Monday, March 5, 2018

ইওরোপিয়দের জ্ঞানচুরি - বাঙালি আলালদের দাসত্ব আর দালালি - এবং বেনারসের মানমন্দির



১৭৭১ সালে বাংলার গণহত্যার বছরে বেনারসে কোম্পানি সেনাপতি বরবার্ট বার্কারের জন্যে প্রযুক্তিবিদ আর্চিবল্ড ক্যাম্পবেল মানমন্দিরের ছবি - মানমন্দিরে কিছু সিপাহী আঁকেন। এই মানোমন্দির জয় সিংহ ১৭২৮ থেকে ১৭৩০ সালের মধ্যে তৈরি করেন। জ্যোতির্বিদ রুবেন বারো ১৭৮৩ সালে হেস্টিংসকে বলেছিলেন, এই মানমন্দিরটি ভালকরে বোঝা দরকার। বারো ১৭৮৮এ মানমন্দিরটি নিয়ে গবেষণা করেন।উইলিয়াম জোনস এটির একটি ছবি চেয়ে পাঠান কলকাতায় প্রদর্শনীর জন্যে। ১৭৯২ সালে চিকিৎসক উইলিয়াম হান্টার মন্তব্য করলেন যে এগুলি সাম্প্রতিক ইওরোপিয় জ্যোতির্বিদ্যার ফসল।
কয়েকটা প্রাসঙ্গিক কথা
১) আমরা সাধারণত বলে থাকি ইওরোপিয় প্রভাব। জয় সিংহ কিন্তু বেনারসে মানমন্দির তৈরির সময় ইওরোপিয় নানান প্রযুক্তি যেমন দূরবীন বিষয়ে অবগত ছিলেন। কিন্তু বিন্দুমাত্র প্রভাবিত হন নি। তিনি নিজের প্রযুক্তিতে ডেঁটে বসে ছিলেন। এমন মানমন্দির তৈরি করেন, তথাকথিত উন্নত প্রযুক্তির ইওরোপিয় প্রযুক্তিবিদদের ঘোলখাইয়ে দিয়েছিলেন।
২) ঠিক তার ১০০ বছর পরে ইওরোপিয় দাসত্ব এমন একটা পর্যায়ে গিয়ে পৌঁছবে যে রামমোহন দ্বারকানাথ এবং বিদ্যাসাগর দেশিয় জ্ঞানবিজ্ঞান নিয়ে তাচ্ছিল্য প্রকাশ করবেন এবং বাংলায় ঔপনিবেশিক ইওরোপিয় জ্ঞান পড়ানো বিষয়ে দালালি করবেন।
সূত্রঃ
Robert Barker, ‘An account of the Bramin’s observatory at Benares,’ Philosophical Transactions of the Royal Society 67 (1777): 598–607, fgure 12.
এবং
Simon Schaffer, Lissa Roberts, Kapil Raj, James Delbourgo-The Brokered World থেকে

No comments: