Tuesday, August 13, 2019

আমেরিকাই নয় বালায় ইওরপিয়দের চালানো গণহত্যা নিয়ে ভদ্রবিত্ত অবিচল



কারণ সে, তার বাবা, তার ঠাকুদ্দা, তার চৌদ্দ পুরুষ ভগবান রামের পাদুকার মত ভিক্টোরিয়া সাদা পাদুকা পুজো করেছে যে! সে ম্যাকেনাজ গোল্ড দেখেছে নিউ এম্পায়ার সিনেমা ঘরে। যেভাবে নেটিভদের খুন করা হচ্ছে সেটা তারিয়ে তারিয়ে উপভোগ করেছে। 
বাঙলার ছিয়াত্তর উনপঞ্চাশ বা আমেরিকার উন্ডেড নি গনহত্যা নিয়ে ইংরেজি শিক্ষিত ভদ্র বাঙালি অবিচল। অথচ বাঙালি অন্তত দুকোটির বেশি তার পূর্বপ্রজন্মকে হারিয়েছে খুনে ঔপনিবেশিক ইওরোপিয়দের সম্পদ লালসায়। 
ওয়ার্ড চার্চিল আর আন্দেরা স্মিথ - যারা নিজেরা খুন হওয়া, যৌন  নির্যাতিত হওয়া সমাজের প্রজন্মের বৈপ্লবিক উত্তরাধিকার বহন করছেন, তারা বাদে যে বই কটা এখানে দিলাম সেগুলো তাদের বইগুলির মতই ভয়ঙ্কর প্রভাব ফেলবে। শুধু জমি বা সম্পদ দখল নয়, কিভাবে যৌন নির্যাতন চালানো হয়েছিল গোটা আমেরিকায় তার প্রমান খুঁটে খুঁটে বার করেছেন আন্দেরা স্মিথ। ভদ্র বাঙালি নিজের দেশের গণহত্যাতেই নিশ্চুপ। তারা তাই আমেরিকার গনহত্যা নিয়ে মাথা ঘামায় না! হ্যাঁ ইহুদি হলে গায়ে লাগে, তারা যতই হোক সাদা চামড়ার। ইহুদি গণহতায় নিয়ে তার ব্যাপক উৎসাহ, বেশ কিছু বই লেখা হয়েছে, ইহুদি পরিচালকের সিনেমা কলকাতায় লাইন দিয়ে দেখেছে।

No comments: