Saturday, November 25, 2017

বাংলার জাহাজ শিল্প ধ্বংসঃ ঔপনিবেশিক বৈষম্যের নিকষ খতিয়ান৫ ইন্দ্রজিত রায়

বেঙ্গল ইন্ডাস্ট্রিজ এন্ড দ্য ব্রিটিশ ইন্ডাস্ট্রিয়াল রেভলিউশন(১৭৬৭-১৮৫৭) থেকে

তালিকা ৬.২ঃ বাংলায় ইওরোপিয় বাণিজ্যের বৃদ্ধি - গড় বাৎসরিক রপ্তানি, ১৬৬২-১৭৪৫(টাকায়)
বছর           ব্রিটিশ কোম্পানির    ডাচ ভিওসি     মোট
১৬৬২-৭০       ১৬৭৯৩৬          ৯৭৬৪৫৯       ১৪৪৩৯২
১৭০১-১০        ৯২১৭৩০          ২১৮২৯১৩      ৩১০৪৬৪৩
১৭১১-২০        ১৭৭৭৮৪৩         ২৪১০৮২৯      ৪১১৮৬৭১
১৭৪১-৪৫        ৩৮২৮৫৬         ২৩১৭১৮০      ৬১৬০০৩৬
সূত্রঃ (1) Prakash, The Dutch East India Company, p. 182; (2) Chaudhuri, From Prosperity। ডাচেদের অঙ্ক কষা হয়েছে ১ টাকা =   ১.৫ ফ্লোরিনস হিসেবে
তালিকা ৬.৩ঃ বাংলায় টনেজ আউটপুট, ১৭৮১-১৮০৩
কোথায়?                          জাহাজ      স্নো       টনেজ     মূল্য(টাকায়)
গঙ্গায়                            ৩৮টা      ৩৯       ২৪৫৮০   ৩৭০৯০০০
চট্টগ্রাম                           ৭         ২৯        ৭৪৫০    ৭০৫০০০
সিলেট                            ২         ১৩       ২৬৪০    ২৬৫০০০
বাখরগঞ্জ(সুন্দরবন সহ)                ৯         ১২        ৪৪১০    ৪২৫০০০
মোট                            ৫৬        ৯৩       ৩৯০৮০  ৫১০৪০০০
সূত্রঃ Lambert, 'On shipbuilding in Bengal', in Phipps (ed.) A Collection of Papers,
তালিকা ৬.৪ঃ ১৮০০-৪০এর মধ্যে জাহাজ তৈরি উদ্যম
নাম                     স্থান         নাম              স্থান
হ্যামিলটন এন্ড আবেরদিন       টিটাগড়       জে সেরোনিও       খিদিরপুর
এম স্মিথ                  হাওড়া       ডবলিউ রিচাক্ররডসন  হাওড়া
জিলেট এন্ড ব্ল্যাকমোর         কলকাতা      জে মন্টগোমারি      সালকিয়া
গিলমোর এন্ড উইলসন         কলকাতা      সি টিগ           কলকাতা
ম্যাকক্লিশ                  সালকিয়া      টমসন            হাওড়া
বেকন হার্ভে এন্ড কোং        কলকাতা      জে টমসন         হাওড়া
টি হকিনস                 কলকাতা      বার্মিঙ্গহাম          হাওড়া
এ ওয়াডেল                খিদিরপুর      এফ ভ্রিগনন এন্ড কোং হাওরা
হার্ভে এন্ড কোং             কলকাতা      পি ফস্টার         সালকিয়া
হোয়াইট                  হাওড়া       জে ম্যাকেনজি       সালকিয়া
জে এন্ড আর কিড           খিদিরপুর      জে এ কুরি         সালকিয়া
ব্ল্যাকমোর এন্ড কোং          হাওড়া       এম্ব্রোস            হাওড়া
ব্রেন এন্ড কোং              কলকাতা      ডকিং এন্ড কোং     খিদিরপুর
হর্সবরো এন্ড কোলম্যান        কলকাতা      বিউচ্যাম্প আন্ড কোং হাওড়া
বোনার এন্ড হর্সবরো          সালকিয়া
সূত্রঃ Register of ships built on the Hoogly', in Phipps (ed.) A Collection of Papers
তালিকা ৬.৫ঃ  ১৮০১-৪৪এর মধ্যে বাংলার জাহাজ শিল্পের উতপাদন
সাল                  জাহাজের সংখ্যা     টনেজ             গড় টনেজ
১৭৯০-৪              ১০             ৪৪৫৯            ৪৪৫.৯০
১৭৯৫-৯              ১০             ৬১২৮            ৬১২.৮০
১৮০০-৪              ৬৩            ২৬৫৭৮           ৪২১.৮৭
১৮০৫-৯              ৩৩            ১৪২৪৬           ৪৩১.৭০
১৮১০-১৪             ৫০             ২৫৩২৫           ৫০৬.৫০
১৮১৫-১৯             ৫৫             ২৫৪৯৭            ৪৭১.৭৬
১৮২০-২৪             ৩৪             ১১২২৬           ৩৩০.১৮
১৮২৫-৯              ৩২             ৬৩৭৫            ১৯৯.২২
১৮৩০-৪              ১৯             ৬০১৯            ৩১৬.৭৯
১৮৩৫-৯              ৩০            ৯০০১            ৩০০.০৩
১৮৪০-৪              ১৭             ৫৪৩৫            ৩১৯.৬৯
সূত্রঃ Register of ships built on the Hoogly', in Phipps (ed.) A Collection of Papers
৬.৭ গড় ওয়ার্কিং ক্যাপিট্যাল
১৭৯০-৪              ০.১৫
১৭৯৫-৯৯             .০.২৫
১৮০০-০৪             ১.১৪
১৮০৫-৯              ০.৬০
১৮১০-১৪             ১.৩৭
১৮১৫-১৯             ১.১৪
১৮২০-২৪             ০.৫৯
১৮২৫-২৯             ০.৩৬
১৮৩০-৩৪            ০.২৭
১৮৩৫-৩৯            ০.৪১
১৮৪০-৪৪             ০.২৫
দৈনন্দিনের কাজের পুঁজি(working capital)এর মোট বাৎসরিক মূল্য উৎপাদনের খরচ সূত্রে আমরা তৈরি করেছি তালিকা ৬.৬তে(সব তালিকা ফেবুএ দেওয়া যাবে না, কারণ সব জড়িয়ে মড়িয়ে যাবে)।
১৮২০র পর থেকে শিল্পের উতপাদকতা কমতে থাকে। কিন্তু মনে হয় বিপুল লাভের জন্য প্রচুর বিনিয়োগকারী এই ব্যবসায় আসতে থাকেন। লাভের অঙ্ক জানতে আমরা ৬.৮ তালিকায় গ্যাব্রিয়েল জাহাজ তৈরির বিশদ খরচের হিসেব দিলাম। ৩

মূল খরচ কারিগর(২২.৫৫%), কাঠ(২৬.৪৪%) এবং ধাতুতে(২০.৭৩%)। এটি বিক্রি হয়েছে ১২৫০০০ টাকায় ফলে এর লাভ ৮.১৯শতাংশ। তবে ১৭৮৮ সালে ৭০০ টনের হিন্দুস্তানে  খরচ হয় ১১৮০০০ টাকা এবং বিক্রি হয় ১৬০০০০ টাকায়। লাভ ৩৫.৫৯%। 

No comments: