Tuesday, January 30, 2018

মুঘল দরবারের মুন্সি১২- চন্দ্র ভান ব্রাহ্মণ - উপনিবেশপূর্ব ইতিহাসকে কেন নতুন ভাষ্যে লিখতে হবে

মুঘল দরবারের মুন্সি১২
চন্দ্র ভান ব্রাহ্মণ
উপনিবেশপূর্ব ইতিহাসকে কেন নতুন ভাষ্যে লিখতে হবে

এক ব্রাহ্মণ আর এক 'ধর্মান্ধ'২

ঔরঙ্গজেব যখন ক্ষমতায়, চন্দ্র ভানও সে সময় মুঘল দরবারে তার কাজের শেষ পর্যায়ে পৌঁছে গিয়েছেন। অনেকের ধারণা ঔরংজেব ক্ষমতায় আসার জন্য চন্দ্র ভান কাজ ছাড়তে বাধ্য হন এবছেড়ে দিল্লি আগ্রা বেনারসে বাস করতে শুরু করেন। অথচ আমরা চন্দ্র ভানের নিজের লেখা থেকে পাই যে ঔরঙ্গজেব ক্ষমতায় আসার বেশ কিছু বছর পর তিনি অবসর নেন। বাস্তব হল ঔরঙ্গজেবক্ষমতায় এলে চন্দ্র ভান তাঁকে শুভেচ্ছা জানিয়ে চিঠি লেখেন -
To the Emperor:
Greetings to the kind, merciful, just, and loving emperor:
We have grown old with [worldly] sins, but now we desire
To leave these transgressions to the unadulterated youths
অথবা
শুদিম পীর বা ইস্যানওচশম আন দারিম
কি জুর্মই মা বা জাওয়ানন পারসা বখশন্দ।

এর থেকে প্রমান হয় তার অবসরের বয়স এলেও চন্দ্র ভান অবসরের কথা ভাবছিলেন না এবং ঔরঙ্গজেবের অধীনে দরবারে কাজ করার ক্ষেত্রে কোন নৈতিক বাধাও তিনি মনে আনেন নি। বরং তিনি আরও স্নেহ আর শ্রদ্ধায় চিঠি দিয়ে সরকারিভাবে কাজ চালিয়ে যাওয়ার অঙ্গীকার করেন।

কোন শহরে তিনি অবসর জীবন যাপন করতেন এটা নিয়ে বিতর্ক আছে। তিনি নিজে কিছুটা ধোঁয়াশা রেখে বলেছেন প্রদীপ্ত কবরের(রাউজায়ি মুনাব্বরা) শহরে। প্রদীপ্ত কবর এই উপমহাদেশে একটাই আছে সেটা আগ্রার তাজ মহল। রাজীব মনে করেন তিনি জন্ম শহর লাহোরে আর ফিরে যান নি। আগ্রায় থেকে যান।

রাজীব তাঁর তত্ত্বের সমর্থনে আরও একটি উদাহরণ তুলে দিচ্ছেন। আওরঙ্গজেবের সময়ের দরবারের তথ্যপত্র, নিয়মিত খবরের কাগজ, আখবারাতই দরবাতি মুয়ালার ১৬৬৬এর অক্টোবরের একটি চিটের নথি সূত্রে জানা যাচ্ছে, ফিরদৌস আশিয়ানি(শাহ জাহান)র, যিনি তার আগের বছরে মারা যান এবং তাঁকে তার প্রিয়তমা স্ত্রীা মুমতাজের(ঔরঙ্গজেবের মা) পাশের কবরের(তাজ মহল) সমাধিস্থ করা হয়, সেই সমাধি স্থল রক্ষণাবেক্ষণের আধিকারিককে অন্যান্যদের সঙ্গে আংরাখা দিয়ে সম্মান জানানো হয়। সেই ব্যক্তির নাম চন্দ্র ভান ব্রাহ্মণ। তাকে উল্লেখ করা হয়েছে সমাধির প্রধান আমলা(দিওয়ানই মুকবরা)। তাঁর সঙ্গে তাঁর পুত্র, সমাধির হিসাব রক্ষক তেজ ভানকেও একইভাবে সম্মান জানানো হয়(তেজ ভান পিসরই চন্দর ভান মুস্তৌফিয়ি মুকবরা)। অর্থাৎ আওরঙ্গজেবের ক্ষমতায় আসার এক দশক পরেও তিনি আগ্রায় থাকছেন সরকারি আমলা হিসেবে।

No comments: