Thursday, March 15, 2018

উপনিবেশ বিরোধী চর্চা - ফোর্ট উইলিয়ম কলেজ তৈরির পশ্চাদপট৮ - ফরাসী বিপ্লবের তাত্ত্বিক বিরোধিতা

এই ধরণের সফল শিক্ষাকেন্দ্রের বহুল চর্চিত উদাহরণ হল রয়্যাল ইন্সটিটিউট। ১৭৯৯তে লুঠেরা অত্যাচারী ইস্ট ইন্ডিয়া কোম্পানির অংশিদার এবং কর্মকর্তাদের আর্থিক বিনিয়োগে এটির জন্ম। কলকাতার ফোর্ট উইলিয়াম কলেজ প্রতিষ্ঠার পিছনে যে উদ্বেগ কাজ করছিল, এই সংগঠনটি তৈরির উদেশ্যও প্রায় তাই – ফরাসি বিপ্লবের তত্ত্ব বিরোধী সামাজিক এবং রাজনৈতিক তাত্ত্বিক বৈজ্ঞানিক শিক্ষায় গরীবদের অঙ্গীভূত করা। খুব গুরুত্বপূর্ণ হল, এই সঙ্গঠনটির প্রাথমিক দুজন প্রস্তাবক কোম্পানি কর্তা, রিচার্ড জোসেফ সুলিভান এবং জন কক্স হিপ্পিসিলি ১৭৯৯তে আগামী দিনের কোম্পানি আমলা তৈরির জন্যে রয়্যাল ইন্সটিটিউট তৈরির প্রস্তাবনা পেশ করেন যা এক্কেবারে ওয়েলেসলি প্রস্তাবিত ফোর্ট উইলিয়াম কলেজেরে প্রস্তাবনার তাত্ত্বিক অনুরূপ।
বোর্ড অব ট্রেড এবং কোম্পানিকে বারুদের রসায়ন, কৃষি দ্রব্য, চামড়া সংরক্ষণ ইত্যাদির বৈজ্ঞানিক, প্রাযুক্তিক পরামর্শ দেওয়া ছাড়াও রয়্যাল সোসাইটির অন্যতম উদ্দেশ্য ছিল জননের উদ্দেশ্যে (তথাকথিত) বৈজ্ঞানিক বক্তৃতা আয়োজন করা, বৈজ্ঞানিক(প্রযুক্তিগত) পত্রিকা ছাপানো এবং জনগনেশের দেখাশোনার জন্যে বৈজ্ঞানিক হাতিয়ার এবং গবেষণাগার প্রতিস্থাপন করা।
হাম্ফ্রে ডেভির তুকতাকমূলক(wizard experimentalist) বৈজ্ঞানিক গবেষণা দেখতে মানুষ ভেঙ্গে পড়ল সোসাইটিতে। ১৮০২ সালে তার প্রথম বক্তৃতায় ডেভি বললেন বিজ্ঞান প্রমান করে দিয়েছে সমাজ দুটি মৌলিক নীতিতে তৈরিসম্পত্তির অধিকার আর অসাম্য - The unequal division of property and of labour, the difference of rank and condition amongst mankind, are the sources of power in civilized life, its moving causes, and even its very soul; and in considering and hoping that the human species is capable of becoming more enlightened and more happy, we can only expect that the great whole of society should be ultimately connected together by means of knowledge and the useful arts; that they should act as the children of one great parent, with one determinate end, so that no power may be rendered useless, no exertions thrown away

স্বাভাবিকভাবে ব্রিটিশ বিশ্বায়নের প্রকল্পে নানান ধরণের স্বার্থনিবেদিত অস্বাভাবিক বন্ধুত্বের ফসলে ফরাসি বিপ্লবের ধারণাগুলি তখন প্রায় অস্তিত্বের সংকটে ভুগছে। ব্রিটিশেরা সেই মুহূর্তে বৈজ্ঞানিক লব্জ দিয়ে ফরাসি বৈশ্বিক বিপ্লববাদকে আটকে রাখার কাজে সফল হলেও, এবং এই কাজে তারা তাদের সাথে ভারতীয় অভিজাত ভদ্রবিত্তকে সঙ্গে পেল।  

No comments: