলোচনা করেছেন নিজের বইতে।
তিনি বলছেন, Outside of
school, the typical American child spends more time watching television than
doing any other
activity except sleeping. During the course of a year, he or she watches more
than thirty thousand TV commercials. Even the nation’s youngest children are watching a great
deal of television. About one-quarter of American children between the ages of
two and five have a TV
in their room.
শুধু টিভি বিজ্ঞাপনেই শেষ হল না কর্কের শিশু আধিপত্য, তিনি অনেক দোকানে তৈরি করলেন খেলাঘর বা প্লেগ্রাউন্ড। বিশাল এক প্লাস্টিকের স্থাপত্য। আমেরিকাতেই ম্যাকডোনাল্ডের ৮০০০ আর বার্গার কিংএর ২০০০ খেলাঘর ছেয়ে গেল। তত্ব হল “Playlands bring in children, who bring in
parents, who bring in money.”। খেলাঘরেই শেষ হয়ে গেলনা ম্যাকডোনাল্ডের আকর্ষণ। তারা ক্রেতাকে বুঝিয়েই ছাড়ল যে তারাই তাদের একমাত্র বন্ধু - to make customers
believe that McDonald’s is their ‘Trusted Friend.’। শেষ পর্যন্ত ১৯৯৬তে ডিজনির সঙ্গে যুক্ত হল ম্যাকডোনাল্ড ব্র্যান্ড। বরং উল্টোটাই হল, বলা ভাল। ডিজনির সিনারজি তত্বের চক্র পুরন হল।
No comments:
Post a Comment