Tuesday, November 13, 2018

ফ্রম প্রস্পারিটি টু ডিক্লাইন – এইটিনথ সেঞ্চুরি বেঙ্গল - সুশীল চৌধুরী৫৯

আন্তঃএশিয় ব্যবসা বা সমুদ্রপথে সাধারণ পণ্য পরিবহন করতেও প্রচুর অসুবিধের মুখোমুখি হতে হত। ব্রিটিশ কোম্পানির প্রতিপক্ষ ছিল অন্যান্য ইওরোপিয় প্রতিযোগী কোম্পানি এবং প্রচুর মুসলমান জাহাজ মালিক। ইওরোপিয় কোম্পানিগুলির মধ্যে, অন্যান্যদের ছাড়াও মুল প্রতিযোগী ছিল ডাচ এবং ফরাসীরা। পণ্য পরিবহন ব্যবসায় ব্রিটিশদের মুল প্রতিযোগী ছিল ফরাসী আর মুসলমান ব্যবসায়ী। ১৭২৭ সালের কলকাতা কাউন্সিল লিখছে, সুরাট থেকে দুটো মুসলমান মালিকের জাহাজ পৌঁছেছে, সুপারকার্গো মুর্শিদাবাদের ব্যবসায়ীদের বলছে তাদের জাহাজ ইওরোপিয়দের জাহাজের তুলনায় অনেক শক্তপোক্ত এবং ব্রিটিশেরা তখন Angriaর সঙ্গে যুদ্ধে রত ছিল। তারা ব্যবসায়ীদের আরও বলে যে তারা অর্ধেক দামে পণ্য পরিবহন করবে এবং জাহাজ ভাড়া নেবেই না। এবং তারা অধিকাংশ পণ্য পরিবহনে সক্ষম হয়(C&B. Abstr., vol. 2, ff. 524-25, para. 15, 28 Jan. 1727)। পরের বছর কাউন্সিল লিখল, have run away with the major parts of the freights at Rs 4 and 4 1\2 per maund। সে আরও লিখল, were the English to lower theirs to 4 Rupees per maund the Moors would still sink under even to 1 Rupee, per maund because [they] can afford to take less(Ibid., vol. 2, ff. 583, para. 18, 28 Jan. 1728)। সেই বছরেই জুলাই মাসে কম্পপ্টন জাহাজটি সুরাটে পণ্য পরিবহনে তৈরি হয়ে আছে কিন্তু (cannot expect many freight Bales becaμse the Fr~ncli an,d Moors take in Bales at 1/2 freight)( Ibid., vol. 3, f. 26, para. 18, 31 July 1728)। ১৭২৯ সালে বিশাল একটা মুসলমান মালিকানার জাহাজে বাংলায় আসেন ফরাসী পাস নিয়ে এবং has got the major part of the freight by agreeing for it at Surat at an under rate(Ibid., vol. 3, f. 30, para. 16, 2 Feb. 1729)। কোর্ট অব ডিরেক্টর্সও পণ্য পরিবহনে রজগার কমার কথা স্বীকার করে নিচ্ছেন, বিশেষ করে যে সব জাহাজ সুরাটে যাচ্ছে, কারণ, badness of Trade, and the low freights which the Moors,ships carrying goods for who sailing at-much less charge than our shipping can afford to do(DB, vol. 104, ff. 420-21, para. 6, 21 Feb. 1729)।

No comments: