Thursday, July 21, 2016

Anecdotes of Aurangzeb – আহকমইআলমগিরি - আওরঙ্গজেবের উপাখ্যান

তৃতীয় খণ্ড

৬১। ক্রুদ্ধ সুবাদার তার নিন্দুককে শাস্তি দিলেন

গুজরাট সুবার সম্রাটের অন্যতম ব্যক্তিগত(ওয়ালাশাহি) সংবাদলেখক মুহম্মদ আজমের পাঠানো সংবাদ থেকে তিনি জানতে পারলেন, গুজরাটের সুবাদার মুহম্মদ আমিন খাঁ মদে মাতাল হয়ে সভা পরিচালনা করেন। সম্রাট লিখলেন, ‘সর্বশক্তিমান পুণ্যময়! এটা অসম্ভব কলঙ্কময় কর্ম!’ মুহম্মদ আমিন খাঁয়ের সভাপরিচালক (কোর্ট এজেন্ট) তার প্রভুকে এই বিষয়টা জানালেন। ক্রুদ্ধ সুবাদার চালু থাকা সভায় আদেশ দিলেন, সংবাদ লেখকের প্রত্যেকটা দাড়ি গোঁফ উপড়ে ফেলতে হবে। এই কাজটিও সম্রাটের নজরে এল। মহামহিম লিখলেন, ‘পূণ্যপ্রাণ আলি লিখেছেন, ‘রাগ হল পাগলামির নামান্তর, এবং পাগলামি সারানোর কোন আইন নেই’। আমিন খাঁ খুব হিংসক চরিত্রের মানুষ। কিন্তু এই ক্ষেত্রে সংবাদ লেখক তাঁকে মিথ্যা নিন্দা করেছিল।সংবাদ লেখকের কি ক্ষমতা ছিল যে তার নাসারন্ধ্র অনেক দূর থেকে সুবাদারের মুখের মদের গন্ধ পেল। কিন্তু সেই শাস্তি দেওয়ার কাজ আমার। সুবাদার তাঁকে শাস্তি দিয়ে ঠিক কাজ করে নি। সংবাদ লেখককে পদচ্যুত করা হচ্ছে, এবং আগামী সাম্মানিক অনুষ্ঠানে সুবাদারকে কোন খেলাত দেওয়া হবে না’।

মন্তব্য – মহম্মদ আমিন খাঁ হাফিজ, মীর জুমলার পুত্র, ২৫ সেপ্টেম্বর ১৬৭২ থেকে ১৮ জুন ১৬৮২ তার মৃত্যুকাল পর্যন্ত গুজরাটের সুবাদার এবং তিনি খুব আত্মম্ভরী গোঁড়া শিয়াপন্থী অভিজাত ছিলেন। তার কাজ এবং দক্ষতা সম্বন্ধে আওরঙ্গজেবের খুব উচ্চ ধারণা ছিল।

৬২। সরকারি নিয়মানুবর্তিতা – দুপক্ষকেই শাস্তি দেওয়া হল

য়ার আলি বেগ, খবর প্রধান(সাওয়ানি) সম্রাটকে লিখলেন, ‘বুজুর্গ উম্মিদ খাঁ, বিহার প্রদেশের সংবাদ লেখক প্রকাশ্যে আবদুর রহমানকে অপমান করেছেন। আর যদি এই ধরণের অসম্মানকে শাস্তি না দেওয়া যায়, তাহলে আগামী দিনে সংবাদ লেখকদের কোন স্বাধীনভাবে সত্য সংবাদ লেখার অস্তিত্বই থাকবে না, তারা সক্কলে সুবাদারের অধীন হয়ে পড়বে। মহামহিম যদি সেই প্রবাদটির মত কাজ করেন, ‘ব্যঙ্গ সবসময় দুর্বল প্রত্যঙ্গকের আঘাত করে’ তাহলে আপনার এই নিঃসহায় দাস আপনার নির্দেশ পালনে অক্ষম হবে’। সম্রাট লিখলেন, ‘এই অক্ষম মানুষটি(আওরঙ্গজেব) নিজে অশক্ত, সে উঁচু নিচু সব্বাইকে অশক্ত মনে করে। ‘শক্তশালী’ এই শব্দটি একমাত্র সর্বশক্তমানের জন্য ব্যবহৃত হয়। কিন্তু নিচু মানুষেরা কখোনোই উঁচু মানুষদের নির্দেশ দেবে না। আমি তাকে পদচ্যুত করলাম আর সুবাদারকে তার মনসব থেকে ৫০০ কমালাম এবং তার সংশ্লিষ্ট জাগিরেরও পরিবর্তন ঘটবে।

মন্তব্য – বুজুর্গ উম্মিদ খাঁ, শায়েস্তা খাঁয়ের পুত্র, চট্টগ্রাম দখল করেন এবং ১৬৮২ থেকে ১৬৯২ পর্যন্ত বিহারের সুবাদার ছিলেন। এবং তার মৃত্যুর সময়েও ১২ ফেব্রুয়ারি ১৬৯৫ তেও সেই পদে ছিলেন।
(চলবে)
Post a Comment