Monday, July 23, 2018

এলিজাবেথ কোলস্কি - কলোনিয়াল জাস্টিস ইন ব্রিটিশ ইন্ডিয়া৮

"পাখা টেনে যা কালো বেজম্মার বাচ্চা, থামলে আমি বেরিয়ে এসে তোদের পোঁদে লাথি মেরে তাড়িয়ে দেব।"

আজকের যে সব প্রগতিশীল ইংরেজি শিক্ষিত বাঙালি ভদ্রলোককে দেখছেন আপনার চারদিকে, তাদের অধিকাংশই ছোটলোক বিরোধী উপনিবেশিক হিংসা চালানোর হাতিয়ার ছিলেন - কেউ ডেপুটি, কেউ পুলিশ কেউ অন্য আমলা কেউ চা বাগানের মাঝারি গোছের প্রভু এবং সাম্রাজ্যভক্ত কর্মচারী। ধলা সাহেবদের থেকে উত্তরাধিকার সূত্রে পাওয়া সেই অত্যাচারের জ্ঞান আর দক্ষতা যে কালা সাহেবরা হারান নি, তার নিদর্শন আমরা প্রগতিবাদীদের নানান ছোটলোক বিরোধী আচরণে বক্তব্যে প্রায়শই দেখতে পাই।
এ ধরণের একটা হিংসার উদাহরণ দিচ্ছেন সেনানী, জনৈক প্রাইভেট ফ্রাঙ্ক রিচার্ডস - এক পাখাওয়ালা কিছু ক্ষণের জন্যে পাখা টানায় বিরতি দেওয়ায়, ব্যারাকের ভেতর থেকে গর্জন ভেসে এল "পাখা টান কালো বেজম্মা, নাহলে বেরিয়ে এসে তোদের পোঁদে লাথি মেরে তাড়িয়ে দেব।" এই ধরণের মৌখিক খিস্তি খুব সাধারণ ছিল।
(আজ যেমন ব্রিটিশদের থেকে ইংরেজি শিখে ভদ্ররা ছোটলোকেদের অশিক্ষিত বলেন) ব্রিটিশেরা বাঙ্গালিদের ব্ল্যাক বা নিগার বলত।এক ব্রিটিশ জানাচ্ছে হিংসায় দেশিয়র প্রাণহানি খুব সাধারণ ঘটনা ছিল। ১৮৭৪ সালের হিন্দু প্যাট্রিয়ট হিংসা সম্বন্ধে ধারাবাহিক লিখেছে। জর্জ মেয়ার্স নামে চা বাগানের মালিক এক ডাক বিভাগের কর্মচারীকে মেরে ফেলার জন্যে মামলা চলছিল সেই খবরের শীর্ষক ছিল দ্য সাহেব এন্ড দ্য নিগার।

Recorded cases of British violence also signal the racial attitudes and motives of perpetrators. Private Frank Richards recalled in his memoir that the physical abuse of Indians by British soldiers was often presaged by racially abusive language. When the punkhawallah took a momentary break from pulling the fan, someone in the barracks would shout, "'Cinch, you black bastard, or I'll come out and kick hell out of you.
It was commonplace for Britons of all classes to refer to Indians as "blacks" and "niggers" and to treat them accordingly. As a mid-nineteenth-century British observer noted, Cases of violence towards natives leading to their death are always sadly too common ... This springs chiefly from the vulgar conceit that the "Saheb," no matter what his character or position, is immeasurably above the "nigger," and that indeed the latter, poor soulless wretch, exists but to serve the master race and to be cursed or cuffed as though he were really no more than a pariah dog. In 1874, a series of articles in the Hindoo Patriot documenting the trial of George Meares, a planter who bound a postal (dak) runner to a pillar and flogged him to death, was printed under the headline, "The Saheb and the Nigger.

এলিজাবেথ কোলস্কির কলোনিয়াল জাস্টিস ইন ব্রিটিশ ইন্ডিয়ার ১৮ পাতা থেকে

No comments: