Monday, March 5, 2018

উপনিবেশ বিরোধী চর্চা মানমন্দির - তৈরি হয়েছিল ব্রিটিশ সাম্রাজ্যের মাত্র সাড়ে তিন দশক আগে - সংস্কৃত, পার্সি আর ইওরোপিয় পণ্ডিতদের দল তৈরি করা হয়েছিল - ভারতীয় জ্ঞানীদের যবন বিদ্বেষ একটি ঔপনিবেশিক প্রকল্প

১৭২০ থেকে ১৭৩০এর মধ্যে অম্বরের রাজা জয় সিংহের নির্দেশে ভারতের মানমন্দিরগুলি তৈরি হয়েছিল। ১৭৬৫কে যদি বাংলায় একচ্ছত্র ব্রিটিশ শাসনের সময় ধরি, তাহলে মাত্র সাড়ে তিন দশক আগে। ভারতবন্ধু প্রাচ্যবাদী থেকে ভারতীয়দের ঔপনিবেশিক বিজ্ঞানের টনিক খাওয়ানো ইংরেজি শিক্ষিত এমন কি সঙ্ঘিরাও একমত ইসলামের আগমনে ভারতের জ্ঞানচর্চা গোল্লায় গিয়েছিল। ব্রিটিশেরা সাম্রাজ্য স্থাপন করে ভারতকে বিশ্ব সভায় শ্রেষ্ঠ আসন নিতে সাহায্য করেছে। এই লেখায় আমরা দেখব পলাশীর দু দশক আগেও ভারতীয় মনীষা সূক্ষ্মজ্ঞান আহরণের জন্যে যৌথ প্রকল্পে যেতে বিন্দুমাত্র দ্বিধা করে নি।

তো অম্বরের রাজা জয় সিংহ(আমরা কেউ কেউ আজও রাজাগজা বলে সিংহাসনে বসা মানুষদের বুদ্ধিবৃত্তিকে অশ্রদ্ধা করি) সূর্যসিদ্ধান্ত (বরাহমিহিরের রচনা) অন্তঃস্থ করা শুরু করেন ১৭০৬ সালে, দরবারের জ্যোতিষবিদ জগন্নাথ সম্রাটের শিক্ষকতায়। ইসলামি জ্ঞানীদের জয়পুরে নতুন দরবারে আহ্বান জানান। নতুন জিজ সংকলন করতে তিনি জয়পুরে, তারপরে দিল্লি, উজ্জয়নী, বেনারস এবং মথুরায় একটিকরে মানমন্দির তৈরির সিদ্ধান্ত নেন।

১৭২৫ সালে রাজ জ্যোতিষ কেবলরামকে নিয়োগ করলেন এই কাজে। কেবলরাম নানান ধরণের পার্সি পুথি জোগাড় করে স্থির সিদ্ধান্তে উপনীত হন যে ইসলামি শাস্ত্র অনুসারে সংস্কৃত জ্যোতিষ শাস্ত্রকে সংস্কার করা প্রয়োজন। ১৭২৭ সালে জয়পুরে মানমন্দির তৈরি কাজ শুরু হলে পর্তুগিজ জেসুইট পাদ্রিরা খবর দেন ইওরোপিয় চিন্তাভাবনার। পার্সি জ্যোতির্বিদ শেখ আসাদুল্লা এবং এক দল জেসুইট পাদ্রি জয়পুর থেকে গোয়া হয়ে লিসবনে গিয়ে ইওরোপিয় চিন্তাভাবনা জেনে ১৭৩১এ ফিরে আসেন ১৭২৭ সালে ফরাসী জ্যোতির্বিদ ফিলিপ্পি ডি লা হিরে(Philippe de la Hire) এবং যুবা জ্যোতির্বিদ পেদ্রো দা সিলভার আকাশ গণনার মানগুলি নিয়ে।
স্থানীয় জেসুইট জ্যোতির্বিদেরা কেবলরামের সহযোগিতায় ফরাসী জ্যোতির্বিদ ফিলিপ্পি ডি লা হিরের গণনা নির্ভর করে মানমন্দির তৈরির অঙ্কের সূত্রগুলি তৈরি করলেন। বোঝা যাচ্ছিল অনুবাদে অনেক কিছু হারিয়ে যাচ্ছে। দেখাগেল ইওরোপের চন্দ্র তালিকায় বেশ কিছু ভুল রয়েছে। জয় সিংহ বুঝলেন ইওরোপিয়দের যন্ত্রপাতি তৈরির গণ্ডগোলের জন্যে নির্ভুল সময় রাখার সমস্যা দ্যাখা দিচ্ছে। জয় সিং যে ধরণের নির্ভুল গণন চাইছেন ইওরোপিয়দের ব্রাসের যন্ত্রপাতি এত ছোট যে, মিনিট সেকেণ্ডের ভাগগুলি নির্ভুল গণন সম্ভব হচ্ছে না - brass instruments did not come up to the ideas which [Jai Singh] had formed of accuracy, because of the smallness of their size, the want of division into minutes, the shaking and wearing of their axes, the displacement of the centres of the circles and the shifting of the planes of the instruments।

দেখা গেল এই গণনায় চাঁদের অবস্থানের আধ ডিগ্রির অবস্থান ভুল হচ্ছে এবং গ্রহণের সময় ছয় মিনিট এধারওধার হয়ে যাচ্ছে। জয়পুর এবং ইওরোপিয় যৌথ দলের বিপুল গবেষণা চলে কিভাবে শুদ্ধ গণনায় আসা যায়। ১৭৩৪ সালে চন্দননগর থেকে জেসুইটদের একটি দল টেলিস্কোপ, কোয়াড্রেন্টস এবং বিশেজ্ঞের মত নিয়ে পৌঁছয়। যৌথ উদ্যোগে তৈরি হল একটি সংস্কৃত নথি, Aid to representations of the European lunar theory এবং কিছগু আঁকাজোকা যেখানে it is assumed that the earth moves and the Sun is assumed to be fixed।

জয় সিংহের রাজত্বের শেষের দিকে সিদ্ধান্ত হয়, প্রত্যেক মানমন্দিরে একজন ইওরোপিয় অঙ্কবিদ নিয়োগ করা হবে। প্রখ্যাত জেসুঈট Josef Tieffenthaler ভারতে এসেছিলেন অংশতঃ এই উদ্দেশ্যেই। জয়পুর প্রকল্প বিষয়ে তাঁর উচ্ছসিত বর্ণনা জাঁ বার্নৌলির(Jean Bernoulli) অনুবাদের ইওরোপে এখন সর্বপরিচিত।
---
আমাদের সিদ্ধান্ত
জয় সিংএর মৃত্যুর সাল১৭৪৩তেই দেখলাম সে সময় ভারত জুড়ে জ্যোতির্বিদ্যা সম্পর্কিত নানান নির্ভুল গণনার কাজ হত। সে কাজ হত সংস্কৃত, পার্সি এমন কি ইওরোপিয়তত্ত্ব তত্ত্ব নির্ভর করে।

ভারতীয় জ্ঞানীদের যবন বিদ্বেষ একটি ঔপনিবেশিক প্রকল্প।

সূত্রঃ Simon Schaffer, Lissa Roberts, Kapil Raj, James Delbourgoর সম্পাদনায় the brokered world Go-Betweens and Global Intelligence, 1770–1820 বইয়ের Simon Schafferএর প[রবন্ধ, The Asiatic Enlightenments of British Astronomy থেকে

No comments: