Sunday, March 18, 2018

উপনিবেশ বিরোধী চর্চা৪ - ঔপনিবেশিকতাবাদের জ্ঞানচর্চার আঙ্গিক - সাম্রাজ্যের মন ও মান বারনার্ড কোহন

নিরীক্ষণ/ভ্রমণ পদ্ধতি
এই পদ্ধতিটি আলোচনা করে যে প্রশ্নটা অবশ্যই উঠে আসবে সেটি হল, যে ভ্রমণকাহিনীটি বা ভ্রমনের সময় তৈরি/আঁকা ছবিটি তৈরি হচ্ছে, তা থেকে কি বোঝা যায় যে ইওরোপিয় দৃষ্টিতে কোনটি বিশেষ গুরুত্বপূর্ণ? মানসিকভাবে ভারত সম্বন্ধে যে ধারণাটা তৈরি হয়েছে ভ্রমনকারীর, সেই ধারণাটা সত্যি প্রমান করার জন্যে প্রেডিক্টেবলভাবে নির্দিষ্ট কিছু ছবি/প্রতিমা বা অঞ্চল নির্ধারণ করা প্রমান হয়ে পড়ছিল। সম্ভবত দুটি ভ্রমনপথ ভ্রমন কাহিনীগুলির প্রাথমিকতার একটি তাত্ত্বিক কাঠামো গড়ে তোলার কাজে সহায়ক হয়েছিল, সেটি হল যে পথে তারা ভারতে এসেছিল। প্রথম দিকের লেখাগুলিতে সপ্তদশ শতকের বাণিজ্য আঙ্গিক, যা ইওরোপিয় বণিকদের পশ্চিম উপকূলে বিশেষ করে গুজরাটে নিয়ে এসেছিল। ভ্রমণকারী তার পরে পশ্চিম উপকূল ধরে আরও দক্ষিণ দিকে গিয়ে শ্রীলঙ্কায় পৌঁছে ওপরের দিকে পূর্ব উপকূলে আসেন।
ইতোমধ্যে অষ্টাদশ শতে পৌঁছে, ভারতে মূলত মাদ্রাজ আর কলকাতামুখো হয়েছে ইওরোপিয়রা। অষ্টাদশ শতকের দ্বিতীয় পাদে এবং গোটা উনবিংশ শতক ধরে কলকাতায় পা দেওয়া ছিল ভারতে আসা ভ্রমনকারীর একমাত্র গন্তব্যস্থল – তারপর নৌকোতে গঙ্গার পথ এবং দিল্লি পেরিয়ে আরও উত্তরে রাজস্থান এবং গুজরাট আর বম্বে হয়ে মালাবার শ্রীলঙ্কা এবং আবার পূর্বদিকের মাদ্রাজের দিক্বে ওঠা। যদিও ভ্রমনপথটা সরলরৈখিক এবং কন্টিনিউয়াস ধরে নেওয়া হয়েছিল, কিন্তু তারমধ্যে কতগুলো জনিস অবশ্যই থাকত, বেনারসের নদীরকূল, এলাহাবাদের দুর্গ, অযোধ্যার নবাবের সঙ্গে বৈঠক, আগরা আর দিল্লির আশেপাশে ঘোরাফেরা। এছাড়াই কিছু কিছু বিষয় নিয়েও ভ্রমনকাহিনী লেখা হয়েছে, সাধুপুরুষদের বর্ণনা এবং তাসদের কৃচ্ছসাধন, ভ্রমনের সঙ্গে ভ্রমনকারীদের রসেবশে রাখা মানুষজনের বর্ণনা, সতী দ্যাখা বা শোনার বর্ণনা। উনবিংশ শতকে কিন্তু এই আলোচনা বদলে আলোচিত হতে থাকলথিন্দু, মুসলমান এবং ব্রিটিশ ঐতিহাসিক এলাকাগুলি।


যদিও ভ্রমনকাহিনী এবং একটি বিশেষ এলাকা, সামাজিক চরিত্র, প্রথা, কিছু সমাজের বর্ননা নির্দিষ্ট থাকে যারা অন্তত দুশ বছর ধরে নিরবিচ্ছিন্নভাবে বেঁচে আছে - এগুলি বর্ণিত হত এবং বলা হত সেগুলি সতত পরিবর্তনশীল। যে সব জিনিস দ্যাখা হচ্ছে এবং লেখকের কলমের মাধ্যমে ভ্রমনকাহিনীতে উঠে আসছে তার একটা আর্থসামাজিক প্রেক্ষাপট আছে এবং ঐতিহাসিক কৃষ্টিগত নীতি নির্ধারণ আছে যেমন সাবলাইম, পিকচারাস্ক, রোমাটিক এবং রিয়্যালিস্টিক ইত্যাদি।

No comments: