Tuesday, March 13, 2018

উপনিবেশ বিরোধী চর্চা - ফোর্ট উইলিয়ম কলেজ তৈরির পশ্চাদপট৪ - ফরাসী বিপ্লবের তাত্ত্বিক বিরোধিতা

এই সব কিছু নিয়েই ওয়েলেসলির আদত অকাট্য লক্ষ্য ছিল, during the convulsions with which the doctrines of the French Revolution have agitated the Continent of Europe, erroneous principles of the same dangerous tendency had reached the minds of some individuals in the civil and military service of the Company in India; and the state, as well of political, as of religious opinions, had been in some degree unsettled. The progress of this mischief would at all times be aided by the defective and irregular education of the writers and cadets; an Institution tending to fix and establish sound and correct principles of religion and government in their minds at an early period of life, is the best security which can be provided for the stability of the British power in India।
তিনি বললেন, তার এই প্রকল্পে কোম্পানির আমলাদের প্রশিক্ষিত করবে দেশিয় শিক্ষিতরা। ভারত যে স্তরীভূত সমাজ, হেস্টিংসের বিচার সভায় বার্কের মুখবন্ধিক তত্ত্বের অনুগামী হয়ে তিনিও জানালেন, তিনি বার্কের এই তত্ত্বে আস্থা পেশ করছেন। তিনি এমন এক ধরণের শিক্ষা ব্যবস্থা চাইছেন যা আগামী দিনের কোম্পানির আমলাদের স্থিতিশীল সামাজিক অবস্থায় কাজ করতে বাধ্য করবে। বলা দরকার তিনি এবং বার্ক দুজনের ভারতকে গ্যালিক সাম্যতত্ত্বের দৃষ্টিতে দেখেছিলেন।
এই সব কারণে এবং ভারত এবং ইওরোপেও এই ধরণের কোন শিক্ষাকেন্দ্র ছিল না, তাই ওয়েলেসলি কলকাতার ফোর্ট উইলিয়ামে এ ধরণের শিক্ষাকেন্দ্র স্থাপনের প্রস্তাব পাঠালেন ওয়েলেসলি। টিপু হত্যার প্রথম বছর পূর্তিতে ৪ মে ১৮০০ সালে এ বিষয়ে একটা ডিক্রি জারি করা হল। বিস্তৃতির পরিকল্পনা করা হল ক্রেম্ব্রিজ আর অক্সফোর্ডের ব্যপ্তিতে। উদ্বোধন হল ১৮০০ সালের ২৪ নভেম্বর তারিখে।
ঠিক হল ল্যাটিন, গ্রিক ছাড়াও শেখানো হবে ইংরেজি, ন্যাচারাল হিস্ট্রি, ন্যাচারাল এবং এক্সপেরিমেন্টাল ফিলোজফি, রসায়ন, জ্যোতির্বিদ্যা, অর্থনীতি, রাজনৈতিক অর্থনীতি এবং ভূগোল। নতুন চাকরিজীবিরা বাংলায় পা দিয়েই আরবি, পার্সি, সংস্কৃত, ছটা আঞ্চলিক ভাষা হিন্দুস্তানি, বাংলা, তেলুগু, মারাঠি, তামিল আর কন্নড়, হিন্দু ইসলামি আর ব্রিটিশ আইন, ইওরোপিয় ইতিহাস এবং ভারতীয় ইতিহাস এবং পুরাতত্ত্ব(antiquities) শিখবে। এই বিদ্যাগুলির অধিকাংশই ফোর্ট উইলিয়ামে জ্ঞানী দেশিয়রা পড়াবেন ঠিক হল।

No comments: