Tuesday, March 13, 2018

উপনিবেশ বিরোধী চর্চা - ফোর্ট উইলিয়ম কলেজ তৈরির পশ্চাদপট - ফরাসী বিপ্লবের তাত্ত্বিক বিরোধিতা

কপিল রাজ Relocating Modern Science Circulation and the Construction of Knowledge in South Asia and Europe, 1650–1900 বইতে বলছেন ফোর্ট উইলিয়াম কলেজ তৈরির উদ্দেশ্য শুধু আমলাদের এদেশের উপযোগী করে তৈরি করা নয়, বা এশিয়ায় প্রাচ্যবাদের শেকড় গজানোই নয়, একই সঙ্গে ফরাসী দেশের বিপ্লব থেকে উদ্ভুত বার্তাকে বিশ্ব জুড়ে ছড়িয়ে পড়া থেকে রুখে দেওয়া।
ফরাসী বিপ্লবের সমর্থনে ১৭৯০এর দিকে লন্ডনে কিছু সমর্থনের সুর শোনা গেলেও ক্ষমতাশালীদের পক্ষ থেকে বিরোধিতা আসতে থাকে। হেস্টিংসকে শূলে চড়ানো এডমন্ড বার্ক ১৭৯০সালে লেখা Reflections on the Revolution in France বইতে সাম্য প্রাকৃতিকভাবে অধরা থাকে বলে মন্তব্য করেন। তিনি বললেন, The occupation of an hair-dresser, or of a working tallow-chandler, cannot be a matter of honour to any person—to say nothing of a number of other more servile employments. Such descriptions of men ought not to suffer oppression from the state; but the state suffers oppression, if such as they, either individually or collectively, are permitted to rule. In this you think you are combating prejudice, but you are at war with nature.।লিবার্টিকে আক্রমণ করে বললেন, ‘stands stripped of every relation, in all the nakedness and solitude of metaphysical abstraction।
মার্টিনিক আর সেন্ট ডমিনিকে বিদ্রোহের বিরুদ্ধে সেনা পাঠিয়ে দমন করা হয়। বার্ক বললেন এই বিদ্রোহ মানুষের বিশ্ব স্বাধীনতার অধিকারের অপপ্রয়োগ - As the colonists rise on you, the negroes rise on them. Troops again— Massacre, torture, hanging! These are your rights of men! These are the fruits of metaphysical declarations wantonly made, and shamefully retracted! . . . You lay down metaphysic propositions which infer universal consequences, and then you attempt to limit logic by despotism।
১৭৯৩ সালে ফ্রান্স ব্রিটেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে; বাইশ বছর ধরে চলতে থাকা ব্রিটিশ-ফরাসী যুদ্ধ ব্রিটেনের ভিত্তিমূল নড়িয়ে দিয়েছে। ব্রিটেন তখন প্রায় দ্বিধাবিভক্ত। একেরপর এক অধিকার হরণের পালা শুরু হয়েছে মেট্রোপলিটনে ১৭৯০এর পর থেকে। ১৭৯৪তে হেবিয়াস কর্পাস তুলে নেওয়া হল, একের পর এক জন অধিকার খর্ব করার আইন এল Treason and Sedition Act (1795), the Unlawful Oaths Act (1797), the Corresponding Societies Act (1799) এবং সর্বশেষে জনসমাবেশ নিষিদ্ধ করা হল। এত সবের মধ্যেও, মোটামুটি ফ্রান্সের লাভে চলা উপনিবেশগুলি দখল নেওয়ার বিষয়ে ক্ষমতাসীনেরা একমত হলেন। ওয়েস্ট ইন্ডিজের ফরাসী উপনিবেশগুলি দখলের সঙ্গে সঙ্গে ভারতের বেশ কয়েকটি ফরাসী উপনিবেশগুলি দখল নিল ব্রিটেন।
কিন্তু চলতে থাকা যুদ্ধের মোড় ঘুরিয়ে ১৭৯৬ সালে মধ্যপ্রাচ্য নিয়ন্ত্রণ নিল ফ্রান্স। ১৭৯৭তে ইওরোপে ব্রিটেন প্রায় একা হয়ে পড়ে। একমাত্র বন্ধু অস্ট্রিয়া আত্মসমর্পন করেছে; পিছু হঠতে হঠতে আইরিশদের সহায়তায় ফরাসীদের হাতে বিধ্বস্ত হতে হতে বেঁচে যায় ব্রিটিশ বাহিনী। রয়্যাল নেভিতে বিদ্রোহ দ্যাখা দেয় এবং ডাচ আর স্পেনের উপকূল আর উত্তমাশা অন্তরীপে সে বিদ্রোহ ছিড়য়ে পড়ে। যদিও ১৭৯৭ সালে বার্ক মারা যান, কিন্তুই তাঁর তত্ত্বে প্রভাবিত হয়ে প্রায় যৌথভাবে রাজনৈতিক ও সামাজিক নীতি প্রণয়ন করতে থাকে টোরি আর হুইগেরা।

No comments: