Sunday, July 8, 2018

মধ্যবিত্ত, কারিগর ও গাঁইয়া জীবনযাত্রা

শাহানদাদা নিচের নারানগঞ্জের অভিজ্ঞতার লেখাটা লিখেছেন।তাঁর লেখা পড়ার আগে আমাদের মন্তব্যটা পড়ে নিতে পারেন...
শহুরে চাকরি চাওয়া ভদ্রবিত্ত ছানাপোনাদের জগতের বাইরের জগত, কারিগরদের জগত।
মধ্যবিত্তের স্বপ্ন বড় পুঁজির মালিকদের তুল্য সম্পদশালী হওয়া। তার জন্য তাকে যা বলা হবে, সে করতে ইচ্ছুক।
চাষী, কারিগরের লক্ষ্য স্বাচ্ছন্দ আর সঙ্গে এক মাত্রা সুখ আর স্বস্তি। তাই দৈনিক ৫০০ টাকা রোজগার হলে সে বাড়িতে প্রাণভরে ঘুমায় - ওভারটাইম করে না - পরিবার সমাজকে সময় দ্যায়।
খাটনি তার নিজের, জীবনটাও নিজের - সে এই তত্ত্বটা হাড়ে হাড়ে জানে।তাইসে সম্ভাব্যভাবে ভুতের খাটনি খেটে, তার খাটনির রোজগার ভদ্রবিত্ত আর পুঁজিকে বেগার চুরি করতে দেয় না, নিজে আর পরিবারকে খাওয়ায়। আর আরাম করে।
জয় জীবন!
জয় চাষী কারিগর!
---
শাহানদাদার লেখা---
নারায়নগঞ্জের উকিল পাড়া এবং দেওভোগ এলাকায় দুইটা ছোট ছোট হোসিয়ারি কারখানায় গিয়েছিলাম ।
একটা কারখানায় মালিক সহ ৮ জন মিলে বাচ্চাদের জামা কাপড় বানায় । অন্যটায় দুইভাই ( হুজুর ) আর কর্মচারী মিলে ১০ জন - এরা শুধু মেয়েদের প্যান্টি বানায় ।
অভিযোগ একটাই , লেবার নাই ।
- আইচ্ছা বাই, কন ত দ্যাশে কি উন্নতি হইছে নাকি খারাপ হইছে ?
- উন্নতি তো হয়েছেই , না হলে দেশ চলছে কিভাবে ?
- তাইলে টিভির মদ্দে দিন রাইত হেরা কিল্লিগা কইতাছে উন্নতি হয় নাই ? এই যে দ্যাখেন, আমার এইহানে কাজ করে এক পুলা , ৩ ঘণ্টায় লেবেল লাগাইছে ১২ ডজন । কইলাম, এইভাবে কাম করলে কি কোম্পানি চলব ? ভাত জুটব ?
ব্যস ! পুলায় গেছে গা । ফুন ধরে না । কাম করব না ।
রিকশা ওয়ালা আগে হারাদিন রিকশা চালাইত । ওখন, আধাবেলা চালাইয়া ৫০০ টেকা নিয়া বাড়িত গিয়া ঘুমায় ।
একটা লেবার পাওন যায় না । তারপরো হালার ঘরের হালারা জমি বেইচ্চা, সুদে টেকা নিয়া বিদেশ যায়। হেইখানে গিয়া রাস্তা সাফ করে , বেতন ৭০০০ টেকা। হালারা কি মানুষ না গরু ?
গ্রামের কৃষক , ছোট ব্যবসায়ি আর পরিবহন খাতের সেবাদানকারি বিভিন্ন প্রতিষ্ঠান জানে দেশের কর্ম সংস্থান এর আসল ছবিটা কি রকম ।
দেশে ৫ কোটি বেকার । কিন্তু এই বেকারদের অনেকেই স্বেচ্ছায় বেকার - হয়ত ৩ বা ৪ কোটি বেকার চাইলেই নিজেদের ভাগ্য বদলাতে পারে ।
গ্রামে গঞ্জে ঘুরে, প্রান্তিক মানুষের সাথে মিশে এইটুকু বুঝেছি যে এইদেশের রাজনীতিবিদ, গবেষক , সাংবাদিক এবং বিশেষ করে টকমারানির দল দেশের বাস্তবতার বিন্দুমাত্র জানে না ।
ফলাফল , এরা যতই চেল্লাক , পাত্তা দেই না। মিথ্যুক গাঁজাখুরি গপ্পোওয়ালা একেকটা ।
সমস্যা হল সরকার এখনো বিদেশে লোক পাঠানোকে একটা কৃতিত্ব মনে করছে । আর বিরোধীরা বেকারদের ক্ষেপিয়ে রাজনৈতিক ফায়দা লুটতে চাইছে ।

No comments: