Friday, November 9, 2018

ফ্রম প্রস্পারিটি টু ডিক্লাইন – এইটিনথ সেঞ্চুরি বেঙ্গল - সুশীল চৌধুরী৩২

শেঠ আর বসাক পরিবারেরা বাংলা জোড়া তাঁতিদের অবিসংবাদী নিয়ন্ত্রক ছিলেন বলেই তাদের নির্দেশে ইওরোপিয় বণিকেরা বাণিজ্যকর্ম করতে বাধ্য হয়েছিল। কলকাতার অধিকাংশ দাদনি বণিক শেঠ এবং বসাক পরিবারের ছিল বলে তারা বাংলা জোড়া তাঁতিদের নিয়ন্ত্রণ করতে পারতেন অবিসংবাদীভাবে। অষ্টাদশ শতকের প্রথমের দিকে বংশ পরম্পরায় শেঠেরা কোম্পানির দালাল হিসেবে প্রজন্মের পর প্রজন্ম কাজ করে গিয়েছেন(কলকাতার শেঠেদের নিয়ে আরও জানতে বিনয় ঘোষের Some Old Family Founders in the 18th Century Calcutta', BPP, vol. 79, pp. 42-55 প্রবন্ধ দেখতে পারেন)
সপ্তদশ শতকের শেষে কলকাতা কুঠিতে দালাল ছিলেন জয়কৃষ্ণ শেঠ বার্ষিক ১০০০ টাকা মাইনেয়, কিন্ত ১৬৮৮ সালে দাদনি বণিকদের থেকে দস্তুরি নেওয়ার অপরাধে তাকে বরখাস্ত করা হয়(Fact. Records, Calcuta, vol. 2, pt.I, f. 133)কলকাতা কাউন্সিলের খাতাপত্রে লিখিত as the person best qualified for a broker জনার্দন শেঠ জয়কৃষ্ণর স্থলাভিষিক্ত হন এই শর্তে নির্দিষ্ট মাইনের বদলে তাঁকে কলকাতা কুঠের মোট বিনিয়োগের ৭৫ পয়সা দালালিতে সন্তুষ্ট থাকতে হবে(bid., vol. 3, pt. II, f. 90) ১৭১২ সালের ফেব্রুয়ারিতে মৃত্যর আগে কোম্পানির দালালি করা ছাড়াও জনার্দন শেঠ কোম্পানিকে বিপুল পরিমান বিনিয়োগ পেতে সাহায্য করেছেন(BPC, vol. 2, f. 189vo)লন্ডনের কোর্ট অব ডিরেক্টর জনার্দনকে দুর্নীতিগ্রস্ত হিসেবে প্রতিপন্ন করেছিলেন, যেন তিনি কোম্পানির বহু অর্থ মেরে দিয়েছিলেন এবং ভিলেন হিসেবে কোম্পানির সঙ্গে একচেটিয়া ব্যবসা দখল করে বিপুল সম্পত্তির অধিকারী হয়েছিলেন(জনার্দন শেঠের বিরুদ্ধে লন্ডন কোর্টের অভিযোগ বিষয়ে জানতে আমার Trade and Commercial Organization, p. 145 দেখতে পারেন)। ১৭১৪ সালের জানুয়ারিতে লন্ডন, কলকাতা কাউন্সিলকে লিখল, No wtmder that the late broker Janardan. Declared himself worth several lack [lakh] of Rupees who but a few years ago was Mr. Beard's·servant and not worth one hundred rupees (DB, vol. 98, f. 106, 13 Jan. 1714)

জনার্দনের মৃত্যুর পর কোম্পানির দালাল হিসেবে নিযুক্ত হলেন তার ভাই বানারসী শেঠ(BPC, vof 2, f. 189vo; C&B. Abstr. vol. 1, f. 342)কিন্তু তার দালালির সময়ে কোম্পানির কেনা পণ্যের দাম বাড়া এবং বিনিয়োগের খরচ বাড়ার অভিযোগ এনে ডিরেক্টরেরা তাকেও কোম্পানির সমস্ত গণ্ডগোলের মূলে চিহ্নিত করল। মোটামুটি পরিষ্কার ততদিনে কলকাতার ব্যবসায় দালালদের পকড় বেশ বেড়েছে, দালালেরা খুব ক্ষমতার অধিকারীও হয়েছে। কিন্তু কোম্পানির ডিরেক্টরেরা দালালদের এই আধিপত্য সহ্য করতে পারে নি। ১৭১৬ সালে ডিরেক্টরেরা নির্দেশ দিল দালালদের ক্ষমতা বৃদ্ধি এবং দালালদের Relatives and Creatures' নেতৃত্বে ব্যবসায়ীদের সঙ্ঘবদ্ধ হওয়া(Confederacy of the present merchants) ভাঙতে হবে। তারা ক্রুদ্ধ হয়ে কলকাতাকে লিখলে The exorbitant power of your broker is what we will never again bear with nor with those who are his advocates and support nor will we suffer any broker to rival much less to overstep our President(DB, vol. 99, f. 189, 15 Feb. 1716) তারা আবার কোন ভিত্তি ছাড়াই অভিযোগ করে বলল বানারসী শুধুই একজন দালাল নয় সে নিজে এবং তার সাঙ্গপাঙ্গ নিয়ে কোম্পানিকে পণ্য সরবরাহ করে দালালির শর্ত ভাঙছে(Ibid., vol. 98, f. 462, 12Jan. 1715)। 

No comments: