বিংশ এবং একবিংশ শতকের গবেষকদের সমস্যা হল মুঘল সাম্রাজ্যের ভিন্ন ভিন্ন স্তরের ভিন্ন ভিন্ন দৃষ্টিভঙ্গীর সামাজিক ইতিহাস লেখার মত প্রতিষ্ঠিত দৃষ্টিভঙ্গী আজও বিকশিত হয় নি। উপনিবেশের হাত ধরে তৈরি হওয়া মুঘল রাজবংশের সদস্যদের ব্যক্তিগত জীবন হিসেবে রহস্যময়, অপরিবর্তনীয় বেলেল্লাপনাযুক্ত হারেমের ক্যারিকেচার পড়েই তার গবেষণার মেধা তৈরি হয়েছে।
...সপ্তদশ শতকের মুঘল সাম্রাজ্য যে অঞ্চলটিকে হিন্দুস্তান বলে আখ্যা দিত, পারসিক বা আরব লেখকেরা যাকে অল-হিন্দ অভিধা দিয়েছে, সেই সিন্ধু নদের ওপাশের ভূভাগটি পুরুষতান্ত্রিকতা নিয়েও বিষ্ময়করভাবে খোলামেলা, ধর্মীয় এবং ভাবনাচিন্তার বহুত্ববাদ নির্ভর ছিল। আকবরের ভারত ছিল বহুত্ববাদের অন্যতম পৃষ্ঠপোষক। সেই ভারতে সিয়া এবং সুন্নী ধর্মীয় চিন্তার পাশাপাশি সুফিবাদও চর্চিত হয়েছে বা হিন্দুরা কৃচ্ছসাধন করেও যিশুর জীবন নিয়ে প্রশ্ন করতে পারত এবং যুবা সন্নাসীকে মাংস খাওয়া নিয়ে হাস্যপরিহাস করতে পারত, এবং এই সব কটা নুরজাহানও তাঁর জীবনে করেছেন। নুর, একজন শিয়া মুসলমান হয়েও হিন্দু মায়ের সুন্নিপুত্রকে বিয়ে করতে পারেন, সে সম্রাটের প্রচুর হিন্দু মসলমান স্ত্রী এবং রক্ষিতা থাকে।
রুবি লাল - এম্প্রেস - দ্য এস্টোনিশিং রেইন অব নুরজাহান
No comments:
Post a Comment