Tuesday, August 6, 2019

আজ একতান্ত্রিকতার বিরুদ্ধে জড়ো হন, রাস্তায় নামুন। অতীতের অনেক কিছুই ঠিক ছিল না এটাও বলুন।

আমাদের কারিগরদের সত্যি কথা বলতে কোনও দ্বিধা নেই - আমরা রাষ্ট্রের দয়ায় খাই না - মধ্যবিত্তের দয়ায় বাঁচি না।
বাংলা ভাগ হওয়ার পরে সব থেকে বেশি সুবিধে পেয়েছে ভদ্রবিত্ত, সব থেকে বিপদে পড়েছে গ্রামীণ, হকার, কারিগর চাষী - তাদের জীবন গিয়েছে, জীবিকা গিয়েছে, বাড়ি ঘর দোর যায়গা জমি তুচ্ছ সম্পদ যতটুকু ছিল সব নষ্ট হয়েছে, উচ্ছেদ হতে হয়েছে কর্পোরেট আর মধ্যবিত্তকে রাষ্ট্রীয় তোষণের জন্যে। যে জন্যে মোদির বি-মধ্যবিত্তকরণ, নেহেরুর সময় তৈরি বিভিন্ন মধ্যবিত্ত তোষণ সংস্থা লুপ্ত করার উদ্যম সমর্থন করি।
নেহেরুর থেকে মোদি কোন অংশে খারাপ? দুজনেই একই অপরাধে অপরাধী। মোদিকে যদি গোধরার জন্যে, মব লিঞ্চিঙ্গের দায়ি করতে হয়, তাহলে কংগ্রেস আমলের উত্তর প্রদেশের পিএসি কি ধোয়া তুলসিপাতা? কংগ্রেসি আমলে কংগ্রেসিদের মধ্যে থাকা সঙ্ঘীরা কত দাঙ্গা আয়োজন করেছে খেয়াল আছে ?
আজ বাম-লিবারেলরা গ্রিনহান্টের জন্যে মোদিকে দায়ি করছেন - তাদের আন্তর্জাতিক ট্রাইবুন্যালে সোপার্দ করা উচিৎ।কিন্তু নেহেরু-মহলানবিশের পরিকল্পনায় আদিবাসী এলাকায় লোহা ইসপাত কারখানা বাঁধ রাস্তা ইত্যাদি তৈরির নামে বকলমে হাজারো গ্রিনহান্ট হয়েছে সেকথা খুব বেশি মানুষ বলেন না কারণ আমাদের ভদ্রবিত্তের পূর্বজরা সে শিল্পায়নে কাজের চাকরি দালালির সুফল পেয়েছেন।প্রবীর ভঞ্জদেওকে কারা কেন মেরেছিল? নেহেরু কয়েক কোটি দেশিয় মানুষ উচ্ছেদ করে মেরে উন্নয়নের নামে তাদের জমি সম্পদ, জমির তলার সম্পদ দখল করেছিলেন সেব প্রায় নেহেরু বন্দনার চোটে উহ্যই থাকে।
নেহরু কয়েকশ দেশিয় রাজ্য ভারত রাষ্ট্রের সঙ্গে জুড়ে নিয়েছিলেন মিথ্যে ভুল অস্বচ্ছ প্রতিশ্রুতি দিয়ে, খুন করে, বন্দী করে ভারতের ঐক্য, আন্তর্জাতিকতা এবং ধর্মনিরপেক্ষতার দোহাই দিয়ে। আবারও বলব প্রবীরের খুনের কথা, কেননা তিনি কংগ্রেসি লুঠের বিরোধিতা করেছিলেন।মোদির মতই নেহেরুরা তাঁকে সহ্য করেন নি।
মোদি গ্রিন হান্ট, স্মার্ট সিটি, করিডোর, এসইজেড, হাইস্পিড ট্রেন ইত্যাদির পথ নেহেরু দেখিয়েছেন। মোদি তার স্বদেশবাসী গুজরাটি ভাইদের জন্যে প্রাণ ঢেলে দিয়েছেন। আর নেহেরু ভাবা সারাভাই বিড়লাদের বাড়তে সাহায্য করেছিলেন।
নিজের সিদ্ধান্তে মাথা উঁচু করে থাকুন।
যে কোনও দখলদারির বিরুদ্ধে গলা তুলন।
--
এই দেশ সঙ্ঘী বা কংগ্রেসি - কারোর পারিবারিক জায়গির নয়। এই দেশ আমাদের খেটেখাওয়া মানুষের। আমরাই লড়ব।

No comments: