Tuesday, January 2, 2018

গেনিজা সূত্রে ভারত বাণিজ্য পণ্য - ভারত থেকে মধ্যপ্রাচ্যে পাঠানোর জিন্য

ভারতে উৎপাদন সূত্রে বা ভারতীয় বণিকদের মাধ্যমে এবং ভারত মহাসাগর বাহিত হয়ে যে সব পণ্য মধ্যপ্রাচ্যে যেত গেনিজা সূত্রে(যে ক'টা - মাত্র ৩৩০টা এখনও পর্যন্ত পড়া গিয়েছে, সারা বিশ্বে যত গেনিজা নথি রয়েছে তার অধিকাংশ আজও পড়া হয় নি) সে ধরণের ৭৭ রকমের পণ্যের নাম পাওয়া গিয়েছে।
A. Spices, aromatics, dyeing and varnishing plants and
medical herbs 36 items
B. Iron and steel (a chief commodity) 6 varieties
C. Brass and bronze vessels 12 items
D. Indian silk and other textiles made mainly of
cotton 8 items (only!)
E. Pearls, beads, cowrie shells and ambergris 4 items
F. Shoes and other leatherwork 2 items
G. Chinese porcelain, Yemenite stone pots and African
ivory 3 items
H. Tropical fruits, such as coconuts 5 items
I. Timber 1 item
Total 77 items
মন্তব্য
১) সব থেকে বেশি গিয়েছে A চরিত্রের পণ্য।
২) বিভিন্ন ধরণের ইস্পাতের কাঁচামালের বর্ণনা পাওয়া যাচ্ছে। কিন্তু প্রখ্যাত ভারতীয় তরোয়াল যাচ্ছে না। হয়ত মধ্যপ্রাচ্যে সেগুলি তৈরি করে নেওয়া হত।
৩) বিভিন্ন ধরণের কাঁসা-পিতলের বিপুল বর্ণনা পাওয়া যাচ্ছে। বিশডেষ করে দক্ষিণ-পশ্চিম উপকূলের কাঁসার পণ্য। বিভি্ন ভাঙা তৈজস এবং অন্যান্য কাঁসা পিতলের উপকরণ ভারতে পাঠানো হচ্ছে। নির্দিষ্ট বর্ণনা অনুযায়ী সেগুলি আবার নতুন করে তৈরি করে ফিরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে। মধ্যপ্রাচ্যের স্থানীয় কাঁসা-পিতলের শিল্পকে সরিয়ে রেখে দক্ষিণ পশ্চিম ভারতের কাঁসাপিতলের কাজকে বিপুল গুরুত্ব দেওয়া হচ্ছে। এখানকার কাঁসা পিতলের কারিগরি এতই প্রখ্যাত ছিল যে আদেনের বণিকেরা বিপুল সমুদ্র পেরিয়ে এসে নিজ ব্যবহারের জন্য কাঁসা পিতলের নানান তৈজস ও পণ্য বরাত দিতেন।
৪) বুনন হিসেবে ভারতীয় মসলিন(লেখক একে ভারতীয় লাল রেশমি কাপড় বলছেন) হিসেবে লালি বা লালি যাচ্ছে। কিন্তু যেহেতু বস্ত্র জাহাজে বিপুল জায়গা নিত, তাই হয় উপহার হিসেবে বা অভিজাতদের বিক্রয়ের জন্য খুব দামি বস্ত্রগুলিই মধ্যপ্রাচ্যে যেত।
৫) চিনা মাটির পণ্য(পোর্সেলিন) যাচ্ছে বাড়ির জন্য(তার সঙ্গে পাওয়া যাচ্ছে ইয়েমেনি পাথরে তৈরি নানান তৈজস), কিন্তু নিয়মিত বাণিজ্য উপকরণ হিসেবে যেত না।
৬) কাঠ বিপুল রপ্তানি পণ্য ছিল। আরবিয় জাহাজ নির্মাতারা নিয়ে যেতেন(মনে রাখতে হবে ভারত বাণিজ্য অর্থে ভারত মহাসাগরীয় নানান দেশের বাণিজ্য, যে অক্ষে আজকে দক্ষিণ পূর্ব এশিয়ার দেশগুলিও ছিল।)

No comments: