Thursday, November 23, 2017

উপনিবেশ বিরোধী চর্চা - প্রস্তাবের মুখবন্ধ

বিগত কয়েক দশক ধরে বাংলার প্রযুক্তি, প্রায় না বলা ইতিহাস, ব্যবসা ইত্যাদি চর্চা করতে গিয়ে মনে হল কয়েকটি কথা। সেটি নিয়ে এই কয়েক কাহন।

পলাশি চক্রান্তের কয়েক দশকের আশেপাশে বৃহত্তর বাংলায় ঘটে গিয়েছে তুমুল সব ঘটনাবলী - যা কয়েক দশকে বিশ্ব ইতিহাস পালটে দেওয়ার কাজ করবে যেমন -

ক। বর্গী হামলা - নবাবের সৈন্য সংখ্যা কমানোয় বাংলার প্রতিরক্ষা দুর্বল হয়ে পড়া,

খ। ইংরেজদের ক্ষমতায় আসার জন্য ছোঁকছোঁকানি - বিভিন্ন এলাকায় যুদ্ধ এবং ব্যবসা নিয়ে পাটনা এবং মুর্শিদাবাদে নবাবের সঙ্গে বিরোধে যাওয়া,

খ১) পলাসির পরে দ্বৈত শাসনে বাংলার ব্যবসা দখল শুরু, ঘুষ, লুঠে ইংরেজদের বাংলা থেকে মালপত্র কিনতে আর ইওরোপ থেকে বিনিয়োগ জোগাড় করতে হল না, ব্যক্তিগত ব্রিটিশ ব্যবসায়ীরা, লুঠেরা আমইলারা তাদের অতিরিক্ত অর্থ বিনিয়োগ করলেন অন্যনায় ইওরোপিয় কোম্পানিগুলিতে, তাদেরও ইওরোপ থেকে পুঁজি জোগাড় করতে হল না, এক লপ্তে, মাত্র এক বছরেই ইওরোপ সাবালক হয়ে গেল,

গ। ছিয়াত্তরের গণহত্যা - কয়েক কোটি বাঙ্গালী-বিহারীর গণহত্যা এবং চিরতরে বাঙ্গালীকে রুগ্ন করে দেওয়া এবং নবজাগরণের পিতৃপুরষদের অমিতসম্পদ সঞ্চয়,

ঙ।দেশিয় ব্যবসা, উতপাদন বিতরণের ওপর ইওরোপিয়দের আগ্রাসী কোপ - নুন, আফিম, সুপারি সহ নানান ব্যবসার ওপর ইংরেজদের একচেটিয়া আগ্রাসন, নুনের ওপর বিপুল কর চাপানোর ফলে গ্রাম-বাঙ্গালীর নুন খেতে না পাওয়া এবং তার ফলে চিরস্থায়ী দৌর্বল্য

চ। বরং পলাশীর পরে বাংলা লুঠ করে সোনা রূপো হীরে দামি রত্ন চলে যায় ইওরোপে বাংলা থেকে বিপুল জ্ঞান) চোলাই হয়ে ইওরোপে চলে যাওয়া,

ছ। একের পর এক প্রযুক্তি ধ্বংস - যেমন মসলিন, লোহা-ইস্পাত

ছ। আর লুঠেরাস্বামী ক্লাইভের বিচার এবং আত্মহত্যা।

জ। ফকির সন্ন্যাসী স্বাধীনতা সংগ্রাম দিয়ে শুরু হবে দীর্ঘ দুই শতকের উপনিবেশ বিরোধী গ্রামীন স্বাধীনতা সংগ্রাম

বর্গী হামলার ওপর লেখা সরাসরি সাহিত্য রয়েছে গঙ্গারামের মহারাষ্ট্র পুরাণ এবং এই ঘটনাকে মনে রেখে মহাশ্বেতা দেবীর আঁধারমাণিক।
ছিয়াত্তরের গণহত্যা, বাংলার শিল্প পরিকাঠামো ধ্বংস, সরকারি চাকুরেদের লুঠ আর ইংরেজবিরোধিতায় দোদুল্যমানতা লিখে গিয়েছেন চণ্ডীচরণ সেন নিজের রক্তে, তার সূত্র দেওয়াগেল।
নুন না খেতে পেয়ে মারা যাওয়ার ঘটনা লিখেছেন রয় মকশ্যাম যিনি দ্য গ্রেট হেজ বইটির জনক। এটি আমরা পরম-এর লবণ সংখ্যায় প্রকাশ করেছিলাম। তার সূত্র http://www.rmoxham.freeserve.co.uk/salt%20starvation.htm
আর বিপুল সংখ্যক জ্ঞান চোলাই হয়ে চলে যাওয়ার তথ্য পাবেন ধরমপালের রচনায় তার সূত্র https://archive.org/de…/DharampalCollectedWritingsIn5Volumes
ফকির-সন্ন্যাসী স্বাধীনতা সংগ্রাম নিয়ে আনন্দমঠ - পুরোপুরি হলিউডি ঘরাণার উপন্যাস এবং লেখক ইংরেজ শাসনের পায়ে মাথ কুটেছেন, রয়েছে যামিনী মোহন ঘোষের ফকির সন্ন্যাসী রেবেলিয়ন যেখানে এদের খলনায়ক করে দেখানো হয়েছে আর রয়েছে সুপ্রকাশ রায়ের ভারতের কৃষক বিদ্রোহ ও গণতান্ত্রিক সংগ্রাম.

---
প্রস্তাবের মুখবন্ধ২
এই সামগ্রিক বিপুল কাণ্ডগুলি নিয়ে খুব বেশি সাহিত্য রচনা হয় নি। বিচ্ছিন্নভাবে বেশ কিছু কাজ হয়েছে। কলাবতী মুদ্রা এ নিয়ে সামগ্রিক একটা কাজ করার চেষ্টা করছে - কিন্তু সেটি খুবই কেজো। খুঁটে খুঁটে তথ্যগুলো বার করে সেগুলিকে আমাদের ভাবনা যোগ করে প্রকাশ করা। একটা বড় কাজ হয়ে রয়েছে। সেটা প্রকাশ পাওয়ার অপেক্ষা।

কিন্তু জনমানসে সাহিত্যের যা প্রভাব শুষ্কং কাষ্ঠং প্রবন্ধর ব্যাপ্তি সে তুলনায় কিছু নয়। তাই আমাদের প্রস্তাব, বাংলার অতীত নিয়ে আগ্রহী লেখকেরা শুরু করুণ বর্গী আগ্রমন দিয়ে, শেষ করুণ ক্লাইভের আত্মহত্যায়। তার মাঝখানে থাকুক বিপুল তথ্যসমৃদ্ধ ঘটনাবলী।

এর একটা মডেল রয়েছে চণ্ডীচরণ সেনের উপন্যাস। তার ঘরাণা কেউ নিলেন না - নিলেন মনের মাধুরী মিশিয়ে ব্রিটিশবাবার পায়ে মাথাকোটা উদ্দেশ্যপূর্ণ উপন্যাস লেখক বঙ্কিমচন্দ্রকে। চণ্ডীচরণ লিখতেন তথ্য উপন্যাস, দলিল দিয়ে দিয়ে, ঘটনাকে তার সঙ্গে মিলিয়ে।

কাহিনীটা এমন ভাবা যেতে পারে - পলাশীর পর নবাবের কর্মহীনতা আর তার প্রেক্ষাপটে ব্রিটিশ অত্যাচারে উচ্ছেদ হওয়া একগুচ্ছ পরিবারের কাহিনী।এখনো আমরা জানিনা ক্লাইভ কেন আত্মহত্যা করলেন।শুধু জানি তার প্লাসি জমিদারিতে তিনি নিজের ঠোঁট কেটে আত্মহত্যা করেন। যদি দেখানো যায় এই পরিবারের মানুষেরা এক হয়ে সিদ্ধান্ত নিলেন তাঁরা কোনো না কোনোভাবে নাটের গুরু ক্লাইভের জীবন নেবেন এবং তাঁরা লন্ডনে গিয়ে তাঁকে হত্যা করেন তার জমিদারিতেই, তাহলে একটা রহস্য উপন্যাসের ছোঁয়া থাকে।

Arupsankarদা ভাবতে পারেন।


Rafiq Akhand প্রস্তাবনাগুলো মুছে দেওয়া ইতিহাস পুনরুদ্ধার এবং বাংলার ‍মৃত্তিকাসন্তানদের আত্মআবিষ্কারের পটভূমি প্রস্তাবনা হিসেবে সরু সুরঙ্গে আলোর পূর্বাভাস। সাফল্য কামনা করছি। আগাম স্বাগত জানাচ্ছি, সাহসী ও ঈমানদার কলমসৈনিকদের। অনেক অনেক শুভকামনা।

লাইকআরও প্রতিক্রিয়া প্রদর্শন করুন
প্রত্যুত্তর
2
23 নভেম্বর, 10:03 AM-এ
পরিচালনা করুন
Arupsankar Maitra বাংলা উপন্যাস আজকাল পাঠক রক্তাল্পতায় ভুগছে। দরকার অডিও ভিজুয়াল প্রেজেন্টেশন। তার জন্য একদিকে প্রয়োজন বিপূল গবেষণা, সে কাজ Biswendu Nanda এবং তার বন্ধুরা করতে পারে, চাই টেকনিক্যাল সাপোর্ট আর শৈল্পিক প্রয়োগ, সেটাও ব‍্যবস্থা করা সম্ভব। অভাব সংগঠক, অংশগ্রহণকারি (অভিনয়, সঙ্গীত ইত‍্যাদি) আর সামান্য হলেও অর্থ।

চমৎকারআরও প্রতিক্রিয়া প্রদর্শন করুন
প্রত্যুত্তর
3
23 নভেম্বর, 10:51 AM-এ
পরিচালনা করুন
Arupsankar Maitra এপার বাংলায় দ্বৈত শাসন গত ৮০বছর ধরে চলছে। এই দ্বৈতের দৈত্য দিল্লি।

লাইকআরও প্রতিক্রিয়া প্রদর্শন করুন
প্রত্যুত্তর
2
23 নভেম্বর, 12:04 PM-এ
পরিচালনা করুন
Biswendu Nanda এই দৈত্যকে বাংলা বোতলে ভরতে হবে।

লাইকআরও প্রতিক্রিয়া প্রদর্শন করুন
প্রত্যুত্তর
1
23 নভেম্বর, 12:23 PM-এ
পরিচালনা করুন
Biswendu Nanda Arupsankarদা, আপনি যে ইঙ্গিতটা দিয়েছেন, সেটি অত্যন্ত আকর্ষনীয়। এই কাজ রূপায়নে আপনার চেয়ে শক্তিশালী এবং যোগ্য ব্যক্তি এই মুহূর্তে আমাদের বন্ধুবৃত্তে নেই। এই কাজটি দুই বাংলা জোড়া হওয়া দরকার। এবং সেটা হতে হবে ডিজিটাল আঙ্গিকে। তাতে খরচ, হ্যাপা, হ্যাঙ্গাম সবই কম এবং আমাদের হাতের আওতার থাকবে। দুই বাংলা না জুড়লে এটা দাঁড়াবেই না। আপনার, আমার এবং আমাদের দুইবাংলায় যতবন্ধু আছে তাঁদের জোড়া দরকার। 
আমরা Biswanathদা, Prasun Bhaumik Dipankarদা Garga এবং তাঁদের সঙ্গে জুড়ে থাকান বন্ধুদের অনুরোধ করছি আগামী সোমবার অরূপদার বাড়িতে একটা বৈঠক ডাকা হোক। সেই বৈঠকে বন্ধুরা আসুন এবং মত বিনিময় করা হোক।
এ ছাড়াও বহুকাল ধরে কথা হচ্ছে একটা ডিজিটাল চ্যানেল করার, যেখানে বাংলার গ্রামীন কৃষ্টি নিয়ে নানান তথ্য, গল্প, চলচ্চিত্র, ভাবনা ইত্যাদি থাকবে। এ কাজেও অরূপদার থেকে যোগ্য ব্যক্তি আর দেখি না। আরও ভাল হয় আমাদের কারিগর অভিকরশিল্পীদের সংগঠনের বাচ্চা ছেলেমেয়েদের জুড়তে পারলে।
Shamitকে বলা গেল দুইবাংলায় ডিজিটাল ফরম্যাটে কাজ করা নিয়ে কোন যদি আইনি জটিলতা থাকে সেটা নিয়ে সে কাজ করুক আর দলকে জানাক।

লাইকআরও প্রতিক্রিয়া প্রদর্শন করুন
প্রত্যুত্তর
6
23 নভেম্বর, 12:22 PM-এ
পরিচালনা করুন
Arupsankar Maitra হোক। সবাই মতামত জানাও।

লাইকআরও প্রতিক্রিয়া প্রদর্শন করুন
প্রত্যুত্তর
2
23 নভেম্বর, 12:50 PM-এ
পরিচালনা করুন
Shamit S রাজায় কইছে কাজ কর ভাই
আনন্দের আর সীমানা নাইBiswendu Biswendu Nanda


লাইকআরও প্রতিক্রিয়া প্রদর্শন করুন
প্রত্যুত্তর23 নভেম্বর, 03:55 PM-এ
পরিচালনা করুন

Rafiq Akhand অরূপশঙ্কর দা, ঠিক জায়গায় আলো ফেলেছেন | হ্যাঁ, পুনরুদ্ধার ভূমিকায় যুগোপযোগী প্রাযুক্তিক প্রয়োগশীলতা প্রয়োজন | এবং তা অবশ্যই সম্ভব |

No comments: