Saturday, July 14, 2018

আজ যতটুকুও গ্রাম-বাংলা অর্জন করছে সেটাও মায়ের ভোগে যাবে

মধ্যবিত্তিয় ইংরেজি শিক্ষিত ঔপনিবেশিক ভদ্রলোকি এরস্পিরেশন তৃণমূলের ওপর না চাপালেই কি নয়? সে যে ঐতিহাসিক কাজটা করছে তাকে সেই কাজটা মন দিয়ে করতে দেওয়াই বাংলার পক্ষে মঙ্গল। যে এই বিপুল সীমাবদ্ধতার মধ্যে বিজেপির বিরুদ্ধে সারা বাংলাকে নিয়ে সে লড়ছে, শহুরে উপনিবেশের নানান কাঠামোর ভিত্তির ওপর কিছুটা হলেও আঘাত করছে, এবং তাতে যেভাবে ঔপনিবেশিক ভদ্রলোকেরা চিড়বিড়িয়ে উঠছে - সেটা উপনিবেশ বিরোধী লড়াইতে খুবই গুরুত্বপূর্ণ, সেই লড়াইটা তৃণমূলকে মন দিয়ে লড়তে দিন।
দোহাই ক্ষমতার দিকে তাকিয়ে থাকা শহুরে ভদ্রলোকেরা আপনাদের উচ্চাকাঙ্খা, পাওয়া না পাওয়ার চাহিদাপূরণের বাহন যেন তৃণমূল না হয়।
তৃণমূলের জন্ম কংগ্রেসের গর্ভে। কেন্দ্রবিরোধী আন্দোলনের তার কোন ধারাবাহিক প্রণোদনা নেই - ইতিহাসও নেই। ছুটকো ছাটকা ইস্যু ধরে ধরে তার লড়াই। তার তাত্ত্বিকতায়, তার ক্কাঠামোয় আমূল পরিবর্তন অসম্ভব। তাকে দিয়ে উপনিবেশ বিরোধী আন্দোলন করানোর চিন্তা আদতে যতটুকু গ্রাম বাংলার জন্যে হচ্ছে তাতে ছাইপাঁশ ঢেলে দেওয়া।
এর জনে আলাদা দল দরকার, আলাদা তাত্ত্বিক লড়াই দরকার, যেগুলি দীপঙ্করদা, অরূপদা বা গর্গ করে থাকেন, সেইগুলিকে এগিয়ে নিয়ে যাওয়া। এই ক্ষমতা দখলের লড়াই ভদ্রবিত্তেরই উচ্চাশা। এর জন্যে বাংলার অন্তত একাংশ ভদ্রলোককে তাত্ত্বিক, প্রায়োগিকভাবে তৈরি করতে হবে, কারিগরদের ধারণা যার জন্যে তারা এখনও তৈরি নয়।
আজ যতটুকুও গ্রাম-বাংলা অর্জন করছে সেটাও মায়ের ভোগে যাবে।

No comments: