Friday, March 2, 2018

উপনিবেশ বিরোধী চর্চা - ইস্ট ইন্ডিয়া কোম্পানির ইতিহাস৩ - ভারতে পশ্চিমি লুঠেরা ঔপনিবেশিক বিজ্ঞানের ইতিহাস

যাইহোক এর আগের কিস্তিতে ম্যাকেঞ্জি আর বুকাননের সমীক্ষার বিষয় আলোচনা করেছিলাম। কেউ কেউ বলছেন এই সমীক্ষা শুধুই বৈজ্ঞানিক জ্ঞান বাড়াবার জন্যে করা হয়েছে। আমরা প্রশ্ন করছি কার বৈজ্ঞানিক জ্ঞান? স্থানীয় মানুষ না বৈদেশিক লুঠেরা ঔপনিবেশিক শাসকের? সাধারণ মানুষের এই জ্ঞানের কি প্রয়োজন? অনেকেই এই ধরণের প্রকল্পের সঙ্গে জুড়ে থাকা কোম্পানির সরাসরি লাভের গুড় রোজগারের প্রতি অতিআগ্রহ নিয়ে প্রশ্ন তোলেন নি। তারা কিছুটা হলেও কোম্পানিকে ছাড় দিতে রাজি। ঠিক তার আগের টিপু সুলতানকে পরাজিত করে, তার হাত থেকে দখল নেওয়া মহীশূর রাজ্যের সমীক্ষা বিষয়ে ম্যাকেঞ্জি ১৮০০ সালে লিখছেন, to obtain . . . a clearer and better defined knowledge of the extent, properties, strength and resources।
এবারে দ্যাখা যাক আরও গভীরে কতটা যাওয়া যায়। ১৮০৭ সালে কোর্ট অব ডায়রেক্টর্স পূর্ব ভারতের সমীক্ষা বিষয়ে বুকাননকে নির্দেশ দিলেন যে এটাকে এমনভাবে সাজানো দরকার যাতে কোম্পানির লুঠের উদ্দেশ্যও সাধিত হয় এবং একই সঙ্গে মনে হয় এই সমীক্ষার উদ্দেশ্য মহৎ, শুধুই স্বাভাবিক বিজ্ঞানে বিষয়ে জ্ঞানার্জন। এমনিতেই কোম্পানি তার দেশে অন্যান্যদের ব্যবসা না করতে দিয়ে ব্যবসায়ীদের ক্ষোভের মুখে পড়েছে। তারপরে যদি এই ছুতো কোম্পানির বিরোধীরা পায় তাহলে চিত্তির।
তো বুকাননকে কোম্পানি ভূমিপ্রকৃতির সঙ্গে স্বাভাবিক সম্পদ(আমরা বলি ধনসম্বল) জানতে নির্দেশ দিল। বলল এর সঙ্গে জুড়তে হবে, extent, soil, plains, mountains, rivers, harbours, towns and subdivisions,air and weather এবং দেশের ইতিহাস এবং পরম্পরা(antiquities) নিয়ে কোন গল্পগাছা। দেশের স্বাভাবিক উৎপাদন জানার সঙ্গে বুকানন জানবেন, animal, vegetable and mineral products বিশেষ করে যা খাদ্যে এবং ওষুধে বা ব্যবসা বা উৎপাদনে ব্যবহৃত হয়। কৃষির জ্ঞান from crops, implements, and livestock to the general state of farms and landed property সব ধরণের তথ্য সংগ্রহ করতে হবে জানানো হল। আর জানতে হবে অঞ্চলের মানুষের জীবনযাত্রা, ব্যবসা এবং উৎপাদনের বিষয়ও।
কোম্পানি এখানেই থামল না, তাকে নির্দেশ দিল, take every opportunity of forwarding to the Company’s Botanical Garden [in Calcutta] . . . whatever useful or rare or curious plants and seeds। তিনি যদি কিছু নতুন ধরণের অদ্ভুত গাছ আবিষ্কার করেন, সেটি যেন কোম্পানির বোটানিক্যাল গার্ডেনে পাঠাবার ব্যস্থা করেন।

কিন্তু বুকানন কি করলেন? তাঁর জীবনীকার Vicziany কি বলছেন?
(ক্রমশঃ)

No comments: