Thursday, January 25, 2018

উপনিবেশ বিরোধী চর্চা - কর্পোরেটদের ক্রাফ্টমার্ক প্রকল্প

গ্রামীন জ্ঞানচর্চা এবং পরম্পরার উতপাদকেদের শিয়রে শমন

ঠিক যে জন্য ওয়াপাগ তৈরি হয়েছে...
গ্রামে পরম্পরার ছোট উত্পাদকের সংখ্যা কমিয়ে আনার প্রকল্প শুরু করেছে অল ইন্ডিয়া আর্টিজান এন্ড ক্রাফ্টওয়র্কার্স ওয়েলফেয়ার এসোসিয়েশন। এই উদ্যমের পেছনে মূল চালিকাশক্তি ফ্যাব ইন্ডিয়ার প্রাক্তন প্রধান উইলিয়ম বিসল, ফ্যাশন ডিজাইন কাউন্সিল অব ইন্ডিয়ার ডিরেক্টর জেনারেল রতি বিনয় ঝা, দস্তকরের প্রধান লয়লা তয়বজী প্রমুখ। সংঘজুড়ে আছেন বিদেশে পড়াশোনা করে আসা যুবা, কর্পোরেটিয় কেষ্টুবিষ্টু আর ভারতের ব্যবসায়ী দালালেরা। সাহায্য আসছে ফোর্ড ফাউন্ডেশন, ইওরোপিয়ান ইউনিয়ন, ইবে ফাউন্ডেশন, ফ্যাবইন্ডিয়া, দোরাবজী টাটা ট্রাস্ট, দুর্ণীতিতে ডুবে থাকা রয়েল ব্যাঙ্ক অব স্কটল্যান্ডএরমত কর্পোরেট দাতাদের থেকে।
শুরু হয়েছে ক্রাফ্টমার্ক প্রকল্প। কর্পোরেট স্বেচ্ছাব্রতীরা বড় পুঁজির স্বার্থ দেখে। টাকার বিনিময়ে সংঘের সইতে গ্রামশিল্পীদের ভবিষ্যত তৈরি হচ্ছে। এটি সরকারি প্রকল্প নয়। সামাজিক দায়বদ্ধতাও নেই। অর্থবলে আর ক্ষমতার অলিন্দে ঘোরাফেরা করা এই সংঘটি প্রভাবিত করার চেষ্টা করছে সরকারগুলোকে। গ্রামশিল্পীদের উচ্ছেদ হওয়ার আশংকা বাড়ছে।
কারুশিল্পী সাহায্যের নামে চলছে একচেটিয়া ফাটকা পুঁজির অবাধে ঢোকার পরিবেশ তৈরি। আগামীতে গ্রামশিল্পীরা আর মাগনায় সরকারি মেলায় যায়গা পাবে না। জনগণের অর্থে তৈরি সরকারি হাট চলে যাচ্ছে শিল্প দালাল আর কর্পোরেটদের হাতে। সংঘের শিল্পীরা বুঝছেন সরকার-বেসরকারি উদ্যোগে তাদের সামাজিক অধিকার নষ্ট হতে বসেছে।
একজোট হওয়া ছাড়া অন্য উপায় নেই।

No comments: