Friday, January 26, 2018

উপনিবেশ বিরোধী চর্চা৮ - পশ্চিমি বিজ্ঞান কারে কয় - ক্লদ আলভারেজ

উন্নয়নও বিশ্বজুড়ে তার অগ্রগতি বজায় রাখতে পারে নি। সে যতটুকু অগ্রসর হতে পেরেছে তার কারন হল, নব্য স্বাধীন হওয়া জাতিরাষ্ট্রগুলির ক্ষমতার সঙ্গে মিলমিশ করে, রাষ্ট্রের হাত ধরে এবং অতীতের নিয়ন্ত্রণ চরিত্র এবং পরিচালন চরিত্রের জন্যই। প্রত্যেকটি জাতি রাষ্ট্র পুলিশ এবং ম্যাজিস্ট্রেট ব্যবস্থা মার্ফৎ নাগরিকের ওপর উন্নয়নের হাতিয়ারগুলো চাপিয়ে দেয়। যেন তার নাগরিক এতই অজ্ঞ যে তারা উন্নয়নের সুফলগুলো নিজেরা কুড়িয়ে নিতে পারবে না। নতুন জাতিরাষ্ট্রগুলি তাদের নাগরিকদের ‘মুক্ত থাকার জন্য বাধ্য করে’।
উন্নয়ণ হয়ে ওঠে সঙ্ঘর্ষএর অন্য নাম – উছেদ হয়ে যাওয়া গ্রামীনদের পুনর্বাসন, বাধ্যতামূলক সমবায়, ‘মানুষের নিজের সুবিধার জন্য’ মানুষকে নতুন ধরণের সংগঠনে বেঁধে ফেলা ইত্যদি। সুদানের দক্ষিণ অঞ্চলের প্রেসিডেন্ট আবেল আলিয়ার বিতর্কিত জংলেই খাল বিষয়ে একটি আলোচনা সভায় বলেছিলেন, ‘আমরা মানুষকে লাঠির বাড়ি মেরে স্বর্গে পৌঁছে দেওয়ার ব্যবস্থা করছি, আমরা সেই কাজটাই করে যাব, এবং তার পরে পরে ভালত্বের মাঠাগুলো তাদের পিছু ধাওয়া করবে’। আধুনিক রাষ্ট্র ব্যবস্থা মানুষের উন্নয়নে সামিল হতে তো দেয়ই না, তাদের এই অধিকার স্বীকার করা তো দূরস্থান।
আমাদের মনে রাখতে হবে উন্নয়নের প্রতি রাষ্ট্রের অঙ্গীকার আদতে উঠে আসে আধুনিক বিজ্ঞানের প্রতি তার নিবেদনের প্রক্রিয়া থেকেই। বিজ্ঞান তার পূরক বিকল্প, কেননা বিজ্ঞান উন্নয়নের বাস্তবতা পুনর্নিমান করতে সাহায্য করে। সে নতুন ধারণা এবং আইন তৈরি এবং পুনর্নিমান করেই কিন্তু বাস্তবতা পুনর্নিমান করে। প্রকৃতি কিভাবে কাজ করে, বা আরও গুরুত্বপূর্ণ, কিভাবে করা উচিৎ, সে দিকে আঙ্গুল নির্দেশ করে সে নতুন তত্ত্ব তৈরি করে।
ফলে যখন অপশ্চিমি সভ্যতার কোন রাষ্ট্র উন্নয়নের জোব্বা গায়ে চাপিয়ে নিয়ে, নতুন নতুন উন্নয়নের মন্দির মসজিদ তৈরি করে নব্য সমাজ আর অর্থনীতি গড়তে বদ্ধ পরিকর হয়ে ওঠে, তখন পশ্চিমি বিজ্ঞান তার অকৃত্রিম, স্বাভাবিক, আকর্ষণীয় এবং গুরুত্বপূর্ণ হাতিয়ারে পরিণত হয়। ঠিক এই কারণেই নেহেরুই উচ্ছেদ, ধ্বংস এবং অত্যাচারী বিপুল বিশাল উন্নয়ন যজ্ঞকে বলেছিলেন এ যুগের মন্দির।
রাষ্ট্রের উদ্যোগে বিজ্ঞানগর্ভ উন্নয়নবাদের যজ্ঞের বলি হয় সাধারণ মানুষ আর প্রকৃতি। আজ সরকারি বাস্তুতন্ত্রের অন্যতম কাজ হল প্রকৃতিকে নতুন করে তৈরি করা। এর একটা উদাহরণ হল বৈজ্ঞানিকদের জঙ্গল উন্নোয়নের প্রকল্প। জঙ্গল আর প্রাকৃতিকভাবে তৈরি হয় না। কিন্তু সেটায় তাদের মাথা ব্যথা নেই। তারা একটা নব্য উপায় উদ্ভাবন করেছেন যার নাম দেওয়া হয়েছে আবাদী(plantations) এবং তারা মনোকালচারকে বৈজ্ঞানিকভাবে জঙ্গল তৈরির ছাপ্পা দিছেন। প্রকৃতিকে নিকৃষ্ট বিকল্প দিয়ে প্রতিস্থাপিত করা হচ্ছে। বাস্তবে আধুনিক বিজ্ঞান যাকে জঙ্গল তৈরি করা বলছে, সেটা আদতে জঙ্গল ধ্বংসই।
রাষ্ট্র আধুনিক বিজ্ঞানের দেওয়া নির্দেশিকা, যেটা আদতে পশ্চিমের একটা কৃষ্টিগত উৎপাদন, নির্ভর করে প্রকৃতি আর মানুষকে উন্নত করার অধিকার দাবি করে। এই বিপুল বিশাল উন্নয়নের ধ্বংসযজ্ঞে মানুষের ভূমিকা মরা সৈনিকের বেশি কিছু নয়। এর বিনিময়ে তাদের একটি ক্ষুদ্র ভগ্নাংশ প্রাযুক্তিক বিষ্ময়ের খাতক হয়ে উন্নয়ন আর বিজ্ঞানের প্রচারের ধ্বজাধারী হয়। উন্নয়নের পৃষ্ঠপোষক রাষ্ট্রের ক্ষেত্রে, রাষ্ট্রের পদতলে এই আত্মনিবেদনে সে তার স্বাভাবিক অধিকার জলাঞ্জলি দেয়। যারা এই উন্নয়ন যজ্ঞে সামিল হতে পারে না, বা হয় না, তারা তাদের অধিকার থেকে বিচ্যুত হয়। তারা তাদের নিয়ন্ত্রণে থাকা সম্পদ এলাকা থেকে উচ্ছেদ হয় এবং সেই সম্পদ বড় পুঁজির হাতে অর্পিত হয়।
(ক্রমশঃ)

উলফগাং শ্যাকস সম্পাদিত দ্য ডেভেলাপমেন্ট ডিক্সনারি, আ গাইড টু নলেজ এজ পাওয়ার থেকে

No comments: