Friday, November 9, 2018

ফ্রম প্রস্পারিটি টু ডিক্লাইন – এইটিনথ সেঞ্চুরি বেঙ্গল - সুশীল চৌধুরী৩৭

ডায়রেক্টর্সদের আশংকা ছিল দালাল আর কোম্পানির আমলারা নিজেরা সাঁট করে যৌথভাবে পণ্যের ভবিষ্যতের দাম দেখিয়ে সেগুলো কিনে কোম্পানিকে বিক্রি করে দেবে কলকাতা আর কাশিমবাজারের কুঠির একাউন্টে easily accounts for the high prices given for silk, gurrahs and other goodsফলে কোম্পানির কর্তারা একটা কঠিন শর্ত জুড়ে দিল কোম্পানির কোন চুক্তিবদ্ধ আমলা বা মধ্যস্থ কোম্পানিকে সরবরাহ করা পণ্যের ব্যবসার সঙ্গে জুড়ে থাকতে পারবে না। কাউকে যদি এই কাজে যুক্ত থাকতে দেখা যায়, তাহলে তাকে বরখাস্ত করা হবে। কর্তারা দালাল পদটি বিলুপ্ত করার প্রস্তাবও দেয়(Ibid., yol. 106, f. 183, para. 41, 29 Jan. 1734)এর উত্তরে কলকাতা কাউন্সিল জোর দিয়ে বলল তারা লন্ডন কোর্টের নির্দেশে যে কোন কুঠির শয়তানি দুর্নীতির বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেবে কিন্তু যেহেতু, as to having no broker cannot think it for the Company's Interest, it being certa,inly necessary to have  somebody of Wealth and Reputation in that Capacity (C & B. Abstr., vol. 4, ff. 66-67, para. 52, 24 Jan, 1735)
কিন্তু কোর্ট অব ডিরেক্টর্সেরা খুব বেশি এই স্তোকবাক্যে প্রভাবিত হল না বরং দালাল পদটি অবলুপ্ত করতে বদ্ধ পরিকর হল। দালাল পদে কি কি ঘটছে, তার বিশদ বর্ণনা দিয়ে, কলকাতা কাউন্সিলকে লেখা চিঠির একটি বড় অংশ তুলে দেওয়া গেল And whereas by means of our Brokers, several of our servants have been enabled to get credit amongst the shroffs and merchants to our great prejudice and loss, and we have good reason to believe that in all our factorys many other evils have been brought upon us in the course-of Investments by their Influence. Therefore we do absolutely abolish the said office of Broker, not only at Calcutta but also in our subordinate factorys, requiring you and all our Servants, to make our future contracts without the intervention of such a person, who by his influence and interest may not only abuse us in our Dadney, as has been formerly done, but also greatly prejudice us, by admitting or debarring merchants to or from transacting with us, who are not suited to his interest (DB, vol. 107, ff. 414-15, para. 17, 19, 21, 2 Feb. 1738) কর্তাদের এই উত্তরে কাশিমবাজার এবং কলকাতা কুঠির আমলারা নিজেদের ভবিষ্যৎ ভেবে খুবই উদ্বিগ্ন হয়ে ওঠে।
উদ্বিগ্ন কাশিমবাজার কাউন্সিল কলকাতাকে চিঠি লিখে জানায় যে, দালাল পদটা অবলুপ্ত হয়ে গেলে কি কি ঘটতে পারে, বিশেষ করে কোম্পানির যে পরিমান অর্থ বিনিয়োগ করা আছে বাংলাজুড়ে সেই বিপুল বিশাল অর্থ ফিরে আসা সমস্যা হয়ে যাবে তা ছাড়া কোম্পানি যখন সরকারে ‘বিপ্লব’ ঘটাবার জন্যে অপেক্ষা করছে সে সময় সরকারের মধ্যের লোকজনের সঙ্গেও ঠিকঠাক যোগাযোগের ব্যাপারটাতেও ব্যাপক ঘাটতি দেখা দেবে।  সে আরও বলল কোম্পানির সামগ্রিক সম্পদ, অর্থ এবং উদ্যমের সুরক্ষার জন্যে দালাল পদটির থাকা খুব জরুরি(BPC, vol. 13, f. 429vo, 20 Dec. 1738; f. 456vo, 17 Jan. 1739)

No comments: