Wednesday, January 24, 2018

উপনিবেশ বিরোধী চর্চা১ - পশ্চিমি বিজ্ঞান কারে কয় - ক্লদ আলভারেজ

আমি এমন একটি কৃষ্টিময়পরিবেশে জন্মগ্রহণ করেছিলাম, যেখানে আধুনিক বিজ্ঞানের প্রভাব খুবই কম ছিল। যদি সেই পরিবেশ সম্বন্ধে আপনার ভালোভাবে পরিচয় থাকে, তাহলে এই শোকসংবাদজ্ঞাপন বিষয়ক লেখাকে আপনার হয় ভাঁড়ামি নয়ত মানহানিকর বলে মনে হতে পারে। প্রত্যেক কৃষ্টি তার সদস্যদের কিছু কিছু বিষয়ে সম্মান দেখাতে নির্দেশ দেয়। আধুনিক বিজ্ঞান আমাদের পন্থে(pantheon) আজও ভগবানের মর্যাদায় ঠাঁই পায় নি।
তার ধারেপাশেও সে পৌঁছতে পারে নি। আধুনিক বিজ্ঞান যেন ফরেন টুথপেস্ট। টুথপেস্ট তার মিষ্টি স্বাদ আর গ্ল্যামারের বড়াই গায় ফুলিয়ে ফাঁপিয়ে। আমরা রোজ এটিকে ব্যবহার করি, কোন কারণছাড়াই ব্যবহার করি, যেকোন সময়ে একে বাদও দিয়ে দিই কেননা এটা আমাদের জীবনের সঙ্গে বিন্দুমাত্র সম্পৃক্ত নয়।
টুথপেস্ট এখন বিশ্বজনীন পণ্য – কেউ কেউ মনে করেন এটা একটা মানসিকতা। বিগত কয়েক দশক ধরে টুথব্রাশকে সঙ্গে নিয়ে টুথপেস্ট মানাগুয়া থেকে ম্যানিলা পর্যন্ত আধুনিক সভ্যতার ধ্বজাধারী হয়ে উঠেছে। যারা আত্মাকে আধুনিকতার কাছে বিক্রি করে দিয়েছে, তাদের(এবং তাদের মত অন্যান্যদের কাছে) কাছে টুথপেস্ট শেষ হয়ে যাওয়া মানেই জীবনের শেষ বিন্দুতে পৌঁছন এবং বিপুল মনকষ্ট।
আমাদের সমাজে যখন দেখি টুইথপেস্টের অভাব ঘটছে, সেই মুহূর্তে আমরা কেউই নিমডাল, কেউ কাজুর ডাল বা কেউ আমপাতা কেউবা ছাইয়ের সঙ্গে আদা নুন মিশিয়ে দাঁতের মাজন তৈরি করে নিই। হাতের কাছে থাকা এই প্রত্যেক’কটারই বহুকালের পরীক্ষিত প্রভাব আমরা জানি। প্রত্যেকটাই দাঁত পরিষ্কার করে আর মুখ তরতাজা রাখে।
আধুনিক বিজ্ঞান এরকম একটা আন্তর্জাতিক পণ্য, এবং মানাগুয়া থেকে ম্যানিলা পর্যন্ত একে আলাদা করে সক্কলে চেনে, যারা এই আধুনিকতার শর্তগুলি মান্য ও প্রচার দেওয়ার কল্যানে বিপুল মাইনের চাকরি বা দালালি করে বা শ্যাফারের চালানো গাড়িতে চড়ার ক্ষমতা ভোগ করে বা ক্ষমতার দেওয়া সম্মান পেয়েছে বা পাবে ভাবছে, তারা আধুনিকতা এবং আধুনিকতার সব থেকে পড় পণ্য আধুনিক বিজ্ঞানকে নিজের জীবনের থেকেও দামি মনে করে প্রচার দেয়। সক্কালে উঠে হাতে নেওয়া গন্ধওয়ালা মিষ্টি মিষ্টি টুথপেস্ট লাগানো টুথব্রাশের মতই, বিজ্ঞানও একটি ফ্রেসলি মিন্টেড বিশ্বদৃষ্টি, যার পূর্বশর্ত অজ্ঞান এবং এই বিষয়ে অজ্ঞানীদের ছোঁয়া বাঁচিয়ে চলা। সে কুসংস্কারাচ্ছন্ন, অবিশ্বাসী, সমাজের নানান ফুটোফাটা তার ছোঁয়া থেকে দূরে রেখে একটি পরিষ্কার পরিচ্ছন্ন বিশ্বদৃষ্টিকে উপস্থাপিত করে জনগণের সামনে সাজয়েগুজিয়ে। সব থেকে গুরুত্বপূর্ণ হল, এটি সমাজের দরিদ্র, সুখস্বাছন্দ্যে বঞ্চিতদের জন্য জাদুকরী, বিষ্ময়জনক ক্ষমতা ব্যবহার করে বাস্তবিক পরমদেশ (materialist paradise) তৈরির স্বপ্ন দেখায়। কিন্তু টুথপেস্টের মতই এই মহৎ কাজের জন্য তাকে বিশাল বিপুল বিজ্ঞাপনী খরচ ব্যয় করতে হয়। আধুনিকতার এই প্রতিপত্তিমূলক পণ্যদ্রব্যটি এতই অকার্যকর যে, একে প্রচার করতে কপিরাইটারদের চাতুর্যময় কলম আর আধুনিক প্রচারযন্ত্রের সীমাহীন উর্বর কল্পনার আশ্রয় নিতে হয়।
(ক্রমশঃ)
উলফগাং শ্যাকস সম্পাদিত দ্য ডেভেলাপমেন্ট ডিক্সনারি, আ গাইড টু নলেজ এজ পাওয়ার থেকে

No comments: