Wednesday, November 22, 2017

বীরভূমের লোহা শিল্প এবং চুয়াড় লড়াই৩ - যোগেশ রাম মিশ্র

দেওয়ানির পূর্ব সময়ে যে নিয়ন্ত্রিত ব্যবস্থায় ব্রিটিশ বণিকেরা কাজ করত, দেওয়ানি পরবর্তী(আরও বলা ভাল, পলাশীপরবর্তী) সময়ে সে সব বাধা উঠে গেল। দেশিয় বণিকদের তুলনায় ব্রিটিশ বণিকেরা এগিয়ে গেল কয়েক হাজার কদম। দেশিয় এবং বৈদেশিক ব্যবসায় স্থানীয় উতপাদকেদের কোম্পানির চৌকিতে ব্রিটিশ আমলাদের চাহিদা মত নির্দিষ্ট কর দিতে এবং ঢেলে সাজা কর ব্যবস্থায় নিজেদের মানিয়েও নিতে হয়েছে। এই যে নতুন উৎপাদন এবং ব্যবসার পরিবেশ তৈরি হল, তাতে লোহা এবং নুনের উৎপাদকেরা ব্যাপক বাধার সামনে পড়ল। পরের আলোচনায় আমি দেখাব, দেওয়ানি পরবর্তী যে পরিবেশ তৈরি হল, তাতে উতপাদকেদের ক্ষুব্ধ হওয়ার যথেষ্ট কারণ ছিল।

কোম্পানির প্রশাসন বাজার নিয়ন্ত্রণে উঠেপড়ে লাগল। যে ছটা প্রভিন্সিয়াল কাউন্সিল তৈরি হয়েছিল, তাদেকে ১৭৭৪ সালে গঞ্জগুলির তালিকা তৈরি করে তাদের ইতিহাস, তাদের মালিকানা এবং রাজস্ব ব্যবস্থা জানার নির্দেশ দেওয়া হল। (ক্রমশ ব্যবসা দখল করতে থাকা)ইওরোপিয়দের জন্য নতুন বাজার দখল করা জরুরি হয়ে উঠল। নতুন বাজার তৈরি করতে কাউন্সিলের অনুমতি প্রয়োজন হল। অনুমতি দেওয়ার আগে রাজনৈতিক এবং আর্থিক বিষয়গুলি খতিয়ে দেখত উপনিবেশ। খুচরো বাজার হাট এবং পাইকারি বাজার গঞ্জের নির্দিষ্ট তফাৎ তৈরি হল এবার থেকে(উৎপাদন, ব্যবসার ঔপনিবেশিক নামকরণের ইতিহাস এবং সংজ্ঞা জানতে দেখুন তিন খণ্ডে R. Montgomery Martin, The History, Antiquities, Topographies and Statistics of Eastern India; Comprising the Districts of Behar, Shahabad, Bhagulpoor, Goruckpoor, Dinajepoor, Puraniya, Rungpoor and Assam etc. etc. collated from the Original Documents at the E. I. House with the Permission of the Honourable Court of Directors এবং Rajat Datta, ‘From Medieval to Colonial: Markets, Territoriality and the Transition in Eighteenth Century Bengal’, Medieval History Journal)।

ভারতে(বলা দরকার বাংলা সুবায়) কোম্পানি শাসন জোরদার করতে ঐতিহাসিকেরা এই পরিবর্তনগুলির দিকে আমাদেরর নজর টেনেছেন। তবে এটা বলা দরকার এই ব্যাপারে কোম্পানির বাংলার আমলা বা লন্ডনের মালিকপক্ষের দীর্ঘকালের কোন সুনির্দিষ্ট পরিকল্পনা ছিল না। লন্ডনের কোন অংশিদারের জানা সম্ভব ছিল না, লাভের গুড় চূড়ান্ত করতে যে সব পরিবর্তন হচ্ছে, সেগুলি তাদের কোন দিকে নিয়ে যাচ্ছে। রাজনৈতিক এবং আর্থিক যে সব পরিবর্তন সাধিত হচ্ছিল, তার একটিই উদ্দেশ্য, ব্রিটিশ যে ক্ষমতা অর্জন করেছিল, সেটিকে স্থানীয় পরিকল্পকনা মাফিক জোরদার করা, এর সঙ্গে বাংলা দখল, লাভ চূড়ান্ত করার লন্ডনের দীর্ঘমেয়াদী পরিকল্পনার কোন স্থান ছিল না।

১৭৭০এও কোম্পানির আধিপত্য পুরোপুরি তৈরি হয় নি। তখনও বহু জমিদার ব্যবসায়ী প্রকাশ্যে কোম্পানির নির্দেশনামা উল্লঙ্ঘন করছে। কাউন্সিলের দাদালেরা বেশ অবরোধের মধ্যে পড়ছে নিয়মিতভাবে। বাজার দখলের প্রক্রিয়া এবং পণ্য চলাচলের অবাধ গতি তখনও নিশ্ছিদ্র হয় নি, সেটা চলবে ১৭৯০ পর্যন্ত। উনবিংশ শতকে বাজার দখলের লড়াই চলবে কোম্পানির আমলাদের সঙ্গে স্থানীয় জমির মালিক এবং অভিজাতদের এবং অভিজাতদের সঙ্গে অভিজাতদের(Sudipta Sen, Conquest of Market Places: Exchange, Authority and Conflict in Early Colonial India)।
(চলবে)

No comments: