Saturday, November 11, 2017

উপনিবেশ বিরোধী চর্চা প্লাস্টিক টাকা

প্রতিবাদী মধ্যবিত্তর পথ - শুধু কি নিন্দাবাদেই শেষ হবে এই আন্দোলন?
এক্কেবারের মধ্যবিত্তের দৃষ্টিভঙ্গি থেকে লেখা-
কর্পোরেটদের ক্ষেত্রে তো সাদাই। তাঁদের সব কিছুই সাদা। কালো টাকাও সাদা। তাতে ক্ষমতার নেতাদের ভাগ থাকে। মোদিরা যে আম্বানি, আদানি, টাটা, বিড়লাদের হয়ে খেলবেন তা তো জানা কথা ছিল। এটা খুব কি আশ্চর্যের?
মোটামুটি আম মধ্যবিত্তও কিছুটা গাঁইগুঁই করেও মোদির পাশেই থাকবে। তাতে তার সাধের কর্পোরেটময় জীবন দালালি আরও একটু সুখদ হবে। ডার্টি রুপি, খুচরোয় টাকা পয়সা হাতে নিতে হবে না।
সেই ১৭৫৭ থেকেই মধ্য-উচ্চবিত্তর পূর্বপুরুষ কর্পোরেট দালালি করে এসেছে, জাতিরাষ্ট্রবাদী ছুপাইউরোসেন্ট্রিক সংঘপরিবারের রাষ্ট্র ক্ষমতার মুখ সেই দালালিকে চরম যায়গায় নিয়ে যাচ্ছে।
শুধু অবাক হচ্ছি যে সাধারণ মোদি/সংঘ বিরোধী মধ্যবিত্ত এই চালে অবাক হচ্ছে দেখে।এবং সত্যিই তো তার হাতে আর কোন উপায় নেই। তাঁর দপ্তরে চেকে মাইনে দেওয়া হয় - চাকরির সময়ের এমন অবস্থা যে তার ব্যাঙ্কে যাওয়ার অবস্থা নেই। সে তাই প্লাস্টিক টাকাতেই অভ্যস্ত হচ্ছে।
কিন্তু আমরা?
আমরা যারা নিম্ন মধ্যবিত্ত আজও পাড়ার দুলালদার দোকান থেকে মাল কিনি চেষ্টা করি মোর বা অন্যান্য ঠাণ্ডা বিপনীতে না যাওয়ার, চেষ্টা করিতারা কি পথ নেব তাঁর কোন উপায় নিজেদের মধ্যে ঠিক করছি কি? না শুধু নিন্দাবাদের মধ্যে দিয়েই মোদিবিরোধী আন্দোলন প্লাস্টিক টাকার অঙ্কশয়ানি হওয়ার মধ্যে শেষ হবে!
(..গতবছরের নোট বাতিলের প্রেক্ষিতে লেখা, আজও কি প্রাসঙ্গিক নয়?)

No comments: