Friday, October 14, 2011

এক যে ছিলেন প্রিন্স৬


চালাও পানসি বেলগাছিয়া
স্ত্রী তাকে নিজের বাড়ি থেকে বহিস্কার করার অনেক আগেই দ্বারকানাথ ১৮২০তে ৫ লাখ টাকা দিয়ে কলকাতার অদূরে বেলগাছিয়ায় একটি বাড়ি কিনে রেখেছিলেন স্ত্রীর মৃত্যুর পর প্রাসাদোপম বাড়িটি সংস্কার করে ইংরেজদের সঙ্গে খোলাখুলি সামাজিক মেলামেশা শুরু করলেন দ্বারকানাথের সামাজিক-পারিবারিক যতটুকু সংস্কারের অবগুণ্ঠন ছিল তাও খুলে গেল ঢালাও বিদেশি মদ্য, আর বাইজি লড়াইকে ভিত্তি করে ইংরেজ সংস্পর্শে দ্বারকানাথ হয়ে উঠবেন বাঙালিদের নবজাগরণের অন্যতম অগ্রদূত বেলগাছিয়া বাড়ি সংস্কারের পর থেকেই বাংলার আলালি বাবুদের সেখানে যাওয়ার চূড়ান্ত উদ্যোগ দেখে সাধারণ কলকাতাবাসী সকৌতুকে হঠাত বেলেল্লাপনাময় একটি প্রবাদ গজিয়ে তুলবে- চালাও পানসি বেলগাছিয়া
তিনি তাঁর প্রাসাদটি কেমন সাজিয়েছেলেন সেই বর্ণনা তাঁর জীবনাকারের কলম থেকেই শোনা যাক, ইন ইটস গ্রাজি ডেকর এন্ড ইলেকট্রিক ফার্নিশিংস, বেলগাছিয়া ওযাজ টিপিক্যাল অব দ্য গ্রেট নাইন্টিন্থ-সেঞ্চুরি ভদ্রলোক ম্যানসন দ্য হাউস ওয়াজ এপ্রেচড অন এন এনট্রান্স বোড, ব্রলিয়ান্টলি ইলিউমিনেটেড এট নাইট, এন্ড এন্টার্ড থ্রু আ মার্বেল হল অন দ্য রাইট অব দ্য ফোয়ের ওয়ার এন এলিগান্ট স্টেয়ার কেস এডর্ন্ড উইথ স্ট্যাচুজ অব কর্নেলিয়া এন্ড গ্রাচ্চি, দ্য ভেনাস বেইগনিউজ(Venus Baigneuse) এন্ড সাইকি এট দ্য টপ অব দ্য স্টেয়ারস এয়াজ আ সেন্ট্রাল হল অব টার্পসিকোর(terpsichore), হুজ ওয়ালস ওয়ার হাং উইথ ফাইন পেইন্টিংস এন্ড হুজ ফ্লোর ওয়াজ এডর্ন্ড উইথ স্ট্যাচুজ অব রিড়িং নিম্ফ, এন্ড আ রিকাম্বেন্ট ভেনাস এম্বাওয়ার্ড ইন রোজেজ অন দ্য লেফট অব দ্য হল, ওয়াজ আ স্পেসিয়াস ভারান্দা, ডেকোরেটেড টু রেসেম্বল আ মোঙ্গল টেন্ট, উইথ লিফি ওয়ালস এন্ড গার্লেন্ডস আর ফ্লাওয়ার, ইন দ্য সেন্টার অব হুইচ ওয়াজ আ থ্রেন অব ক্রিমসন ভেলভেট এন্ড গেল্ড এম্ব্রয়ডারি, উইথ পিলার অব সলিড সিলভার চেস্টড এন্ড ইনলেইজ উইথ গোল্ড অন দ্য রাইট ওয়াড আ মিউজিক রুম ফিল্ড উইথ অয়েন পেইন্টিংস, মার্বেল ফার্নিচার, অরেঞ্জ দামাস্ক কার্টেনস, পোরনেলিন ভাসেল েন্ড এলাবাস্টার ক্লকস আদার রুম এডজয়েনিং দিস ওয়ান হ্ল্ড পেইন্টিংস, এনগ্রেভিংস, এন্ড আইভরি মিনিয়েচার্স দ্য সাবজেক্টস অব দ্য পেইন্টিংস ইনক্লুডেড ভেনাস এন্ড মার্স, পোট্রেট অব ইন্ডিয়ান্স, এন্ড সিনস ফ্রম আ নাচ দ্য সাউথ ভারান্দা ওয়াজ কার্পেটেড এন্ড এডর্নর্ড উইথ হোয়াইট এন্ড ক্রিমসন মসলিন এন্ড ইটস পিলার ওয়ার ফেস্টুন্ড উইথ ফ্লাওয়ার্স
আউটসাইড ওয়াড আ স্পেসিয়াস লন সারাউন্ডেড বাই আ মেন্ডারিম স্ট্রিম ওভার হুইচ পাসড ফোর রাস্টিক ব্রিজেজ অন দ্য সেন্টর ওয়াজ আ ফাউন্টেন, এন্ড বিয়ন্ড ইট আ লাইফ-সাইজ স্ট্যাচু অব হানটসম্যান মেলিগার(Melesger) এন্ড হিজ হাউন্ড ইন দ্য ডিসট্যান্স আ লাইফ সাইজ ভেনাস কুড বি সিন রাইজিং ফ্রম এন আর্টিফিসিয়াল লেক অন ওয়ান সাইড ওয়াজ আ স্মল আইল্যান্ড অন হুইচ স্টুড আ জাপানিজ টেম্পল, ইন দ্য সেন্টার এন আয়োনিক টেম্পল কনটেইনিং কপিজ অব দ্য সেলিব্রেটেড গ্রুপ অব ক্যানোভা, এন এট দ্য ফার এন্ড এ চাইনিজ প্যগোডা কভার্ড উইথ লটস অব এভরি শেপ এন্ড কালার এন্ড ফারদার ইলিউমিনেটেড বাই ব্রিলিয়ান্ট স্টার্স রাইজিং ফ্রম দ্য ওয়াটার্স এজ এরাউন্ড দ্য এজ, আব দ্য লেক ওয়ার রেজ অব পিলার্স টপড বাই ফ্লেমস, এন্ড ল্যাম্পস ওয়ার প্লেসড এভরিহয়ার এট রান্ডম
সে যুগের যুগধর্ম মেনেই নীলকর দ্বারকানাথ বেলগাছিয়ার প্রাসাদটিকে তার বন্ধু-ইংরেজ সাম্রাজ্যের জনসংযোগ কর্মকান্ডের অন্যতম ভিত্তিরূপে গড়ে তুলেছিলেন দ্বারকানাথ, সে যুগের ভাষায় কড়া জমিদার ছিলেন জমিদারিতে তিনি নীলের এবং রেশম চাষ ও উতপাদন করাতেন, মদ তৈরি ও ফেরি করতেন কার টোগোর কোম্পানি শুরু করার বহু আগে থেকেই দ্বারকানাথ পাবনার শিলাইদহে ১৮২১ সালে প্রথম নীলের কুঠি স্থাপন করেন বহরমপুর কুঠি থেকেও প্রথমে, সরকারের দাবিমত অর্থ না দিতে পারলেও কড়া জমিদার দ্বারকানাথ, ইওরোপিয়দের জমিদারি পরিচালনে রেখে পরেরদিকে ভাল লাভ ঘরে তোলেন প্রমোদ সেনগুপ্ত নীলস্বাধীণতা সংগ্রামতে স্পষ্টস্বরে বলছেন কৃষকের নিকট নীলের চাষ যত বেশী ক্ষতিকর হত, নীলকরের পক্ষে তা ততটাই লাভজনক হত অদতে ঠাকুর পরিবারের কোনো ব্যক্তির সম্বন্ধেই কোনো পারিপার্শ্বিক প্রমাণদ্বারা প্রমাণিত কোনও কিছুই বলা নিষেধ এবং তার জন্য হয়ত সামাজিকভাবে নানান প্রতিরোধের সম্মুখীনও হতে হয়, তাই এঁদের জীবনীকারেরা সকলেই এ ধরণের গুরুত্বপূর্ণ তথ্য উল্লেখ করা থেকে যত্নসহকারে পিছিয়ে গিয়েছেন, যদিও ঠাকুর রবীন্দ্রনাথ কিন্তু দ্বারকানাথ সম্বন্ধে বেশ উদাসীন

No comments: