Tuesday, November 13, 2018

ফ্রম প্রস্পারিটি টু ডিক্লাইন – এইটিনথ সেঞ্চুরি বেঙ্গল - সুশীল চৌধুরী৫৮

যদিও ডাচেদের আন্তঃএশিয় ব্যবসা অষ্টাদশ শতকের প্রথমার্ধে ঢালের দিকে গড়িয়ে যেতে যেতে ক্রমশঃ কমতে শুরু করলেও, তখনও এই ব্যবসা ডাচ কোম্পানিগুলির ক্ষেত্রে বেশ ভাল লাভের ক্ষেত্র ছিল(তৃতীয় ও সপ্তম অধ্যায় দেখুন)। বাংলার বন্দরে আসা যে সব জাহাজ ঠিক সময়ে ইওরোপের উদ্দেশ্যে রওনা হতে পারত না, তাদের বসিয়ে রাখতে প্রচুর ব্যয় করতে হত। এমতাবস্থায় কোম্পানি তার আমলাদের চাপ দিয়ে এই জাহাজগুলি এশিয় ব্যবসায় লাগিয়ে দিতে বলল। এই ব্যবসায়িক উদ্যমের ফলে কোম্পানিগুলি তাদের পুঁজির ঘাটতির সমস্যা কিছুটা হলেও মেটাতে পেরেছিল। যেহেতু হাতে কোন উপযুক্ত তথ্য নেই, তাই আজ আর বলা সম্ভব হবে না এই উদ্যম থেকে কোম্পানিগুলো কত রোজগার করত। শুধু কিছু জাহাজের হিসাব কিতাব উদ্ধার করা গিয়েছে মাত্র।
অষ্টাদশ শতকের প্রথম দু দশকে ব্রিটিশ কোম্পানির আন্তঃএশিয় ব্যবসাটা মূলত ছিল বাংলা-সুরাট-পারস্য অক্ষ নির্ভর। এরপরে এই ট্রেন্ডটি বজায় থাকে, যদিও তৃতীয় শতকের প্রথম পাদ থেকে সুরাটজাত ব্যবসা কমতে থাকে। হুগলি বন্দরের আর্মেনিয় এবং ভারতীয় ব্যবসায়ীরা, অষ্টাদশ শতকের প্রথম দু’দশকে সুরাট এবং পারস্যের মত বিশেষ বিশেষ স্থানে পণ্য পাঠাবার জন্যে কখোনো যৌথভাবে, কখোনো বা এককভাবে ইওরোপিয় জাহাজ ভাড়া নিত(For English Company's intra-Asiatic trade, and freight voyages by Indian and Armenian merchants in the early 18th century, see S. Chaudhuri, Trade and Commercial Organization, pp. 124-25)। কিছু আন্তঃএশিয় ব্যবসার কিছু উদাহরণ দিলে এই ব্যবসার রোজগার ইত্যাদি নিয়ে একটা স্বচ্ছ ধারনা করা যেতে পারে। ১৭২৮ সালের জানুয়ারি মাসে হার্টফোর্ড জাহাজে দেখা যাচ্ছে with a tolerable good freight সুরাটের দিকে যাচ্ছে(C&B. Abstr., vol. 2, f. 583, para. 18, 28 Jan. I 728)। তার আগের বছরে সারুম নামক সুরাটের পানে যাওয়া জাহাজ যেটা almost being ruined by country Government, মাত্র ১৮৫৫০টাকা পণ্য পরিবহনে রোজগার করে (DB, vol. 104, ff. 420-21, para. 6, 21 Feb. 1729; C&B. Abstr., vol. 2, f. 583, para 19, 28 Jan. I 728)। পণ্য পরিবহনে এত কম রোজগারের প্রেক্ষিতে জেড্ডার দিকে কম্পিয়ন নামক একটি জাহাজ পাঠানো হয় ২০,০০০ টাকায় ১৭২৮ সালের অক্টোবরে। ঠিক এর আগের বছরে এই মূল্যেই ওয়ালপোল নামক জাহাজ পণ্য পরিবহন করে(BPC, vol. 6, f. 656, 7 Oct. I 728)। ১৭৩৭ সালে কলকাতা কাউন্সিল জানায় যে সুরাট যাত্রী হ্যালিফ্যাক্স জাহাজের রোজগার হয়েছে ৪৮৩০৪ টাকা(C&B. Abstr., vol. 4, f. 233, 30 Nov. I 737)। ১৭৫৪ সালের নভেম্বরে সেন্ট জর্জ নামে কোম্পানির একটি জাহাজ ক্যাপ্টেন রানির নেতৃত্বে পণ্য পরিবহন করে ৪০ হাজার টাকায়(BPC, vol. 27, f; 334, 7 Nov. 1754)।

No comments: