Friday, November 9, 2018

ফ্রম প্রস্পারিটি টু ডিক্লাইন – এইটিনথ সেঞ্চুরি বেঙ্গল - সুশীল চৌধুরী৫০

মাঝেমধ্যেই যে পুঁজির বাজারে অর্থের অভাব দেখা দিত তার আরেকটা বড় কারণ আগরার পুঁজির বাজারে নগদ অর্থের চাহিদার ওঠা পড়া। আগরার বাজারের সুদেরহার যদি বেশি হত, তাহলে বহু সময় বাংলায় নগদ অর্থের যোগান কমে যেত কারণ বাংলার স্রুফ আর অন্যান্য ব্যাঙ্কারেরা আগরায় বিনিয়োগ করত কারণ সেখানে সুদের হার ছিল ১২ শতাংশ, বাংলার থেকে ৩ শতাংশ বেশি। সপ্তদশ শতকের শেষে এবং অষ্টাদশ শতকের শুরুতে বাংলাজুড়ে এই ধরণের অভাব একটা স্বাভাবিক ঘটনা ছিল। ১৭০০ সালের কাশমবাজার কাউন্সিলের চিঠির এই উদ্ধৃতি থেকে আমাদের ভাবনা্র প্রতিপাদ্য হয়, We cannot get any money. at interest here being very little ready. money in the country and the exchange current from hence to Delhi and Agra is but 6 percent and the shroffs make uso/of what ready money they have that way (Fact. Records, Calcutta, vol. 10, pt. II, f.92)। তবে তৃতীয় দশক থেকে আগরায় পুঁজির বাজারে অর্থ বিনিয়োগের কোন উল্লেখ পাওয়া যাচ্ছে না। হয়ত এই সময় জগতশেঠেদের কুঠি উত্তরভারতীয় বাজারগুলিতে তাদের কাজকর্ম ছড়িয়ে দিতে পেরেছিল, ফলে বাজারে স্থিতাবস্থা চলে আসে এবং সুদের হারের ওঠাপড়া নিয়ন্ত্রণ করা সম্ভব হয়।

চড়া সুদের হার
১৭৪০ পর্যন্ত বাংলা বাজারে সুদের হার খুব চড়া ছিল। চড়া সুদের হারের জন্যে বাংলা বাজার থেকে কোম্পানিগুলি অবাধে টাকা ধার করতে পারত না। লন্ডনের কর্তারা ১২ শতাংশ সুদে টাকা ধার করতে স্থানীয় আমলাদের নিষেধ করত কেননা তারা একে গলাকাটা(exorbitant) দাম হিসেবে চিহ্নিত করেছে, এই সুদ যে তাদের ব্যবসা হানি করছে তাও তারা মনে করত। তারা বিভিন্ন কুঠিকে পরামর্শ দিত যে তারা যেন ধারে নাক ডুবিয়ে না ফ্যালে, এবং এই সুদ অনির্বচনীয়ভাবে কোম্পানির গাঁটকাটছে the interest of which eats deep and insensibly(DB, vol. 95, f. 519, 18 Jan. 1705)। কিন্তু আমরা দেখেছি বাংলায় কোম্পানি কুঠিয়ালদের অবশ্যম্ভাবীভাবে ধার করতে হয়েছে এবং তারা এবং চড়া সুদ তারা এড়াতে পারে নি, একে তারা necessary evil হিসেবেই ভেবেছে।
যদিও জগতশেঠের গদি সহ অন্যান্য শেঠ, স্রফেদের গদি ১৭৪০এর পরে বাজারেরে ১২% সুদ কমিয়ে ৯% করলেও এই সুদেও টাকা ধার করাও কঠিন ছিল, বিশেষ করে ছোট কুঠিগুলির পক্ষে। তাদের অসহায় অবস্থা বুঝে ব্যবসায়ী আর স্রফেরা বাজারের তুলনায় বেশি সুদ নিত। ১৭৪৬ সালে ঢাকা কুঠি লিখছে, as we find it will be impossible for us to raise any more money here under the rate of 12 percent per annum Interest', they desired the Calcutta Council's'permission to borrow money at that rate of interest (Fact. Records, Dacca, vol. 2, Consult: 19 August 17 46)। এর উত্তরে কলকাতা কাউন্সিল লিখল positively ordered that on no account they give more than 9 percent for money at interest for it would be of utmost ill consequence to our Honble Masters should they give a higher premium to any one person and we doul;)t not that who have money to spare will let them have it at the same rate as we ger everywhere else (BPC, vol. 18, f. 354vo, 5 Sept. 1746)। ১৭৪৬ সালের ১৬ সেপ্টেম্বর ঢাকা কুঠিয়াল লিখল, তারা ৯ শতাংশ হারে ঢাকায় টাকা ধার পাচ্ছে না, এবং প্রত্যেক স্রফ ১২ শতাংশ সুদ হাঁকছে liaving already tried all the shrdffs in the place who insist on 12 percent(Fact. Records, Dacca, vol. 2, Consult. 16 Sept. 1746)। ১২ অক্টোবরেও তারা কলকাতাকে লিখল they are sorry to inform us that all their endeavours to obtain money from the shroffs of that place at the rate of 9 percent per annum have been fruitless(BPC, vol. 18, f. 39lvo, 12 Oct. 1746)।

No comments: