Saturday, June 25, 2016

দ্য মুঘল এডমিনিস্ট্রেশন - যদুনাথ সরকার - শেষ কিস্তি

চতুর্দশ অধ্যায়

৪। অন্যান্য সূত্র
মুঘল সাম্রাজ্যের রাজসভার বিভিন্ন বাৎসরিক ইতিবৃত্ত ষোড়শ শতের আকবরনামা দিয়ে শুরু শেষ হয় ১৭০৯ সালের বাহাদুর শাহনামা দিয়ে, যেখানে রাজসভার পরিবর্তন, নতুন রীতিনীতির বিকাশ এবং প্রশাসনিক রীতিনীতি আর পদ্ধিতিগুলি বিশদে বর্ণিত হয়েছে।

নিগারনামাইমুন্সী বা ইসসাইহরকরন নিয়ে আগে(চিঠিপত্র বিভাগে) বর্ণনা করেছি। এছাড়া আকবরের রাজসভায় ফাদার মসেরাতে এবং দি লায়েতের খুব কম সময়ের জন্য উপস্থিত হওয়ার খুব কম তথ্য আর ওপর ওপর বর্ণনা পাই। মানুচির স্তোরিয়া দি মোগোরএ মোটামুটি ওপর ওপর রাজসভা এবং সামাজিক খুব অপর্যাপ্ত তথ্য পাওয়া যায়, কিন্তু গুরুত্বপূর্ণ তাঁর সমালোচনা আর ব্যক্তিগত অভিজ্ঞতার জন্য। আওরঙ্গজেব এবং তাঁর উত্তরাধিকারীদের সভার খবরকাগজ আখবারতইদরবারিমুয়ালা-য় আমরা পাই প্রশাসনিক পরিবর্তনের উদ্ভাবনের এবং তাঁর ফলে কি ধরণের প্রভাব পড়ছে নানান কথা। মারাঠি নথিগুলি(মূলত বিভিন্ন ব্যক্তির আইনি সিদ্ধন্ত এবং রায়) ছেপেছেন রাজওয়াদে বহু খণ্ডে, সপ্তদশ শতের শেষের দিকের সময়ের বর্ণনা করে।

আবু ইয়ুসুফ য়াকুর(হারুণ অল রশিদের সময়ে বাগদাদের কাজি)এর কিতাবউলখরাজএ আমরা পাই ইসলামি গোঁড়া হানিফি প্রথার ইসলামি নানান কাঠামোর বর্ণনা।
(শেষ হল)
Post a Comment