রায়বাবুকে ঔপনিবেশিক বলায় রায়বাবুর অনুগামীরা খেপেগ্যাছেন। তারা রায়বাবুর মত স্মার্ট ঔপনিবেশিক বাংলা দিয়ে আক্রমন করছেন।
কিন্তু তাঁকে কেন ঔপনিবেশিক বললাম?
রায়বাবুর ফেলুদা, জটায়ুকে উঠতে বসতে ইংরেজি বলা, ইংরেজি জ্ঞান, ঔপনিবেশিক নান্দনিকতা নির্ভর করে খোঁচা দেন,
রায়বাবুর ফেলুদা চোস্ত ইংরেজিতে কথা বলেন,
গোটা ফেলুদা পড়ুন অভদ্রলোক সক্কলে শুধুই ফাইফরমাস খাটা লোক, ফোর্ট উইলিয়ামে গিলক্রিস্টের নিদানে চাকর-মনিবের যে ভাবে কথোপকথনের নির্দেশ দেওয়া আছে, সেই নির্দেশিকা ধরেই যেন মনিবদের সংগে ঔপনিবেশিক লব্জতে কথা বলেন,
রায়বাবু, ব্যাংগাত্মক চরিত্র জটায়ু, খলনায়ক ইত্যাদিদের টাক দেখালেও, নায়ক ফেলুদার টাক ঢাকেন পরচুলোয়,
রায়বাবুর বাচ্চাদের সিনেমা মূলত ঔপনিবেশিক পৌরুষ প্রধান, জোরালো মহিলা চরিত্র থাকেই না প্রায়,
রায়বাবুর হিরাদেতে বাচ্চাগুলির মুখাবয়ব দেখুন, গুডিফুডিফুটফুটেড আকারের,
রায়বাবুর কিশোরদের জন্যে সৃষ্ট শংকু আর সিধু জ্যাঠার ঔপনিবেশিকতা আর ছুঁলাম না, তাহলে এই লেখা শেষ করা যাবে না।
---
ঔপনিবেশিক ব্রাহ্ম, ককেশাসিয় পুরুষতান্ত্রিকতা ব্রাহ্ম রায়বাবুদের রক্তে, যে ব্রাহ্মদের ম্যাক্সমুলার চার্চ অব ইংলন্ডের সদস্যপদ নিতে বলেছিলেন এবং বাংলার এক বিখ্যাত ব্রাহ্ম উপনিবেশকে ভগবানের মায়াময় দয়াশীল দান বলে মনে করতেন, বাংলার ব্রাহ্মদের এটাই আদত পশ্চাদপট, রায়বাবু এই পরম্পরার সৃষ্টি এবং গর্বিত উত্তরাধিকার বহন করেন। তাঁর যখন ছোট ছিলাম পড়ুন, ঔপনিবেশিক ভদ্রবিত্ততার টন টন উদাহরণ মিলবে।
রায়বাবুরদের এবং এরকম বেশ কয়েকটা তথাকথিত ইংরেজি শিক্ষিত নবজাগরনীয় পরিবারের ঔপনিবেশিকতা নিয়ে এই ধরণের, এর থেকে আরও ইওরোপমন্য হাজারো উদাহরণ দিয়ে বিশাল প্রবন্ধ ফাঁদা যায়, কিন্তু সিনেমা, ঔপনিবেশিক সাহিত্য নিয়ে উতসাহ চলে যাওয়ায় রায়বাবুদের নিয়ে সে চেষ্টা এই ঔপনিবেশিক গুরুবাদী বাংলার তাকেই সযত্নে তুলে রেখেছি।
রায়বাবুর ফেলুদা, জটায়ুকে উঠতে বসতে ইংরেজি বলা, ইংরেজি জ্ঞান, ঔপনিবেশিক নান্দনিকতা নির্ভর করে খোঁচা দেন,
রায়বাবুর ফেলুদা চোস্ত ইংরেজিতে কথা বলেন,
গোটা ফেলুদা পড়ুন অভদ্রলোক সক্কলে শুধুই ফাইফরমাস খাটা লোক, ফোর্ট উইলিয়ামে গিলক্রিস্টের নিদানে চাকর-মনিবের যে ভাবে কথোপকথনের নির্দেশ দেওয়া আছে, সেই নির্দেশিকা ধরেই যেন মনিবদের সংগে ঔপনিবেশিক লব্জতে কথা বলেন,
রায়বাবু, ব্যাংগাত্মক চরিত্র জটায়ু, খলনায়ক ইত্যাদিদের টাক দেখালেও, নায়ক ফেলুদার টাক ঢাকেন পরচুলোয়,
রায়বাবুর বাচ্চাদের সিনেমা মূলত ঔপনিবেশিক পৌরুষ প্রধান, জোরালো মহিলা চরিত্র থাকেই না প্রায়,
রায়বাবুর হিরাদেতে বাচ্চাগুলির মুখাবয়ব দেখুন, গুডিফুডিফুটফুটেড আকারের,
রায়বাবুর কিশোরদের জন্যে সৃষ্ট শংকু আর সিধু জ্যাঠার ঔপনিবেশিকতা আর ছুঁলাম না, তাহলে এই লেখা শেষ করা যাবে না।
---
ঔপনিবেশিক ব্রাহ্ম, ককেশাসিয় পুরুষতান্ত্রিকতা ব্রাহ্ম রায়বাবুদের রক্তে, যে ব্রাহ্মদের ম্যাক্সমুলার চার্চ অব ইংলন্ডের সদস্যপদ নিতে বলেছিলেন এবং বাংলার এক বিখ্যাত ব্রাহ্ম উপনিবেশকে ভগবানের মায়াময় দয়াশীল দান বলে মনে করতেন, বাংলার ব্রাহ্মদের এটাই আদত পশ্চাদপট, রায়বাবু এই পরম্পরার সৃষ্টি এবং গর্বিত উত্তরাধিকার বহন করেন। তাঁর যখন ছোট ছিলাম পড়ুন, ঔপনিবেশিক ভদ্রবিত্ততার টন টন উদাহরণ মিলবে।
রায়বাবুরদের এবং এরকম বেশ কয়েকটা তথাকথিত ইংরেজি শিক্ষিত নবজাগরনীয় পরিবারের ঔপনিবেশিকতা নিয়ে এই ধরণের, এর থেকে আরও ইওরোপমন্য হাজারো উদাহরণ দিয়ে বিশাল প্রবন্ধ ফাঁদা যায়, কিন্তু সিনেমা, ঔপনিবেশিক সাহিত্য নিয়ে উতসাহ চলে যাওয়ায় রায়বাবুদের নিয়ে সে চেষ্টা এই ঔপনিবেশিক গুরুবাদী বাংলার তাকেই সযত্নে তুলে রেখেছি।
ভদ্রবিত্তের আপ্তবাক্যিয় ধর্ম বিশ্বাসে আঘাত আমরা কারিগরেরা করি না।
No comments:
Post a Comment