Wednesday, November 14, 2018

ফ্রম প্রস্পারিটি টু ডিক্লাইন – এইটিনথ সেঞ্চুরি বেঙ্গল - সুশীল চৌধুরী৬২

মধ্যস্থতারা কোম্পানির চাহিদামত নির্দিষ্ট পরিমান রপ্তানি পণ্য, নির্দিষ্ট দিনে আড়ং থেকে বহন করে গুদাম পর্যন্ত নিয়ে আসার দায়িত্ব নিত। বিনিময়ে কোম্পানিগুলি তাদের মোট ব্যবসা পরিমানের একাংশ অগ্রিম হিসেবে দিত যার নাম দাদন। বাকি অংশ দিত পপণ্যগুলি পাওয়ার পর। তাঁতি, কারিগর বা অন্যান্য উতপাদকেদের উতপাদনের ব্যর্থতার দায় সম্পূর্ণ ছিল দাদণি বণিকদের ওপরে। কোম্পানিগুলি তাদের গুরুত্বপূর্ণ কুঠিগুলিতে বেশ কয়েকজন দাদনি বণিক নিয়োগ করত, যাদের সমাজে আর্থিক ভিত্তি এবং ব্যবসায়িক সুনাম প্রভূত পরিমানে ছিল। প্রতিটি কুঠিতে দাদনি বণিকদের একজন নেতৃস্থানীয়, যার পদ অধিকাংশ সময় ইওরোপিয় কোম্পানিগুলি ব্রোকার হিসেবে চিহ্নিত করত, নিযুক্ত হত। কোম্পানি তার মার্ফত রপ্তানি পণ্য কেনার জন্যে দাদনি বণিকদের দাদন দিত।

আমরা যে অষ্টাদশ শতকের যে সময়েরে কথা আলোচনা করছি, সে সময়ে দাদনি বণিকদের কোম্পানিগুলি কত পরিমান অগ্রিম দেবে তা নির্ভর করত কোম্পানি আর ব্যবসায়ীদের মধ্যে দরকষাকষির মাধ্যমে। অষ্টাদশ শতকের প্রথম দুই শতাব্দে দাদন হিসেবে প্রাথমিকভাবে কোম্পানিগুলি মোট বিনিয়োগের থেকে ৭০-৭৫% অগ্রিম হিসেবে পেত। আবার অনেক সময় দাদনির একাংশ নগদে দিত কোম্পানিগুলি আর বাকিটা বিল অব ডেটএর মাধ্যমে। ১৭১৮ সালে কলকাতা কাউন্সিল দাদনির পরিমান নামিয়ে মুল বিনিয়োগের ৬০% করে দ্যায়। ১৭২২ সালে এই পরিমান আরও কমিয়ে ৫০%তে নিয়ে আসে যার মধ্যেও মাত্র ২০% নগদে দেওয়া হয়, বাকিটা বিল অপব ডেট হিসেবে ধার(C & B. Abstr., vol. 2, f:31'9, para. 55, 31 Jan. 1722)। ডাচ বা ফরাসি বা অস্টেন্ড কোম্পানির মত অন্যান্য ইওরোপিয় কোম্পানিগুলিও অগ্রিম হিসেবে দাদন দিত তাদের রপ্তানি পণ্য পাওয়ার জন্যে(For Ostend Company, see 'Memorie' of Alexarlder Hume, 1730, Stadsarchief Antwerp, Generaal Indische Compagnie, 5769. I am indebted to Professor K.N. Chaudhuri for letting me have a photocopy of this document.)।

তবে ব্রিটিশ কোম্পানি দাদনি বণিকদের বিপুল প্রতিবাদের মুখে দাঁড়িয়ে তাদের ৫০%এর দাদনের বিনিময়ে মরশুমি পণ্য সরবরাহ চুক্তির অবস্থানে টিকে থাকতে পারে নি। চল্লিশের দশকে তাদের দাদনেরে পরিমান বাড়িয়ে ৭০% করতে হয়েছিল এবং এর থেকে প্রমান হয় বণিকদের ক্ষমতার(BPC, vol. 17, f .. 72vo, 30 April 1744)। ১৭৪৯ সালে কোম্পানি দাদনি বণিকদের সঙ্গে একটা নতুন চুক্তিতে উপনীত হল যেখানে সে রেডি মানি হিসেবে দেবে এক তৃতীয়াংশ অর্থ এবং দুই তৃতীয়াংশ দাদনিতে, এব্বং দাদনি ৮৫শতাংশে তুলে নিয়ে যাওয়া হল(C & B. Abstr.,. vol. 5, f. 193, 13 Jan. 1750; FWIHC, vol.I, p.248)। দাদনি ব্যবসায়ীদের নিয়ে কোমপানি সারাক্ষন উদ্বিগ্ন হয়ে থাকত এবং তারা যাতে কোম্পানির বিরুদ্ধে জোট না বাঁধতে পারে তার জন্যে সমস্ত চেষ্টা করে গিয়েছে। উল্টোদিকে কোম্পানির বিপরীতে দাঁড়িয়ে ব্যবসায়ীরা যে প্রাথমিক অর্থ পাচ্ছে তার থেকে যতটা পারা যায় লাভ ছেঁকে বার করে নেওওয়ার চেষ্টা করত। ১৭৩৩ সালে কলকাতা কাউন্সিল ব্যবসায়ীদের একচেটিয়া গোষ্ঠী তৈরির বিরুদ্ধে একট আব্যবস্থ্যা নিল – Finding it necessary to employ some 0£ the poor merchants to prevent a combination of the Rich, they thought it for the Company's advantage to employ tpem accordingly as it prevents their going to the Dutch and French who give them great encouragement, but at the same time give the preference to the substantial ones, keeping both as independent of. the broker as. possible (C & B. Abstr., vol. 3, f. 264, para. 124, 16 Jan. 1733)।

No comments: